Advertisement
২৬ এপ্রিল ২০২৪

আলাদা জেলার দাবি তুলল এ বার মোর্চাও

দলত্যাগী বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী কালিম্পংকে আলাদা জেলা করার কথা ঘোষণা করার পরে সেই দাবি দিন দিন জোরালো হচ্ছে। তাই সেই দাবিতে সওয়ার হতে শুরু করল গোর্খা জনমুক্তি মোর্চাও।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৫ ০২:২৪
Share: Save:

দলত্যাগী বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী কালিম্পংকে আলাদা জেলা করার কথা ঘোষণা করার পরে সেই দাবি দিন দিন জোরালো হচ্ছে। তাই সেই দাবিতে সওয়ার হতে শুরু করল গোর্খা জনমুক্তি মোর্চাও।

সোমবার মোর্চার তরফে ঘোষণা করা হয়েছে, কালিম্পংকে শুধু নয়, পাহাড়ে আরও ৫টি জেলা তৈরির জন্য দলের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দাবিপত্র পাঠানো হবে। সম্প্রতি মোর্চা ছাড়ার সময় কালিম্পঙের বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী কালিম্পংকে আলাদা জেলার দাবিতে সরব হন। তার পরে মহকুমার শ’খানেক যুব মোর্চার সদস্য একই দাবি তুলে মোর্চা ছেড়েছেন। ধীরে ধীরে আলাদা জেলার দাবি পাহাড়ের এই মহকুমায় বাড়তে থাকায়, এদিন আসরে নামেন মোর্চা নেতারা।

এদিন সাংবাদিক সম্মলেন করে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি জানান, ‘‘আমরা মুখ্যমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি পাঠিয়েছি। ২০১১ সালের ১৯ অগস্ট একটি সর্বদল বৈঠক হয়েছিল। সেখানে রাজ্যের নাম ওয়েস্টবেঙ্গল থেকে পশ্চিমবঙ্গ করা ছাড়াও জলপাইগুড়ি, পশ্চিম মেদিনীপুর, মেদিনীপুর, বর্ধমান এবং উত্তর ২৪ পরগণা জেলা ভাগ নিয়ে আলোচনা হয়। সেই সময়ই আমরা কালিম্পংকে আলাদা জেলা করার দাবি তুলেছিলাম।’’

রোশন জানান, কালিম্পঙের বিরাট ভৌগোলিক অবস্থান, জেলা সদর থেকে দূরত্বের কথা বিবেচনা করেই দ্রুত একে জেলা হিসাবে ঘোষণা করে দেওয়া উচিত। দার্জিলিং, কার্শিয়াং, তরাই-এর শিলিগুড়ি এবং মিরিক নিয়ে আরেকটি জেলা দরকার। সেই সঙ্গে ডুয়ার্সে দু’টি আলাদা জেলা করা দরকার।

হরকাবাহাদুরের ওই দাবিতে সরব হওয়া নিয়ে রোশন গিরি এদিন শুধু বলেন, ‘‘এটা মোর্চার দাবি। আমরা দীর্ঘদিন ধরে‌ই এই দাবি করে আসছি। এই জেলাগুলি হলে আমাদের জন্যই তা ভাল হবে। নতুন নতুন জেলা হলে গোর্খাল্যান্ডের দাবি আমরা মজবুত হবে।’’

মোর্চার সাধারণ সম্পাদক বলেন, ‘‘আমরা ইতিমধ্যে ঠিক করেছি, পাহাড়ের ৮টি ব্লককে ভেঙে ১৮টি ব্লক করা হবে। মহকুমার সংখ্যাও বাড়ানো হবে। উল্লেখ্য, ২০১৩ সালে এই বিষয় নিয়ে জিটিএ সভায় সিদ্ধান্তও নেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GJM GTA darjeeling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE