Advertisement
১০ মে ২০২৪

ছয় বামপন্থী দলের কনভেনশনে গরহাজির আরএসপি

ছয়টি বামপন্থী দলের ডাকা কনভেনশন মঞ্চে গরহাজির থাকলেন আরএসপি নেতারা। শুক্রবার বিকেলে কোচবিহারের রবীন্দ্র ভবনে বামপন্থী দলগুলির ঐক্যবদ্ধ আন্দোলনের বার্তা দিতে ওই কনভেনশনের ডাক দেওয়া হয়। সিপিএম, সিপিআই, ফরওয়ার্ড ব্লক, সিপিআই(এমএল) ও এসইউসিআই নেতারা মঞ্চে উপস্থিত ছিলেন।

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৫ ০১:৫৯
Share: Save:

ছয়টি বামপন্থী দলের ডাকা কনভেনশন মঞ্চে গরহাজির থাকলেন আরএসপি নেতারা। শুক্রবার বিকেলে কোচবিহারের রবীন্দ্র ভবনে বামপন্থী দলগুলির ঐক্যবদ্ধ আন্দোলনের বার্তা দিতে ওই কনভেনশনের ডাক দেওয়া হয়। সিপিএম, সিপিআই, ফরওয়ার্ড ব্লক, সিপিআই(এমএল) ও এসইউসিআই নেতারা মঞ্চে উপস্থিত ছিলেন। তবে ছয় দলের ওই কনভেনশনের কথা মাইকে বারবার ঘোষণা করা হলেও আরএসপি নেতাদের কাউকে মঞ্চে দেখা যায়নি এমনকি কনভেনশনের সভাপতি সিপিএম নেতা প্রদীপ নাথ পরপর বিভিন্ন দলের প্রতিনিধিদের বক্তব্য রাখার জন্য আহ্বান জানানোর সময় আরএসপি নেতাদের খোঁজ করেন ।কোনও সাড়া মেলেনি।

ওই ঘটনায় কনভেনশনের উদ্দেশ্য ঘিরে ভুল বার্তা যাবে বলে উপস্থিত বাম সমর্থকদের একাংশের মধ্যে গুঞ্জন ছড়ায়।

সিপিএমের কোচবিহার জেলা সম্পাদকমন্ডলীর সদস্য মহানন্দ সাহা অবশ্য বলেন, “ছয়টি বামপন্থী দলের সঙ্গে আলোচনা করেই কনভেনশনের কর্মসূচি নেওয়া হয় আরএসপি নেতাদেরও মঞ্চে উপস্থিত থাকার কথা ছিল কেন ওদের জেলা নেতাদের কেউ এলেননা তা খোঁজ নিয়ে দেখতে হবে। কোনও বিশেষ সমস্যার জন্য এমনটা হয়েছে মনে হচ্ছে এতে ভুল বার্তা যাওয়ার মত ব্যাপার নেই আরএসপির কোচবিহার জেলা সম্পাদক তাপস সাহা বলেন, শারীরিক অসুস্থতার জন্য আমি ওই কর্মসূচিতে যোগ দিতে পারিনি। তবে দলের জেলা নেতৃত্বের কয়েকজন সেখানে যান অনুষ্ঠান শুরুর পরে পৌঁছে মঞ্চের বদলে তাঁরা দর্শকাসনে বসেছিলেন বলে জানিয়েছেন।

বামপন্থী দলের সংগঠন সূত্রেই জানা গিয়েছে, কোচবিহার সহ জেলার চার পুরসভায় আগামী এপ্রিল নাগাদ পুরসভা নির্বাচন হওয়ার কথা। সেকথা মাথায় রেখেই হারানো জমি উদ্ধারে কর্মীদের চাঙ্গা করতে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনে জোর দেওয়া হয়েছে। কোচবিহার শহরে ওই বার্তা দিতেই মূলত এদিনের ওই কনভেনশনের ডাক দেওয়া হয় । আগের বিভিন্ন পুরসভা নির্বাচনে জেলায় বামফ্রন্টগত ভাবে দাবি মত আসন না পাওয়া নিয়ে আরএসপির ক্ষোভ প্রকাশ্যে এসেছে। ফের পুরভোটের আগে মঞ্চে আরএসপি নেতাদের গরহাজিরা নিয়ে স্বাভাবিকভাবেই বাম শিবিরের নেতাকর্মীদের প্রশ্ন উঠেছে। যদিও ফ্রন্ট নেতারা জানান, আসন বন্টন নিয়ে এবার শরিকদলের সঙ্গে আলোচনা হয়নি। এদিনের কনভেনশনে ফরওয়ার্ড ব্লকের কোচবিহার জেলা সম্পাদক উদয়ন গুহ বাম কর্মীসমর্থকদের হতাশা কাটাতে পরামর্শ দেন। উদয়নবাবু বলেন, “আমরা এখনও হতাশা কাটাতে পারছি না। শুধু কনভেনশন করে হবেনা মানুষের কাছে গিয়ে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দিতে হবে সেইসঙ্গে রয়্যাল, রাহুল, ব্লু সাইন, অ্যাঞ্জেলের মত একাধিক লগ্নি সংস্থার নাম করে তিনি সিবিআই তদন্তের দাবি জানান সিপিএমের কোচবিহার জেলা সম্পাদক তারিণী রায় একসুরে বলেন,“ উদয়নবাবু ঠিকই বলেছেন। মানুষের কাছে পৌঁছতে হবে। নেতারা আলোচনা করলে হবে না।” সিপিআইয়ের পার্থ সরকার, সিপিআই(এমএল) নেতা চঞ্চল দাস, এসইউসিআইয়ের শিশির সরকার প্রমুখ বক্তব্য রাখেন। তৃণমূল ও বিজেপিকে একসঙ্গে নিশানা করে সমালোচনা সকলের বক্তব্যেই ঘুরে ফিরে ছিল। ১৫ দফা প্রস্তাব ওই কনভেনশনে গৃহীত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tmcp cooch behar convention
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE