Advertisement
২৭ এপ্রিল ২০২৪

কালী আরাধনায় উত্তরবঙ্গ

মণ্ডপ, আলোকসজ্জায় বাড়ছে শিলিগুড়ির কালী পুজোর আকর্ষণ। হাকিমপাড়ার তরুণ সঙঘ, সেবক রোডের এলিট ক্লাব, পানিট্যাঙ্কি মোড়ের রামকৃষ্ণ ব্যায়াম শিক্ষা সঙ্ঘ, সূর্যসেন কলোনির আমরা সবাই সূর্যসেন স্পোর্টিং ক্লাব কিংবা হাকিমপাড়ার বিবেকানন্দ ক্লাব চমক দিতে তৈরি সবাই।

শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৪ ০১:৫৭
Share: Save:

থিম-ভাবনায় নজর শহরে
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

মণ্ডপ, আলোকসজ্জায় বাড়ছে শিলিগুড়ির কালী পুজোর আকর্ষণ। হাকিমপাড়ার তরুণ সঙঘ, সেবক রোডের এলিট ক্লাব, পানিট্যাঙ্কি মোড়ের রামকৃষ্ণ ব্যায়াম শিক্ষা সঙ্ঘ, সূর্যসেন কলোনির আমরা সবাই সূর্যসেন স্পোর্টিং ক্লাব কিংবা হাকিমপাড়ার বিবেকানন্দ ক্লাব চমক দিতে তৈরি সবাই। হাকিমপাড়ার তরুণ সঙ্ঘের পুজোয় নামচির শিবমন্দিরের আদলে মণ্ডপ তৈরি করা হচ্ছে। তাঁদের পুজো এবারে ৬০ বছরে পা দিল। মণ্ডপ তৈরিতে তরুণ সঙ্ঘের পুজো এবারে একটি স্থায়ী জলাধার তৈরি করা হয়েছে। জল মন্দিরের গা বেয়ে নেমে আসবে ওই জলাধারে। তা আবার পাম্পের সাহায্যে জল চলে যাবে উপরে থাকা আরও একটি চৌবাচ্চায়। মন্দিরের মাথায় থাকছে বিশাল একটি শিবমূর্তি। ভিড় ঠেকাতে রাজা রামমোহন রায় রোড দিয়ে প্রবেশ পথ এবং নজরুল সরণি দিয়ে বাইরে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন পুজো কমিটির সম্পাদক বিষ্ণুপদ বসু। সেবক রোডের এলিট ক্লাবে লতা পাতা, কাঠের টুকরো দিয়ে তৈরি হচ্ছে মণ্ডপ। পরিবেশ বান্ধব পুজোর দিকে তাঁরা নজর দিচ্ছেন বলে জানিয়েছেন পুজো কমিটির সম্পাদক সরযূ শর্মা। রামকৃষ্ণ ব্যায়াম শিক্ষা সঙ্ঘের এবার ৪৭ তম বছর। তেলের ক্যান থেকে কেটে তা দিয়ে তৈরি হচ্ছে মণ্ডপ। টিনের মণ্ডপে আলো ফেলে মায়াবী পরিবেশের সৃষ্টি করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তা সৌমিত্র কুণ্ডু। কাঁথির শিল্পীরা মণ্ডপ তৈরি করেছেন। সূর্যসেন কলোণির আমরা সবাইয়ের এবার ৪৪ তম বর্ষ। মন্দিরে সাবেক দেবী প্রতিমা। পুজো উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গানের জলসা হচ্ছে বলে জানান ক্লাব সম্পাদক শম্ভু দে। এখানে দেবী নৌকায় থাকবেন। শহরের বিবেকানন্দ ক্লাব কল্প বিজ্ঞানের সঙ্গে থিমকে মিশিয়ে পুজো করছে। মণ্ডপের চারিদিকে মহাকাশযানের মত আবহ। মূল মণ্ডপটি পৃথিবীর আদলে তৈরি। তাঁর উপরে দেবী বসে আর্শীবাদ দেবেন। হচ্ছে। এই নতুন থিম বাসিন্দাদের ভাল লাগবে বলে আশা করেছেন পুজোর সম্পাদক গোবিন্দ বণিক।

আলিপুরদুয়ারে উত্‌সব
নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

দুর্গা পুজোর পর দীপাবলির আলোর উত্‌সবে সাজতে প্রস্তুত আলিপুরদুয়ার। রেল শহরের দুর্গা পুজোর মতই ঘটা করে শ্যামা পুজো করেন বেশ কয়েকটি ক্লাবের উদ্যোক্তারা। কোথাও ফুল দিয়ে মণ্ডপ, তো কোথাও অযোধ্যা পাহাড় তৈরী করছেন উদ্যোক্তারা। এ বছর ফুল দিয়ে কাল্পনিক মন্দির তৈরি করছে কাঠালতলা সারদা সঙ্ঘ। তাঁদের পুজো এ বার ৫৪ বছরে পড়ল। পুজো কমিটির তরফে মধুসূদন দেব দেবগুপ্ত বলেন, “পুজোর বাজেট প্রায় আড়াই লক্ষ টাকা। ৮০ ফুট উচু ও ১২০ ফুট চওড়া মণ্ডপ তৈরি হচ্ছে। থার্মোকল, কাপড়ের উপর কাগজ ও প্লাস্টিকের রং বেরঙের কয়েকশো ফুল লাগানো হচ্ছে। তা ছাড়া চন্দননগরের আলোকসজ্জা থাকছে। চেচাঁখাতা কুঁয়োর পাড় শান্তিদূত সঙ্ঘের পুজো ৩৮ বছরে পড়ল। তৈরি হচ্ছে বাঁশের কারুকাজ করা বড় বড় ধানের গোলা। থাকছে এলইডি টুনির ব্যবহার। ৫৪ বছরে পড়ল জংশন টিকিট চেকিং স্টাফের পুজো। পুজো কমিটির সম্পাদক কমল দে জানান, এ বছর কৈলাস পর্বত তৈরি হচ্ছে। বাঁশ, চট থার্মোকল দিয়ে পুরো দৃশ্য ফুটিয়ে তোলা হবে। সামনে থাকবে মানস সরোবর। পাহাড় থেকে শিব-পার্বতীর সংসার তুলে ধরা হবে। বহু বছর পরে বড় আকারে কালী পুজোর আয়োজন করছে আলিপুরদুয়ার জংশন ডিআরএম চৌপথি ইউনিট। উদ্যোক্তাদের তরফে রঞ্জু রায় বলেন, “প্রায় দুই লক্ষ টাকা বাজেটের কালী পুজোয় দার্জিলিং পাহাড়ের ম্যালের দৃশ্য তুলে ধরা হবে। রবীন্দ্র সঙ্ঘের কালী পুজো এবার ৫৮ বছরে পড়ল। উদ্যোক্তা অসীম বসু জানান, বাজেট প্রায় দুই লক্ষ টাকা। অযোধ্যা পাহাড়ের প্রাকৃতিক পরিবেশ তুলে ধরা হচ্ছে থিমের পুজোয়। হ্যামিল্টনগঞ্জ কালী মন্দিরের পুজো এ বছর ৯৮ বছরে পড়ল। পুজো উদ্যোক্তা প্রভাত মুখোপাধ্যায় বলেন, “স্থায়ী মন্দিরে পাথরের কালী প্রতিমার পুজো হয়।”

মণ্ডপে এ বার ‘স্বচ্ছ ভারত’
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

পাটকাঠির মণ্ডপে ‘স্বচ্ছ ভারত’ তৈরি এবং ‘বিশ্ব উষ্ণায়ন’ নিয়ে সচেতনতা প্রচার। শিলিগুড়ি সুভাষপল্লির নিউ রয়্যাল স্পোর্টিং ক্লাবের কালী পুজোয় আয়োজন এমনটাই। সবুজায়ন নিয়ে প্রচারে মণ্ডপসজ্জায় সবুজ রংকেই প্রাধান্য দেওয়া হয়েছে। পাটকাঠি সবুজ রং করে তৈরি হয়েছে মণ্ডপসজ্জা। বৃত্তাকার পথের দুই ধারে সবুজ রং করা পাটকাঠি সাজিয়ে রাখা হয়েছে। তার উপর সবুজ আলো পড়ে মায়াবী পরিবেশ তৈরি করেছে। মূল মণ্ডপেম থাকবে ৫টি বড় জবা। তার মধ্যেই দেবীর আসন। ক্লাবের সম্পাদক কাঞ্চন দে জানান, ক্লাবের পুজো ৩৬ বছরে পড়ল।

লোকসংস্কৃতি
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

কালী পুজোর আয়োজনে লোক সংস্কৃতি তুলে ধরতে উদ্যোগী হয়েছে নকশালবাড়ির বয়েজ ইলেভেন ক্লাব। আজ, বুধবার পুজোর উদ্বোধনে বিভিন্ন লোক নৃত্যের আয়োজন করা হয়েছে। আদিবাসী নাচ থেকে নেপালি, ধীমাল, রাজবংশী বা মেচ নাচের আয়োজন করা হয়েছে। বিভিন্ন নাচের দল অংশ নেবে। পুজো কমিটির অন্যতম রাজীব প্রসাদ জানান, লোক সংস্কৃতি তুলে ধরার সঙ্গে মণ্ডপ সজ্জাতেও থাকছে চমক। কানাডার ভগান শহরের একটি মন্দিরের আদলে মণ্ডপ।

সুতোর প্রতিমা
নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

সিফন সুতো দিয়ে কালী প্রতিমা তৈরি করা হয়েছে জলপাইগুড়ির বর্ধিত মোহন্তপাড়ার চৌরঙ্গী ক্লাব ও পাঠাগারের পুজো মণ্ডপে। প্যাগোডার আদলে মণ্ডপ। মণ্ডপ চত্বর সাজিয়ে তোলা হয়েছে বুদ্ধের জীবন কাহিনি দিয়ে। থার্মোকলের উপর তা ফুটিয়ে তোলা হয়েছে। চৌরঙ্গী ক্লাব ও পাঠাগারের সম্পাদক শিবু ঘোষ জানান, মেদিনীপুরের কাঁথির শিল্পীরা সুতোর মূর্তি তৈরি করছেন ১৫ দিন ধরে।

নৌকায় প্রতিমা
নিজস্ব সংবদদাতা • শিলিগুড়ি

দুই দিকে পদ্মের পাপড়ির মতো নৌকার আদলে তৈরি কাঠের পরিকাঠামো পরপর সাজিয়ে করা হয়েছে মণ্ডপসজ্জা। মাঝখানে অপর একটি নৌকার মতো অংশের উপরে মানবী রূপে দেবী মূর্তি। এ ভাবেই সাজিয়ে তোলা হয়েছে শিলিগুড়ির বিধান স্পোর্টিং ক্লাবের পুজো মণ্ডপ।

বাবুপাড়ার পুজো
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

শিলিগুড়ির বাবুপাড়া বয়েজ ক্লাবে কালী পুজোয় ‘গ্রাম বাংলার দৃশ্য’ ফুটিয়ে তোলা হচ্ছে। তবে ছবি এঁকে বা থার্মোকল কেটে নয়। বাস্তবেই পুকুর, মাটির বাড়ি, ধান ঝাড়ার দৃশ্য দেখা যাবে মণ্ডপ চত্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE