Advertisement
০৮ মে ২০২৪

কাজে গতি আনতে আরও চার অফিস উন্নয়ন পর্ষদের

কাজে আরও গতি আনতে এ বার চারটি আঞ্চলিক কার্যালয় নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। বুধবার পুরুলিয়ায় পর্ষদের বৈঠকে এসে এ কথা জানিয়েছেন পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ মন্ত্রী সুকুমার হাঁসদা। তিনি বলেন, “বাম আমলে এই দফতরের পরিকাঠামো গড়ে না ওঠায় কাজে প্রত্যাশিত গতি ছিল না। আমরা দফতরের পরিকাঠামো গড়ার লক্ষ্যে কিছু সিদ্ধান্ত নিয়েছি।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১০ জুলাই ২০১৪ ০১:১০
Share: Save:

কাজে আরও গতি আনতে এ বার চারটি আঞ্চলিক কার্যালয় নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। বুধবার পুরুলিয়ায় পর্ষদের বৈঠকে এসে এ কথা জানিয়েছেন পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ মন্ত্রী সুকুমার হাঁসদা। তিনি বলেন, “বাম আমলে এই দফতরের পরিকাঠামো গড়ে না ওঠায় কাজে প্রত্যাশিত গতি ছিল না। আমরা দফতরের পরিকাঠামো গড়ার লক্ষ্যে কিছু সিদ্ধান্ত নিয়েছি। যার মধ্যে বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম ও পুরুলিয়ায় চারটি আঞ্চলিক কার্যালয় গড়া হবে। জেলা প্রশাসনকে জমি দেখতে বলা হয়েছে।” পর্ষদের মুখ্য কার্যালয় রয়েছে বাঁকুড়ায়। এ ছাড়া পশ্চিম মেদিনীপুরে একটি আঞ্চলিক কার্যালয় ছিল।

তাৎপর্যপূর্ণ ভাবে এ দিন থেকেই অযোধ্যা পাহাড়ের রাস্তা সংস্কারের কাজ শুরু করে দিয়েছে বরাতপ্রাপ্ত ঠিকা সংস্থা। জেলা পরিষদের সভাধিপতি সৃষ্টিধর মাহাতো বলেন, “এ দিন সকাল থেকে পাহাড়ের নীচে রাস্তা নির্মাণের কাজ শুরু হয়েছে।” প্রসঙ্গত অযোধ্যা পাহাড়ে পর্যটনের বিকাশের লক্ষ্যে সমতল থেকে হিলটপে যাওয়ার রাস্তাটির আমূল সংস্কারের জন্য বহু আগে অর্থ বরাদ্দ করেছিল পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। ওয়ার্ক অর্ডার দেওয়ার পরে কাজ শুরু করেনি ঠিকাদার সংস্থাটি। বুধবার আনন্দবাজার পত্রিকায় এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়। বৈঠকের পরে মন্ত্রী বলেন, “নানা কারণে ওই রাস্তা তৈরিতে দেরি হয়েছে। মঙ্গলবারই রাস্তাটি দেখতে যাওয়ার কথা ছিল। যাওয়া হয়নি। তবে আমি কাজটি শুরু করতে বলেছিলাম। এ দিন থেকে শুরু হয়ে গিয়েছে।”

বুধবার পুরুলিয়ায় জেলা পরিষদের ভবনে পর্ষদের কাজের পর্যালোচনা নিয়ে বৈঠক হয়। মন্ত্রী ও তাঁর দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন পুরুলিয়ার জেলাশাসক তন্ময় চক্রবর্তী, সভাধিপতি সৃষ্টিধর মাহাতো-সহ ২০ জন বিডিও এবং পঞ্চায়েত সমিতির সভাপতিরা। পর্ষদের দেওয়া অর্থে ব্লকগুলির উন্নয়নের বিষয়ে খোঁজ নেওয়া হয়। সেই সঙ্গে কোথাও কাজ আটকে গেলে তার কারণ নিয়ে আলোচনা করা হয়।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ বার বাজেটে পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ দফতরের জন্য গত বছরের তুলনায় ৪৮ কোটি টাকা বাড়িয়ে ২৭৪ কোটি টাকা করা হয়েছে। পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে, প্রতি ব্লকে প্রতি বছরে এক কোটি টাকা করে বরাদ্দ করা হবে। প্রথম ধাপে দেওয়া হবে ৫০ লক্ষ টাকা, সেই অর্থের ৭০ শতাংশ খরচের ‘ইউটিলাইজেশন সার্টিফিকেট’ জমা দেওয়ার পরেই বাকি অর্থ পাবে ব্লকগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

development council purulia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE