Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ভোটের আগে জোড়াতালি, হাল ফেরে না পথের

ভোট ঘোষণার আগে আগে তড়িঘড়ি কাজ হয় কিছু। তাতে লাভ বিশেষ হয় না। আসানসোল মহকুমা জুড়ে বেহাল পড়ে থাকা রাস্তাগুলি নিয়ে এমনই অভিযোগ এলাকাবাসীর। তাঁদের দাবি, প্রতিটি নির্বাচনের সময়ে প্রচারে বিরোধীরা এ নিয়ে সরব হয়। উৎসবের মরসুম বা ভোট ঘোষণার প্রাক-মুহূর্তে সংস্কার হয় কিছু। কিছু দিন যেতে না যেতেই ফের একই হাল রাস্তার।

পিচ চটে গিয়ে ধুলো ওড়ে রাস্তায়। ছবি: শৈলেন সরকার।

পিচ চটে গিয়ে ধুলো ওড়ে রাস্তায়। ছবি: শৈলেন সরকার।

নীলোৎপল রায়চৌধুরী
আসানসোল শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৪ ০২:৪৩
Share: Save:

ভোট ঘোষণার আগে আগে তড়িঘড়ি কাজ হয় কিছু। তাতে লাভ বিশেষ হয় না। আসানসোল মহকুমা জুড়ে বেহাল পড়ে থাকা রাস্তাগুলি নিয়ে এমনই অভিযোগ এলাকাবাসীর। তাঁদের দাবি, প্রতিটি নির্বাচনের সময়ে প্রচারে বিরোধীরা এ নিয়ে সরব হয়। উৎসবের মরসুম বা ভোট ঘোষণার প্রাক-মুহূর্তে সংস্কার হয় কিছু। কিছু দিন যেতে না যেতেই ফের একই হাল রাস্তার।

গোটা মহকুমায় খানাখন্দে ভরা রাস্তার সংখ্যা নেহাত কম নয়। এলাকাবাসী ও বাস-মিনিবাস মালিকদের থেকে জানা গিয়েছে, সব থেকে বেশি বেহাল আসানসোল-চিত্তরঞ্জন রুটের দেন্দুয়া মোড়, আল্লাডি থেকে ঝাড়খণ্ডের মিহিজাম সংযোগকারী অংশ, রূপনারায়ণপুরে কাছে ঝাড়খণ্ডগামী রাস্তা খানাখন্দে ভরা। ছোটখাট দুর্ঘটনা লেগেই আছে। মিহিজাম যাওয়ার রাস্তার পাশে তিনটি প্রাথমিক বিদ্যালয় আছে। সম্প্রতি পড়ুয়া নিয়ে যাওয়া একটি পিক-আপ ভ্যান উল্টে যায় সেখানে। নিয়ামতপুরের কাছে লছিপুর মোড় থেকে বামুনডিহার স্বল্প দৈর্ঘ্যের রাস্তা দীর্ঘদিন সংস্কারের অভাবে ভেঙেচুরে একাকার। ৬০ নম্বর জাতীয় সড়কে জামুড়িয়ার চাকদোলা মোড় কার্যত ছোট ডোবা হয়ে উঠেছে। ওই মোড় থেকে জামুড়িয়া যাওয়ার রাস্তায় ইকড়া স্টেশনের কাছে চলাচল বিপজ্জনক হয়ে উঠেছে। আশপাশের স্পঞ্জ আয়রন কারখানার সামগ্রী নিয়ে যাওয়া ভারী যান চলাচলের জেরে এমন অবস্থা বলে অভিযোগ এলাকাবাসীর। ইকড়া স্টেশন থেকে মিঠাপুর যাওয়ার রাস্তায় বালানপুরের একাংশে পিচ আর নেই। ওই অংশ মোরামের রাস্তায় পরিণত। ইকড়া মোড় থেকে সার্থকপুর রাস্তার অধিকাংশ জায়গায় পিচ উঠে খানাখন্দে ভর্তি। হিজলগড়া হয়ে বীরকুলটি রাস্তায় বেশির ভাগ অংশে আর পিচ নেই।

দু’নম্বর জাতীয় সড়কের সঙ্গে জামুড়িয়ার প্রধান রাস্তার সংযোগস্থল চাঁদা মোড়ে রীতি মতো বড় গর্ত। স্থানীয় বাসিন্দা অশোক পাল অভিযোগ করেন, বৃষ্টির দিন দুর্ঘটনা লেগে থাকে। সংশ্লিষ্ট সব পক্ষকে জানিয়েও কোনও প্রতিকার মেলেনি। পাণ্ডবেশ্বরের গাইঘাটা মোড় থেকে উখড়া রাস্তারও বেহাল দশা। পিচের আস্তরণ প্রায় উঠে গিয়েছে। কয়লার গুঁড়ো আর বালি পরিবহণের জেরে রাস্তায় দু’চাকার যান নিয়ে যাতায়াত বেশি কষ্টকর হয়ে দাঁড়িয়েছে বলে অভিযোগ। ইসিএলের নিজস্ব রাস্তা হরিপুর থেকে পরাশকোল, ডায়মন্ড মোড়-দক্ষিণখণ্ড, জেকে রোপওয়েজ টপলাইন বাবুইসোল, রিয়েল কাজোড়া-পরাশকোল রাস্তা দীর্ঘ দিন কোন সংস্কার না হওয়ায় খানাখন্দ তৈরি হয়েছে। জেরবার গাড়ির চালক থেকে পথচলতি সাধারণ মানুষ, সকলেই। রানিগঞ্জের তিরাট থেকে দামালিয়া, রানিসায়র হয়ে রানিগঞ্জ, তিরাট থেকে নিমচা হয়ে জেকে নগর যাওয়ার রাস্তা চলাচলের অযোগ্য হয়ে উঠেছে বলে অভিযোগ। বাসিন্দারা জানান, প্রায়ই বাসের চাকা ফেটে যায়। বিপাকে পড়েন নিত্যযাত্রীরা।

বারাবনির লালগঞ্জ থেকে গৌরান্ডি ৬ কিলোমিটার রাস্তা সারাইয়ের কাজ মাঝ পথে ছেড়ে চলে গিয়েছেন ঠিকাদার। এখন সেই রাস্তা দিয়ে যাতায়ত করতে গিয়ে বিড়ম্বনায় পড়ছেন এলাকাবাসী। এ ছাড়া শশীভূষণ গড়াই রাস্তার কোর্টবাজার লাগোয়া এলাকা, বার্নপুর রোডের বেশ কিছু জায়গা খন্দে ভরা। জেলা পরিষদ নিয়ন্ত্রিত মিঠানি থেকে চিনাকুড়ি, দোমহানি থেকে লালগঞ্জ এবং জামুরিয়ার শিরিষডাঙা থেকে মধুডাঙা ৭ কিলোমিটির রাস্তার বেশির ভাগ অংশে বৃষ্টির দিন কার্য জলাশয় হয়ে যায় বলে জানান এলাকাবাসী।

আসানসোল মহকুমা মিনিবাস অ্যাসোসিয়েশনের সম্পাদক সুদীপ রায় জানান, বহু বার এই সব খারাপ রাস্তা নিয়ে প্রতিকারের দাবি জানানো হয়েছে। বেশ কিছু এলাকায় সংস্কার শুরুও গয়েছে। তবে তাতে সমস্যা কতটা মিটবে, কয়েক মাস পরে বর্ষা পেরোলেই বোঝা যাবে। তৃণমূল প্রভাবিত আসানসোল মোটর ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ইউনিয়নের সম্পাদক রাজু অহলুওয়ালিয়া আবার অভিযোগ করেন, বাম জমানায় দীর্ঘ দিন কোনও সংস্কার কাজ না হওয়ায় খনি-শিল্পাঞ্চল জুড়ে রাস্তাগুলি বেহাল। তৃণমূল সরকারের আমলে একে একে সব রাস্তা সংস্কারের পরিকল্পনা হয়েছে। কিছু কাজ শুরু হয়েছে। বাকি লোকসভা ভোটের পরে হবে। সিটু নেতারা অবশ্য বাম আমলে সংস্কার না হওয়ার কথা অস্বীকার করেন।

এই রাস্তাগুলির কিছু পূর্ত দফতর বা জেলা পরিষদ, কিছু আবার ইসিএলের অধীন। জেলা পরিষদের সভাধিপতি দেবু টুডু জানান, তাঁদের অধীনে যে সব রাস্তা রয়েছে, সেগুলি সংস্কারের পরিকল্পনা হয়েছে। ভোটের পরে কাজ হবে। পূর্ত দফতর এবং ইসিএল সূত্রেও জানা যায়, কিছু রাস্তায় ইতিমধ্যে কাজ হয়েছে। বাকিগুলিও সারানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nilotpal roychoudhuri asnasol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE