Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সংস্কৃতি যেখানে যেমন...

সম্প্রতি শেষ হল ‘কাটোয়া কৃষ্টি’ সংস্থা আয়োজিত সারা বাংলা নাটক প্রতিযোগিতা। কাটোয়া সংহতি মঞ্চে আয়োজিত ওই প্রতিযোগিতায় প্রথম হয় হুগলির চন্দননগরের ‘অনুরাগ’ নাট্যদলের প্রযোজনা ‘ডব্লিউডব্লিউডব্লিউ.যম.কম’।

বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে চলছে নাটক। ছবি: উদিত সিংহ।

বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে চলছে নাটক। ছবি: উদিত সিংহ।

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৬ ০০:৫৩
Share: Save:

মঞ্চে জীবনের পাঠ দিলেন যম
নিজস্ব সংবাদদাতা, কাটোয়া

সম্প্রতি শেষ হল ‘কাটোয়া কৃষ্টি’ সংস্থা আয়োজিত সারা বাংলা নাটক প্রতিযোগিতা। কাটোয়া সংহতি মঞ্চে আয়োজিত ওই প্রতিযোগিতায় প্রথম হয় হুগলির চন্দননগরের ‘অনুরাগ’ নাট্যদলের প্রযোজনা ‘ডব্লিউডব্লিউডব্লিউ.যম.কম’। নাটকের গল্পে দেখা যায়, মঞ্চে এক জন আত্মঘাতী হতে যান। তাঁকে আটকান স্বয়ং যম। এরপরে গোটা নাটক জুড়েই ফুটে ওঠে জীবন ও মৃত্যুর টানাটানি।প্রতিযোগিতার দ্বিতীয় বেলঘরিয়ার ‘কলকাতা রম্বস’ নাট্যদল। যুগ্ম ভাবে তৃতীয় হলদিয়ার ‘লক্ষ্য পদাতিক’ ও খামারগাছির ‘সফল’ নাট্যদল। দর্শকদের নজর কাড়ে চন্দননগরের ‘যুগের যাত্রী’ দলের প্রযোজনা বাদল সরকারের লেখা ‘বাকি ইতিহাস’ নাটকটি। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রকাশিত হয় নাট্য-পত্রিকা ‘সৃজক’।

বার্ষিক অনুষ্ঠান
নিজস্ব সংবাদদাতা

এসডিও’স অফিস রিক্রিয়েশন ক্লাব আয়োজিত বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নাচ পরিবেশিত হল। অনুষ্ঠানটি হয় কাটোয়া সংহতি মঞ্চে। সঙ্গীত পরিবেশন করেন সুদেব দে। দ্য রেনেসাঁ ক্লাবের উদ্যোগে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজিত হল দাঁইহাট উচ্চ বিদ্যালয়ের হৃষিকেশ মিত্র শতবার্ষিকী হলে। ক্লাবের তরফে তরুণ চক্রবর্তী জানান, ন’টি বিভাগে ২৫০ জন প্রতিযোগী যোগ দেন। তিন দিনের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হল বর্ধমান রাজ কলেজে। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সৈকত মিত্র। অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তারকেশ্বর মণ্ডল ।

নাট্যকর্মী স্মরণে
বর্ধমান

প্রয়াত নাট্যকর্মী অন্বেষা বন্দ্যোপাধ্যায়ের স্মরণে নাটক প্রদর্শনীর আয়োজন করল বর্ধমানের বোরহাটের অরিত্র নাট্য সংস্থা। আয়োজক দলের তরফে শনিবার বর্ধমানের সংস্কৃতি লোক মঞ্চে মুন্সি প্রেমচাঁদের কাহিনি অবলম্বনে লেখা নাটক ‘মোটেরামের সত্যাগ্রহ’ দর্শকদের নজর কাড়ে। নাটকটির রচনা করেন বৈদ্যনাথ মুখোপাধ্যায়। নির্দেশনায় ছিলেন নীলেন্দু সেনগুপ্ত। দলের তরফে যমুনাপ্রসাদ ভট্টাচার্য জানান, শিবতোষ বসু ও মৌসুমী মুখোপাধ্যায়-সহ মোট ১২ জন বিভিন্ন চরিত্রে অভিনয় করেন।

পড়ুয়াদের মেলা
কাটোয়া

আনন্দ নিকেতন মেলা শুরু হল কাটোয়ায়। রবিবার মেলার শুরু হয় আঁকা প্রতিযোগিতা দিয়ে। মেলার বিশেষ আকর্ষণ আনন্দ নিকেতনের পড়ুয়াদের পরিবেশন করা নাটক। আনন্দ নিকেতনের সম্পাদক সুব্রত সিংহ জানান, থাকছে যাত্রা, প্রশ্নোত্তর, বাউলের আসর। মেলা চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

মাইকেল স্মরণে
বর্ধমান

‘মেঘনাদবধ কাব্যে’র রচয়িতা মাইকেল মধুসূদন দত্তের ১৯৩ তম জন্মদিন পালন করল ভারতের গণনাট্য সঙ্ঘ ও পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্যিক সলিল ভট্টাচার্য, প্রাক্তন সাংসদ সুধীর রায়, দিলীপ কুমার সাহা, অরিন্দম কোঙার প্রমুখ। আবৃত্তি পরিবেশন করেন ললিত কোনার, জয়ন্ত ঘোষ। গোটা অনুষ্ঠানটির আয়োজন করা হয় বর্ধমানের জাগরী সভাগৃহে।

কৃতী সংবর্ধনা
দুর্গাপুর

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কৃতী পড়ুয়াদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হল কাঁকসার কুলডিহা গ্রামে। আয়োজকদের তরফে সন্দীপ মুখোপাধ্যায়, বরুণ ঘোষালেরা জানান, প্রাক্তন খেলোয়াড়, স্থানীয় সমাজকর্মীদেরও সংবর্ধনা জানানো হয়।

সংকলন প্রকাশ
কাটোয়া

সম্প্রতি ‘পলাশ সোম সন্ধ্যা’ পত্রিকা পর্ষদের তরফে কাটোয়া ক্ষিতিভবন সার্কাস ময়দানে আয়োজিত হয় সাহিত্য ও গানের আসর। সংস্থার তরফে জহর প্রধান জানান, ‘আম্র ও মুকুল’ নামে একটি কবিতা সংকলন প্রকাশিত হয়। এখানে দুই বাংলার কুড়ি জন কবির কবিতা রয়েছে।

নৃত্য কর্মশালা
বর্ধমান

ওড়িশি নৃত্যের কর্মশালার আয়োজন করল বর্ধমানের প্রতিভা কালচারাল সেন্টার। সংস্থার তরফে পিয়ালী ঘোষ জানান, কর্মশালায় মোট ৫০ জন শিল্পী যোগ দিয়েছিলেন। প্রশিক্ষণ দিয়েছেন নৃত্যশিল্পী রতিকান্ত মহাপাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE