Advertisement
১০ মে ২০২৪

সংস্কৃতি যেখানে যেমন

পুরুলিয়া শহরের নাট্যকর্মী সদ্যপ্রয়াত প্রমোদ পান্ডেকে শ্রদ্ধাজ্ঞাপন করলেন নাট্যপ্রেমীরা। গত ২৮ অক্টোবর আমডিহা শরত্‌ সেন কম্পাউন্ডে এই সভায় ছিলেন অমিয় বন্দ্যোপাধ্যায়, বিনায়ক ভট্টাচার্য, অনুপ মুখোপাধ্যায়, বিভূতি পরামাণিক প্রমুখ। প্রমোদ পান্ডেকে অবশ্য নিউটন নামেই চিনতেন শহরের নাট্যপ্রেমীরা।

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৪ ০০:৩৪
Share: Save:

পুরুলিয়ার স্মৃতিতে প্রমোদ

ঋতুপর্ণার সঙ্গে প্রমোদ পান্ডে। —নিজস্ব চিত্র

পুরুলিয়া শহরের নাট্যকর্মী সদ্যপ্রয়াত প্রমোদ পান্ডেকে শ্রদ্ধাজ্ঞাপন করলেন নাট্যপ্রেমীরা। গত ২৮ অক্টোবর আমডিহা শরত্‌ সেন কম্পাউন্ডে এই সভায় ছিলেন অমিয় বন্দ্যোপাধ্যায়, বিনায়ক ভট্টাচার্য, অনুপ মুখোপাধ্যায়, বিভূতি পরামাণিক প্রমুখ। প্রমোদ পান্ডেকে অবশ্য নিউটন নামেই চিনতেন শহরের নাট্যপ্রেমীরা। আশির দশকে নাট্য জগতে তাঁর উত্থান বিদ্যা নাট্য সংস্থায়। পুরুলিয়া শহরের নাট্য আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন তিনি। পরবর্তী সময়ে নিজেও দল গড়েন। বেশ কয়েক বছর পেশাদারি যাত্রাদলেও যুক্ত ছিলেন। শিশুদের নাটকেও তাঁর মুন্সিয়ানা ছিল। শহরের এক শিশু নাট্য পরিচালক সুদীন অধিকারী বলেন, “শিশুদের বিজ্ঞান নাটকে ২০১১ সালে প্রমোদ পূবার্ঞ্চলীয় বিজ্ঞান নাটক প্রতিযোগিতায় শ্রেষ্ঠ পরিচালকের সম্মান পেয়েছিলেন। এ ছাড়া তাঁর পরিচালনায় আমাদের দল দু’বার এই প্রতিযোগিতায় জাতীয় পুরস্কার জিতেছিল।” গত ১৭ অক্টোবর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে প্রমোদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অনুপ মুখোপাধ্যায় বলেন, “নিজের হোমিওপ্যাথি চিকিত্‌সক, ফিজিওথেরাপিস্ট হলেও এই পেশায় কোনওদিন স্বচ্ছন্দ বোধ করেননি। যতদিন বেঁচেছিলেন নাটক নিয়েই থেকেছেন। এতটাই ভালোবাসা ছিল তাঁর মঞ্চের প্রতি।” অঞ্জন দাশের বেদেনী, বুদ্ধদেব দাশগুপ্তর টেলিফিল্ম ত্রয়োদশীতেও অভিনয় করেছেন প্রমোদ।

টেরাকোটার শিল্প মেলা

বাঁকুড়ার পাঁচমুড়া শিল্পগ্রামে শুক্রবার থেকে শুরু হল তিনদিনের টেরাকোটা শিল্পমেলা। ইউনেস্কো ও পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় মেলার আয়োজন করেছে ‘বাংলা নাটক ডট কম’। ওই সংস্থার কর্মকর্তা অমিতাভ ভট্টাচার্য জানান, পাঁচমুড়ার টেরাকোটা শিল্পকর্মকে আরও বড় পরিসরি তুলে ধরতে এই মেলার আয়োজন। তিনি বলেন, “মেলায় আলাদা করে কোনও স্টল থাকছে না। শিল্পীরা বাড়িতেই প্রদর্শন করবেন। তাঁদের শিল্পকর্ম উদ্দেশ্য, সরাসরি ক্রেতার সঙ্গে শিল্পীর পরিচয় ঘটানো।” এ জন্য কলকাতায় পোস্টার ও ফেসবুকের মাধ্যমে প্রচার চালানো হয়েছে বলে তিনি জানিয়েছেন। ওই গ্রামের টেরাকোটা শিল্পী বাউল কুম্ভকার বলেন, “ভালো উদ্যোগ। মেলায় কতটা সাড়া পাই তার দিকেই তাকিয়ে আছি।” মেলা উপলক্ষে ওই গ্রামে একটি সাংস্কৃতিক মঞ্চ তৈরি হয়েছে। সেখানে তিনদিনই নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

রাইপুরে লিটলম্যাগ মেলা

শুক্রবার থেকে রাইপুরে শুরু হয়েছে ‘লিটল ম্যাগাজিন মেলা ২০১৪’। রাইপুর ব্লক অফিস প্রাঙ্গণে দু’দিনের এই মেলা বসেছে। এ দিন দুপুরে এই মেলার উদ্বোধন করেন স্থানীয় লোক সংস্কৃতি গবেষক তুলসীচরণ মণ্ডল। লিটল ম্যাগাজিন মেলা কমিটির অন্যতম কর্মকর্তা তথা সাতপাট্টা দেমুশন্যা হাইস্কুলের প্রধানশিক্ষক সজলকান্তি মণ্ডল জানান, জঙ্গলমহলের সাহিত্য প্রেমী মানুষের কাছে জেলার সব ধরনের লিটল ম্যগাজিন তুলে ধরার লক্ষেই এই মেলার আয়োজন করা হয়েছে। জঙ্গলমহলে এই প্রথম লিটল ম্যাগাজিন মেলা শুরু হল। মেলার মঞ্চে আদিবাসী নৃত্য, সঙ্গীত, ঝুমুর নাচ ও গান, কবিতা আবৃত্তির পাশাপাশি নানা আলোচনা হচ্ছে। মেলা দেখতে এ দিন স্থানীয় বহু মানুষ ভিড় করেন।

যদুভট্টে শুরু নাট্যমেলা

শনিবার থেকে বিষ্ণুপুর যদুভট্ট মঞ্চে শুরু হচ্ছে চতুর্দশ নাট্যমেলা। আয়োজন করেছে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের ‘পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি’। বিষ্ণুপুরের মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক প্রদীপ মুখোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গের ৬টি জায়গায় ৪১দিন ব্যাপী এই নাট্যমেলা চলবে। যার শুভ সূচনা হচ্ছে ১ নভেম্বর। বিষ্ণুপুরে মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। মেলার উদ্বোধনে থাকছে রাবণকাটা নাচের অনুষ্ঠান। এ ছাড়া প্রতিদিনই সন্ধ্যা সাড়ে ছ’টায় যদুভট্ট মঞ্চে বিভিন্ন নাট্য দলের একটি করে নাটক মঞ্চস্থ হবে বলে জানিয়েছেন তিনি।

গঙ্গাজলঘাটিতে যাত্রা

গঙ্গাজলঘাটির ‘লাগাপাড়া তারামা নাট্য সংস্থা’র উদ্যোগে বুধবার লাগাপাড়ায় একটি যাত্রাপালা হয়ে গেল। ভৈরব গঙ্গোপাধ্যায়ের ‘সাত টাকার সন্তান’ যাত্রাটি মঞ্চস্থ করা হয়। উদ্যোক্তা সংস্থার কর্ণধার সুভাষ চট্টরাজ ও তপন ঢ্যাং বলেন, “যাত্রাপালা লোকশিক্ষার একটি অঙ্গ। কিন্তু বর্তমানে গ্রামে গ্রামে যাত্রাপালা খুব একটা হচ্ছে না। মানুষকে নতুন করে যাত্রামুখো করতেই আমরা এই উদ্যোগ নিয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE