Advertisement
১১ মে ২০২৪

টুকরো খবর

জমির মালিকানা নিয়ে বিবাদের জেরে হাতাহাতির ঘটনায় জখম হলেন দুই পরিবারের ছয় সদস্য। বুধবার বিকেলে মহিষাদল থানা এলাকার রঙ্গিবসান গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে অস্ত্র দিয়ে মারধরের অভিযোগ দায়ের করেছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৪ ০১:২৩
Share: Save:

জমি নিয়ে মারামারি, জখম ৬
নিজস্ব সংবাদদাতা • হলদিয়া

জমির মালিকানা নিয়ে বিবাদের জেরে হাতাহাতির ঘটনায় জখম হলেন দুই পরিবারের ছয় সদস্য। বুধবার বিকেলে মহিষাদল থানা এলাকার রঙ্গিবসান গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে অস্ত্র দিয়ে মারধরের অভিযোগ দায়ের করেছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। তবে রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। রঙ্গিবসান গ্রামের একটি চাষ জমির কিছু অংশের মালিকানা নিয়ে স্থানীয় বিমল সাঁতরা ও গোকুল ধাড়ার পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরেই বিবাদ চলছিল। এ দিন বিকেলে ওই জমিতেই ধান কাটছিলেন বিমল সাঁতরা ও তাঁর ছেলে। অভিযোগ, সেই সময় গোকুল ধাড়ার পরিবারের তরফে ধান কাটায় বাধা দেওয়া হয়। এর থেকে শুরু হয় বচসা, তা গড়ায় হাতাহাতিতে। জখম হন দুই পরিবারের ছ’জন। তাঁদের মহিষাদল গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। মহিলাদের উন্নয়ন। লোকসভা ভোটের প্রচারে মহিলা ভোটারদের বোঝানোর জন্য দলের মহিলা কর্মীদের নিয়ে দল তৈরির নির্দেশিকা দিলেন তমলুকের তৃণমূল প্রার্থী শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার নিমতৌড়িতে তমলুক লোকসভা এলাকার মহিলা পঞ্চায়েত প্রতিনিধিদের নিয়ে রাজনৈতিক সম্মেলন আয়োজন করে জেলা মহিলা তৃণমূল কংগ্রেস।

জোর কদমে প্রচার দলের
নিজস্ব সংবাদদাতা • কাঁথি

বাংলা নবর্ষের প্রথম দিন পার হতেই বুধবার থেকে জোর কদমে নিবার্চনী প্রচারে নেমে পড়লেন কাঁথি লোকসভা কেন্দ্রের সিপিএম, কংগ্রেস ও বিজেপি প্রার্থীরা। সিপিএম প্রার্থী তাপস সিংহ বুধবার সারাদিন রামনগর এলাকার বিভিন্ন এলাকায় নিবার্চনী প্রচার সারেন প্রচারে। তাপসবাবু বিগত দিনের সাংসদের বিভিন্ন কাজকর্মের সমালোচনা করে কাঁথি লোকসভা কেন্দ্রের কৃষি, শিল্প ও পযর্টনের বিকাশের জন্য বাম প্রার্থীকে জয়ী করার আহ্বান জানিয়ে একাধিক কর্মিসভা ও মিছিল করেন। তাপসবাবুর সঙ্গে ছিলেন সিপিএমের রামনগর জোনাল কমিটির সম্পাদক আশিস প্রামাণিক ও অন্যান্য নেতৃবৃন্দ। বিজেপি প্রার্থী কমলেন্দু পাহাড়ীর সমর্থনে পটাশপুরের গদাইভেড়ি ও কাঁথি-৩ ব্লকের দইসাইতে নিবার্চনী সভা হয়। গদাইভেড়িতে দলীয় একটি কার্যালয়ের উদ্বোধন করা হয়। নিবার্চনী সভায় প্রাথী কমলেন্দু পাহাড়ী ছাড়াও বিজেপির পূর্ব মেদিনীপুর জেলা সভাপতি তপন কর-সহ অন্যান্য স্থানীয় নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। অন্য দিকে কংগ্রেস প্রার্থী কুণাল বন্দ্যোপাধ্যায় বুধবার দলীয় কর্মী সমর্থকদের নিয়ে চণ্ডীপুর, ও ভগবানপুর-২ ব্লকের মুগবেড়িয়াতে নিবার্চনী প্রচার চালান।

জোর কদমে প্রচার সব দলের
নিজস্ব সংবাদদাতা • কাঁথি

বাংলা নবর্ষের প্রথম দিন পার হতেই বুধবার থেকে জোর কদমে নিবার্চনী প্রচারে নেমে পড়লেন কাঁথি লোকসভা কেন্দ্রের সিপিএম, কংগ্রেস ও বিজেপি প্রার্থীরা। সিপিএম প্রার্থী তাপস সিংহ বুধবার সারাদিন রামনগর এলাকার বিভিন্ন এলাকায় নিবার্চনী প্রচার সারেন প্রচারে। তাপসবাবু বিগত দিনের সাংসদের বিভিন্ন কাজকর্মের সমালোচনা করে কাঁথি লোকসভা কেন্দ্রের কৃষি, শিল্প ও পযর্টনের বিকাশের জন্য বাম প্রার্থীকে জয়ী করার আহ্বান জানিয়ে একাধিক কর্মিসভা ও মিছিল করেন। তাপসবাবুর সঙ্গে ছিলেন সিপিএমের রামনগর জোনাল কমিটির সম্পাদক আশিস প্রামাণিক ও অন্যান্য নেতৃবৃন্দ। বিজেপি প্রার্থী কমলেন্দু পাহাড়ীর সমর্থনে পটাশপুরের গদাইভেড়ি ও কাঁথি-৩ ব্লকের দইসাইতে নিবার্চনী সভা হয়। গদাইভেড়িতে দলীয় একটি কার্যালয়ের উদ্বোধন করা হয়। কংগ্রেস প্রার্থী কুণাল বন্দ্যোপাধ্যায় চণ্ডীপুর, ও ভগবানপুর-২ ব্লকের মুগবেড়িয়াতে নিবার্চনী প্রচার চালান।

বেতন হয়নি, স্মারকলিপি প্রাথমিক শিক্ষকদের

প্রাখমিক শিক্ষক সমিতির বিক্ষোভ তমলুকে।

গত জানুয়ারি মাসে পূর্ব মেদিনীপুর জেলার নবনিযুক্ত প্রাথমিক শিক্ষকদের একাংশের বেতন প্রদান সংক্রান্ত নির্দেশিকা আসেনি। তাই জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে বুধবার স্মারকলিপি দিল প্রাথমিক শিক্ষক সমিতি। সমিতির পক্ষ থেকে এ দিন নতুন নিয়োগপ্রাপ্ত সমস্ত শিক্ষক-শিক্ষিকাকে বেতন প্রদানের দাবি জানানো হয়। বুধবার তমলুক শহরের হাসপাতাল মোড়ে এসইউসি প্রভাবিত ওই শিক্ষক সমিতির শিক্ষকেরা জমায়েত করার পর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের অফিসে যান। সংসদের সভাপতি না থাকায় দফতরের আধিকারিকদের কাছে স্মারকলিপি তুলে দেন সমিতির নেতৃত্ব। বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সভাপতি আনন্দ হাণ্ডার অভিযোগ, “চলতি বছরের ১৯ জানুয়ারি জেলার বিভিন্ন বিদ্যালয়ে ২০১৩ সালের ৩১ মার্চ ‘টেট’ পরীক্ষায় উত্তীর্ণ সফল প্রার্থীদের মধ্যে থেকে মোট ৫২৬জনকে প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা পদের নিয়োগপত্র দেওয়া হয়। কিন্তু জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি গত ৪ এপ্রিল ওই শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে ৩০৭জনের বেতন প্রদান সংক্রান্ত নির্দেশিকা সার্কেল অফিসগুলিতে পাঠিয়েছেন। এরফলে বাকি ২১৯ জন নব নিযুক্ত শিক্ষক-শিক্ষিকা বেতন পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন। এনিয়ে ওই নবনিযুক্ত শিক্ষক-শিক্ষিকাদের নানা প্রশ্নের মুখে পড়তে হচ্ছে।” সমিতির দাবি, জেলায় নবনিযুক্ত সব শিক্ষক-শিক্ষিকার দ্রুত বেতন প্রদানের জন্য প্রাথমিক বিদ্যালয় সংসদকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি গোপাল সাহু বলেন, “জেলায় নবনিযুক্ত সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের বেতন দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রশাসনিক অনুমোদনের জন্য রাজ্য শিক্ষা দফতরের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। প্রথম পর্যায়ে ৩০৭জনের অনুমোদন এসেছে। বাকি ২১৯জনের বেতন প্রদানের অনুমোদন শীঘ্রই পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এনিয়ে বিভ্রান্তির কিছু নেই।”

সংঘর্ষের পর কেশপুরের চরকায় সভা তৃণমূলের

তৃণমূল- সিপিএম সংঘর্ষে ক’দিন আগেই এলাকায় উত্তেজনা ছড়িয়ে ছিল। কেশপুরের সেই চরকাতেই বুধবার এক সভা করল তৃণমূল। এদিন বিকেলে সভা হয়। উপস্থিত ছিলেন জেলা তৃণমূলের কার্যকরী সভাপতি নির্মল ঘোষ, দলের জেলা নেতা শৈবাল গিরি, ব্লক সভাপতি সঞ্জয় পান প্রমুখ। আসন্ন লোকসভা ভোটে বিনা যুদ্ধে সিপিএমকে এক ইঞ্চি জমি ছাড়া হবে না বলেও হুঁশিয়ারি দেন তৃণমূল নেতৃত্ব। চরকাতেই দেশের বাড়ি এক সময়ের ‘দাপুটে’ সিপিএম নেতা এন্তাজ আলির। গত রবিবার এই এলাকায় ঘাটালের বাম প্রার্থী সন্তোষ রাণার সমর্থনে এক মিছিল করে সিপিএম। পরের দিন অর্থাত্‌, সোমবারই এলাকায় সংঘর্ষ বাধে। সিপিএমের অভিযোগ, তৃণমূলের লোকজন পরিকল্পনামাফিক হামলা চালিয়েছে। সন্ত্রাসের পরিবেশ তৈরি করতেই হামলা চালানো হয়। অভিযোগ উড়িয়ে তৃণমূলের দাবি, শুরুতে সিপিএমই দলের এক কার্যালয়ে হামলা চালায়। তারপর গোলমাল বাধে। বুধবারের সভা থেকেও তৃণমূল নেতৃত্ব হুঁশিয়ারি দেন, সিপিএম যদি কেশপুরকে ফের অশান্ত করার চেষ্টা করে তাহলে মানুষই যোগ্য জবাব দেবে।

দুর্ঘটনায় মৃত্যু স্কুল ছাত্রের

পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক ছাত্রের। মৃতের নাম যাদব দাস (১৮)। বাড়ি সুতাহাটা থানা এলাকায়। বুধবার সকালে বাড়ি থেকে সাইকেলে সহপাঠী-বন্ধুকে রামচন্দ্রপুরের বাড়িতে পৌঁছে দিয়ে বাড়ি ফিরছিল যাদব। হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে ওঠার সময় হলদিয়ামুখী কুঁকড়াহাটি-হলদিয়া রুটের একটি বাস যাদবকে ধাক্কা মারে। আশঙ্কাজনক অবস্থায় হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করানো হলে, সেখানেই মৃত্যু হয় যাদবের। যাদব এ বছরই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। পুলিশ বাসটিকে আটক করলেও চালক পলাতক। অন্য দিকে, এ দিনই দুপুর বারোটা নাগাদ একটি দুর্ঘটনায় আহত হন দশ জন। দুর্ঘটনাটি ঘটে হলদিয়া সিটি সেন্টারের কাছে ৪১ নম্বর জাতীয় সড়কে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, স্থানীয় একটি শিল্প সংস্থার গেটে লরি ঢোকার সময় মেচেদাগামী হলদিয়া-মেচেদা রুটের একটি বাস আচমকা ব্রেক কষলে পিছনে থাকা একটি লরি বাসটিকে পিছনে ধাক্কা মারে। লরির চালক-সহ বাসের যাত্রীরা আহত হন। চালক-সহ চার জনকে হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

আদালতে কুণাল

সারদা মামলায় অভিযুক্ত কুণাল ঘোষকে বুধবার ঘাটাল আদালতে তোলা হয়। কিন্তু, এ দিন আদালত ছুটি থাকায় কোনও আইনজীবী তাঁর পক্ষে সওয়াল করেননি। ২৮ এপ্রিল তাঁকে ফের ঘাটাল আদালতে হাজির করার নির্দেশ দেন বিচারক। উল্লেখ্য, ঘাটাল থানার (২৭৪/১৩) রুজু হওয়া একটি মামলার প্রেক্ষিতে কুণাল ঘোষকে এ দিন কড়া নিরাপত্তায় কলকাতা থেকেই সরাসরি ঘাটাল আদালতে আনা হয়েছিল।

সমালোচনা শিশিরের

রাজ্যে তৃণমূল সরকার মহিলাদের আর্থিক ও সামাজিক মানোন্নয়নে অগ্রাধিকার দেওয়ায় রাজ্যে মহিলাদের আর্থিক ও সামাজিক দুই ক্ষেত্রেই মানোন্নয়ন ঘটেছে- বুধবার কাঁথির সাতমাইল বাজারে এক নিবার্চনী সভায় বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করেন কাঁথির তৃণমূল প্রার্থী শিশির অধিকারী। শিশিরবাবু বলেন, “রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েতে ৫০ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণ সারাদেশে নজিরবিহীন ঘটনা।”

আজ মনোনয়ন জমা বামেদের

আজ, বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেবেন বামফ্রন্টের তিন প্রার্থী। তার আগে শহরে এক মিছিল হবে। নেতৃত্ব দেবেন বর্ষীয়ান সাংসদ তথা সিপিআইয়ের শ্রমিক সংগঠন আইটাকের সর্বভারতীয় নেতা গুরুদাস দাশগুপ্ত, সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা জেলা সম্পাদক দীপক সরকার প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE