Advertisement
২৭ এপ্রিল ২০২৪

অনলাইনে ছাত্র ভর্তি, তাই শান্তিতেই নবদ্বীপ কলেজ

কলেজে স্নাতক স্তরে ছাত্রভর্তিতে রাজ্যের সদ্য প্রাক্তন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পছন্দের ‘অনলাইন পদ্ধতি’ নতুন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বাতিল করলেও, রাজ্যের কিছু কলেজে চলতি শিক্ষাবর্ষের ভর্তি অনলাইনেই হচ্ছে। নদিয়ার নবদ্বীপ বিদ্যাসাগর কলেজ তাদের মধ্যে একটি। ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অনার্স স্তরে ভর্তিতে কলেজ কর্তৃপক্ষ অনলাইন ব্যবস্থা বহাল রেখেছেন।

নিজস্ব সংবাদদাতা
নবদ্বীপ শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৪ ০০:৩৩
Share: Save:

কলেজে স্নাতক স্তরে ছাত্রভর্তিতে রাজ্যের সদ্য প্রাক্তন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পছন্দের ‘অনলাইন পদ্ধতি’ নতুন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বাতিল করলেও, রাজ্যের কিছু কলেজে চলতি শিক্ষাবর্ষের ভর্তি অনলাইনেই হচ্ছে। নদিয়ার নবদ্বীপ বিদ্যাসাগর কলেজ তাদের মধ্যে একটি। ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অনার্স স্তরে ভর্তিতে কলেজ কর্তৃপক্ষ অনলাইন ব্যবস্থা বহাল রেখেছেন। যার ফল, ছাত্রভর্তি ঘিরে অধিকাংশ কলেজে মারামারি-অশান্তি-ঘেরাও যখন নিত্য-নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে, তখন নবদ্বীপ বিদ্যাসাগর কলেজে কোনও রকম গণ্ডগোল ছাড়া সুষ্ঠু ভাবে ভর্তি প্রক্রিয়া চলছে। এতে খুশি ছাত্রছাত্রী থেকে অভিভাবক। স্বস্তিতে ইউনিয়ন থেকে গভর্নিং বডি। নিশ্চিন্ত কলেজের শিক্ষক থেকে শিক্ষাকর্মী।

কলেজ সূত্রে জানা গিয়েছে, ভর্তি প্রক্রিয়া অনলাইন হওয়ায় ফর্ম তোলা বা জমা দেওয়া থেকে শুরু করে প্রাথমিক এবং চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ সবই সম্পন্ন হয়েছে মসৃণ গতিতে। ইতিমধ্যে এই কলেজের অনার্সের কাউন্সেলিংও শেষের মুখে। গত ২৭ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত চলেছে মোট ১৫টি বিষয়ের অনার্স স্তরের কাউন্সেলিং। শুক্রবার থেকে জেনারেল কোর্সের ভর্তির কাউন্সেলিং শুরু হয়েছে।

নবদ্বীপ বিদ্যাসাগর কলেজের উপর শুধু নদিয়া বা নবদ্বীপ নয় পার্শ্ববর্তী বর্ধমান জেলার পূর্বস্থলী, সমুদ্রগড়, ধাত্রীগ্রাম-সহ এক বিরাট অঞ্চলের পড়ুয়ারা নির্ভরশীল। ফলে ফি বছরই ভর্তির সময় প্রবল চাপ থাকে কলেজ কর্তৃপক্ষের উপর। এবারের অনলাইন ভর্তি প্রক্রিয়া সেই চাপ অনেকটাই হাল্কা করে দিয়েছে বলে জানাচ্ছেন কলেজ কর্তৃপক্ষ। এবারের ভর্তি প্রসঙ্গে নবদ্বীপ বিদ্যাসাগর কলেজের অধ্যক্ষ বুদ্ধদেব বন্দ্যোপাধ্যায় বলেন, “অনলাইনে ভর্তি পরিকাঠামো আমাদের কলেজে আগে থেকেই তৈরি ছিল। এবার সেটি আমরা ব্যবহার করতে পারছি।”

কলেজ পরিচালন সমিতির সভাপতি তথা নবদ্বীপের পুরপ্রধান বিমানকৃষ্ণ সাহা অবশ্য জানান, অনার্সে ভর্তি অনলাইনে হলেও প্রচলিত পদ্ধতিতেও ভর্তি হচ্ছে সাধারণ স্নাতকরা। পাশাপাশি একটা অ্যাডমিশন কমিটি গড়া হয়েছে। তাতে কলেজের শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা আছেন। ভর্তি সংক্রান্ত বিষয়টি ওই কমিটি দেখছেন। নবদ্বীপ বিদ্যাসাগর কলেজের তৃণমূল পরিচালিত ছাত্র সংসদের পরিদর্শক সুজিত সাহা বলেন, “নবদ্বীপ কলেজের উপর নির্ভরশীল পড়ুয়ারা যাতে ভর্তি নিয়ে কোনও সমস্যায় না পড়েন তার জন্য আমরা সব সময়ে সতর্ক রয়েছি। অনার্সে যেমন আসন বেড়েছে তেমনি জেনারেলে নবদ্বীপ কলেজে ভর্তি হতে এসে যাতে কেউ না ফেরেন সে দিকটা আমরা সুনিশ্চিত করতে পেরেছি। কোথাও কোনও ঝামেলা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

online admission nabadwip college
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE