Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

তৃণমূল ব্যক্তিগত আক্রমণ করলে পাল্টা জবাব রয়েছে বিজেপি-রও। বৃহস্পতিবার খয়রাশোলের গোষ্ট মেলা প্রাঙ্গণে জনসভায় এমন ভাবেই তৃণমূলকে হুঁশিয়ারী দিলেন বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ। কয়েকদিন আগে বীরভূমের জনসভা থেকে বিজেপি প্রার্থী জয় বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী-র চিঠি ফাঁস করে দেবেন বলে হুমকি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জবাবে এ দিন রাহুল বলেন, “ব্যক্তিগত অক্রমণ করে ওঁর (জয় বন্দ্যোপাধ্যায়) পরিবারে ভাঙন ধরাতে পারেন নি তিনি।

শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৪ ০০:৩১
Share: Save:

ব্যক্তি আক্রমণ নয়: রাহুল
নিজস্ব সংবাদদাতা • খয়রাশোল

তৃণমূল ব্যক্তিগত আক্রমণ করলে পাল্টা জবাব রয়েছে বিজেপি-রও। বৃহস্পতিবার খয়রাশোলের গোষ্ট মেলা প্রাঙ্গণে জনসভায় এমন ভাবেই তৃণমূলকে হুঁশিয়ারী দিলেন বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ। কয়েকদিন আগে বীরভূমের জনসভা থেকে বিজেপি প্রার্থী জয় বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী-র চিঠি ফাঁস করে দেবেন বলে হুমকি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জবাবে এ দিন রাহুল বলেন, “ব্যক্তিগত অক্রমণ করে ওঁর (জয় বন্দ্যোপাধ্যায়) পরিবারে ভাঙন ধরাতে পারেন নি তিনি। মুখ্যমন্ত্রী হয়ে এমন ব্যক্তিগত আক্রমণ কেন করবেন তিনি? আমাদের স্টকেও এমন প্রচুর রসদ রয়েছে। ব্যক্তিগত আক্রমণ করতে চাইলে আমরাও তা পরি। কিন্তু আমরা সেটা করব না।” মুখ্যমন্ত্রীর ওই মন্তব্যে জয়ের পরিবার আহত হলেও তা নিয়ে বিজেপি-র এই প্রার্থী প্রকাশ্যে কিছু বলতে চাননি। শুধু বলেছিলেন, “উনি ভাল থাকুন, সুস্থ থাকুন।” এ দিনও জয় খয়রাশোলের জনসভা থেকে বলেন, “আপনি সুস্থ থাকুন। ভাল থাকুন। সেটাই চাইবো। আপনি আমাকে যতই বলুন আপনি আমার সংসার চালান, আমার বাবাকে দেখছেন?” সারদা নিয়ে তৃণমূলকে বিঁধতে ছাড়েননি তিনি। জয় বলেন, “বর্তমান সরকারের বেশির ভাগ লোক সারদা বাহিনীতে রয়েছে। আমাকেও সারদা কর্তা সুদীপ্ত সেন ‘নক’ করার চেষ্টা করেছিল। আমার মা বলেছিল, যে টাকায় গন্ধ রয়েছে সেটা তুই ধরিস না। আমরা মেহেনত করি।” রাহুল বলেন, “আর দু’বছরও এই সরকার টিকবে কি না জানি না। কারণ যে দিন সিবিআই তদন্ত হবে, সেদিন মা সারদা বেকায়দায় পড়বেন।”

পারিবারিক বিবাদে খুন
নিজস্ব সংবাদদাতা • দুবরাজপুর

পারিবারিক বিবাদের জেরে খুন হলেন এক যুবক। বৃহস্পতিবার দুপুরে ঘটনাটি ঘটেছে দুবরাজপুর থানা এলাকার আদমপুর গ্রামে। নিহতের নাম নাম লাল জামাল খান (৩২)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, খুড়তুতো ভাই নুর জুলফিকার আলির সঙ্গে কোনও বিষয় নিয়ে এ দিন সকাল থেকেই বিবাদ চলছিল ওই যুবকের। সকালে ভাইয়ের নামে দুবরাজপুর থানায় অভিযোগও জানিয়েছিলেন নিহত যুবক। বিকেল ৩টে নাগাদ ভাইকে ধরে পুলিশের হাতে দেব বলে বাড়ি থেকে বের হওয়ার পরই সেই খুড়তুতো ভাই, আত্মীয় শেখ মুরতেজ ও পাড়ারই এক যুবক শেখ সামিউল লাল জামালের উপর হামলা চালায় বলে অভিযোগ। নিহতের বাবা এলাই খান এ দিন সন্ধ্যায় দুবরাজপুর থানায় অভিযোগ করেছেন। অভিযুক্তদের খোঁজ চলছে বলে পুলিশ জানিয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, বাড়ির লাল জামালের এক বোনের বিয়ের পর থেকেই দুই পরিবারের বিরোধ চলছিল। এটা তারই জের।

দুর্ঘটনায় মৃত্যু ক্রীড়াবিদের
নিজস্ব সংবাদদাতা • রামপুরহাট

সাইকেলে করে বাড়ি ফেরার পথে লরির ধাক্কায় মৃত্যু হল জেলার বিশিষ্ট ক্রীড়াবিদ ও বিশিষ্ট ফুটবল রেফারি বিশ্বজিৎ সরকারের। ৫৯ বছর বয়স হয়েছিল তাঁর। বাড়ি রামপুরহাট পুরসভা এলাকায়। বৃহস্পতিবার দুর্ঘটনাটি ঘটে ৬০ নম্বর রানিগঞ্জ-মোরগ্রাম জাতীয় সড়কে, রামপুরহাট হাসপাতাল পাড়া সংলগ্ন এলাকায়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে বর্ধমান মেডিক্যালে স্থানান্তরিত করা হয়। বর্ধমান মেডিক্যালে ঢোকার আগে তাঁর মৃত্যু হয়। বীরভুম জেলা-সহ লাগোয়া মুর্শিদাবাদ এবং ঝাড়খণ্ড এলাকায় ‘ববিদা’ পরিচিত ছিলেন। তাঁর মৃত্যুতে এলাকায় নেমে এসেছে শোকেরা ছায়া।

ভস্মীভূত আটটি বাড়ি
নিজস্ব সংবাদদাতা • মুরারই

আগুনে ভস্মীভূত হল হল একটি গ্রামের ৮টি বাড়ি। মুরারই থানার ভোগপুর গ্রামের ঘটনা। বৃহস্পতিবার দুপুরে ওই গ্রামের মালপাড়ার বাসিন্দা সুজন মালের বাড়িতে প্রথমে আগুন লাগে। পরে পাশের বাড়িগুলিতে ছড়িয়ে পড়ে আগুন। রামপুরহাট থেকে দমকলের দুটি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। মুরারই ১ পঞ্চায়েত সমিতির সভাপতি ধীমান সাহা জানান, ১১টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের পাশের গ্রাম সুটিয়ায় শিশুকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে ত্রাণের ব্যবস্থা করা হচ্ছে।

সবিস্তার দেখতে ক্লিক করুন

ভোটের কাজে পুলিশের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা • পুরুলিয়া

ভোটের ডিউটিতে বেরিয়ে অসুস্থ হয়ে মৃত্যু হল এক পুলিশকর্মীর। তাঁর নাম সহদেব মুর্মু (৫৫)। বাড়ি বোরো থানার বোচরাঙামেটা গ্রামে। তিনি পূর্ব মেদিনীপুরের পটাশপুর থানায় কর্মরত ছিলেন। তাঁর ভোটের ডিউটি পড়েছিল প্রথমে জলপাইগুড়ি ও পরে মুর্শিদাবাদে। মৃতের ছেলে ফুলচাঁদ মুর্মু জানান, দিন তিন-চারেক আগে মুর্শিদাবাদে ডিউটি করার সময় গরমে তাঁর বাবা অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য তাঁকে কলকাতায় নিয়ে আসা হয়েছিল। বৃহস্পতিবার সকালে তিনি মারা যান।

প্রার্থীকে শো-কজ বিডিও-র

অনুমতি না নিয়ে রোড-শো করায় পুরুলিয়া কেন্দ্রের বিজেপি প্রার্থীকে শো-কজ করলেন কাশীপুরের বিডিও। বৃহস্পতিবার পুরুলিয়ার বিজেপি প্রার্থী বিকাশ বন্দ্যোপাধ্যায়কে শো-কজ করা হয়। এ দিন সকালের দিকে কাশীপুর ব্লক সদরে রোড-শো করেছেন ওই প্রার্থী। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কাশীপুর পঞ্চায়েত সমিতির তৃণমূলের সভাপতি সৌমেন বেলথরিয়া বিডিও-র কাছে অভিযোগ করেন, বিনা অনুমতিতে বিজেপি প্রার্থী প্রচার চালাচ্ছেন। অভিযোগ পাওয়ার পরেই খতিয়ে দেখে বিজেপি প্রার্থীকে কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়। কাশীপুরের বিডিও তপন ঘোষাল বলেন, “জবাব পাওয়ার পরে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।” বিজেপি-র জেলা সহ-সভাপতি প্রশান্ত সিংহদেও অবশ্য দাবি করেছেন, “এ দিন আমাদের প্রার্থী বাড়ি বাড়ি গিয়ে ভোটের প্রচার করেছেন। সেখানে কোনও মাইক ব্যবহার করা হয়নি। এই ধরনের কর্মসূচির জন্য পুলিশ বা প্রশাসনের অনুমতি নেওয়ার প্রয়োজন হয় না।”

মমতার চিঠি বাড়ি বাড়ি

তৃণমূল নেত্রীর চিঠি নিয়ে আজ শুক্রবার থেকে পথে নামছেন পুরুলিয়া মহিলা তৃণমূলের সদস্যারা। জেলার সর্বত্র প্রতিটি বাড়িতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষরিত আবেদন পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা মহিলা তৃণমূলের সভানেত্রী নিয়তি মাহাতো। কী রয়েছে দিদির চিঠিতে? সংগঠন সূত্রে খবর, বাংলার প্রতি কেন্দ্রের আর্থিক বঞ্চনার খতিয়ান চিঠিতে পৃথক ভাবে তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে কেন তৃণমূল ইউপিএ ২ সরকারের মন্ত্রিসভা থেকে বেরিয়ে এসেছিল তাও জানানো হয়েছে। এই আবেদন পত্রে তৃণমূল নেত্রী জানিয়েছেন, তাঁরা একা লড়লেও মানুষকে সঙ্গে নিয়ে তৃণমূল একাই একশো। নিয়তিদেবী বলেন, “দলনেত্রীর এই আবেদন নিয়ে আমাদের মহিলা কর্মীরা জেলার ১৫ লক্ষের বেশি ভোটারের কাছে পৌঁছে যাবেন।”

দুর্ঘটনায় মৃত্যু

পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটরবাইক চালকের। বাবুরাম কিস্কু (৪৬) নামে ওই ব্যক্তির বাড়ি কাশীপুরের পড়াশিয়াডি গ্রামে। বুধবার সন্ধ্যায় বাড়ি ফেরার পথে গ্রামের রাস্তায় নিয়ন্ত্রণ হারিয়ে তিনি মোটরবাইক নিয়ে গাছে ধাক্কা মারেন। কাশীপুরের ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত বলে জানান।

রেণু-হত্যা

শান্তিনিকেতনের অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা রেণু সরকার হত্যা-মামলায় মূল অভিযুক্ত মঙ্গল সাহানিকে ভোটের কারণে বহরমপুর সংশোধনাগার থেকে আদালতে হাজির করাতে পারল না পুলিশ। তাই বোলপুর আদালতে বৃহস্পতিবার এই মামলার রায় ঘোষণা পিছোল। ৭ মে রায় ঘোষণা হবে বলে জানান অতিরিক্ত জেলা জজ সিদ্ধার্থ রায়চৌধুরী। সরকারি কৌঁসুলি তপনকুমার দে বলেন, “বৃহস্পতিবার মূল অভিযুক্ত আদালতে হাজির না থাকায় বিচারক রায়দান পিছিয়ে দিয়েছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE