Advertisement
২৭ এপ্রিল ২০২৪

পথেই বাজার, ট্রেলার ফেঁসে অচল দুই রাস্তা

পথেই সব্জিবাজার। তাই সোজা পথ থেকে ঘুরিয়ে দেওয়া হয়েছে লোহার রড ভর্তি বিশাল ট্রেলারকে। ঘুরপথে যেতে গিয়ে সাঁইথিয়ায় ময়ূরাক্ষী সেতুর উত্তর পাড়ে, কান্দি ও মহম্মদবাজারে যাওয়ার দু’টি রাস্তার মাঝেই বিকল হয়ে পড়ল ট্রলার।

মাঝ রাস্তায় আটকা পড়া ট্রেলার।  সোমবার তোলা নিজস্ব চিত্র।

মাঝ রাস্তায় আটকা পড়া ট্রেলার। সোমবার তোলা নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সাঁইথিয়া শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৫ ০৩:৫১
Share: Save:

পথেই সব্জিবাজার। তাই সোজা পথ থেকে ঘুরিয়ে দেওয়া হয়েছে লোহার রড ভর্তি বিশাল ট্রেলারকে। ঘুরপথে যেতে গিয়ে সাঁইথিয়ায় ময়ূরাক্ষী সেতুর উত্তর পাড়ে, কান্দি ও মহম্মদবাজারে যাওয়ার দু’টি রাস্তার মাঝেই বিকল হয়ে পড়ল ট্রলার। আর তারে জেরে দু’টি রাস্তাই দীর্ঘ ক্ষণ ধরে স্তবদ্ধ হয়ে পড়ল। সোমবার সকাল সাড়ে ৬টার ঘটনা। বিপাকে পড়ে ওই রাস্তায় যাতায়াতকারী বিভিন্ন রুটের বাস-সহ অন্যান্য যানবাহন। প্রায় চার ঘণ্টা বাদে ট্রেলারের ইঞ্জিন সরাতে সক্ষম হন গ্যারাজ মিস্ত্রিরা। তার পরেই ওই দুই পথেই যান চলাচল শুরু হয়।

স্থানীয় সূত্রের খবর, সাঁইথিয়া ময়ূরাক্ষী সেতু পাড় হয়ে নদীর উত্তর পাড়ের পূর্বে কান্দি, বহরমপুর, রামনগর, লোকপাড়া, তারাপীঠ, রামপুরহাট ও পশ্চিম দিকে চলে গিয়েছে মহম্মদবাজার, সিউড়ি, দুমকা-সহ বিভিন্ন জায়গা যাওয়ার রাস্তা। সেতুর মুখ থেকে পূর্ব ও পশ্চিমে চলে যাওয়া রাস্তা দু’টি দেড়শো মিটার মতো গিয়ে পরোটাকৃতি হয়ে মহম্মদবাজার-কান্দি রাজ্য সড়কে মিশেছে। এই রাজ্য সড়কের বাগডাঙা মোড়ে প্রতি দিন সকাল বেলায় এমন ভাবে সব্জিহাট বসে যে, ওই পথ দিয়ে যান চলাচল করা দায় বলেই অভিযোগ। এ ভাবেই সরকারি বাস, বেসরকারি বাস থেকে সমস্ত যানবাহন চলাচল করে জীবনের ঝুঁকি নিয়ে। স্থানীয় বাসিন্দাদের ক্ষোভ, অনেক ক্ষেত্রেই সব্জি বিক্রেতাদের কেউ কেউ বাইরের গাড়িগুলিকে মহম্মদবাজার-কান্দি রাজ্য সড়কের বাঘডাঙা মোড়ের সোজা পথ থেকে বাঁকা পথে ঘুরে যেতে বাধ্য করেন।

এ দিন রড ভর্তি ওই বিশাল ট্রেলারের সঙ্গেও এমনটাই ঘটেছে বলে স্থানীয় লোক জনের দাবি। তাঁদের কথায়, বাঘডাঙার সোজা রাস্তায় প্রতি দিন সকালে সব্জিহাট বসে। তার জন্য মাঝে মধ্যেই বিভিন্ন গাড়িকে, বিশেষ করে বাইরের গাড়িকে সেতুর কাছ দিয়ে ঘুরে যেতে বাধ্য করা হয়। ট্রেলার চালক লক্ষ্মণ যাদবও একই অভিযোগ করেন। তিনি জানান, রবিবার কলকাতা থেকে রড লোড করে কান্দির উদ্দেশ্যে তিনি বেরিয়েছিলেন। ট্রেলার বড় হওয়ায় বেশি বাঁকের রাস্তা হলে গাড়ি চলাচলে অসুবিধা হয়। তাই বাকা পথ এড়াতে বেশি রাস্তা হলেও তাঁরা সব সময় সোজা পথেই যাওয়ার চেষ্টা করেন। তাঁর দাবি, ‘‘এ দিন সকাল সাড়ে ৬টা নাগাদ দেখি পথে সব্জি হাট বসেছে। তাঁদের সরে যেতে অনুরোধ করি। কিন্তু, তাঁরা তো সরলেনই না, বরং আমাকে ঘুরপথে যেতে বাধ্য করলেন। আর এত বড় ট্রেলার ওই পথে ঘোরাতে গিয়েই যত বিপত্তি।’’ ওই ভাবে যেতে গিয়ে সেতুর সামনের দু’টি পথের মাঝে তাঁর গাড়ির যন্ত্রাংশ ভেঙে যায়। দু’টি রাস্তাতেই যান চলাচল তখনকার মতো পুরোপুরি বন্ধ হয়ে যায়। প্রায় চার ঘণ্টা বাদে বেলা ১০টা নাগাদ স্থানীয় গ্যারাজ মিস্ত্রিদের সাহায্যে ট্রেলারের ইঞ্জিন সরাতে সামর্থ্য হন চালক। তার পরে ওই পথ দিয়ে কোন রকমে যান চলাচল শুরু হয়।

এ দিকে, বহরমপুর থেকে আসা সিউড়িগামী এবং সিউড়ি থেকে আসা বরমপুরগামী বেসরকারি বেশ কয়েকটি বাস সাঁইথিয়ার ভিতরে প্রবেশ না করতে পারায় দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের। সাঁইথিয়ার অনেক যাত্রীকে বাধ্য হয়ে বাঘডাঙা মোড়ে নেমে যেতে হয়। বাঘডাঙা এলাকাটি স্থানীয় হরিসড়া পঞ্চায়েতের অন্তর্গত। ওই পঞ্চায়েতের প্রধান বেদন ঘোষের দাবি, ইতিপূর্বে রাস্তায় হাট বসার ব্যাপারে পঞ্চায়েত থেকে আপত্তি জানানো হয়েছিল। এ বার পুলিশকে ওই রাস্তায় বসা সব্জি ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE