Advertisement
১১ মে ২০২৪

জোট বাঁধুক নারীশক্তি, আহ্বান পুজোর থিমে

নারী শক্তি-র জোট বাঁধার আহ্বান এবার পুজোর থিমেও। দিল্লির নির্ভয়া কাণ্ড থেকে রাজ্যের কামদুনি-ধূপগুড়ি। একের পর এক গণধর্ষণ, নারী নির্যাতনের অভিযোগ তোলপাড় চালিয়েছিল শিল্পীর মনে। শিল্পীর মন ভেবেছে, প্রশাসনের সক্রিয়তার সঙ্গেই পুরুষদের অত্যাচার ঠেকাতে মেয়েদের জোট বাঁধাও প্রয়োজন।

গড়া হচ্ছে থিম পুজোর মূর্তি। ছবি: বিশ্বরূপ বসাক।

গড়া হচ্ছে থিম পুজোর মূর্তি। ছবি: বিশ্বরূপ বসাক।

অনির্বাণ রায়
শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৫ ০২:০৭
Share: Save:

নারী শক্তি-র জোট বাঁধার আহ্বান এবার পুজোর থিমেও। দিল্লির নির্ভয়া কাণ্ড থেকে রাজ্যের কামদুনি-ধূপগুড়ি। একের পর এক গণধর্ষণ, নারী নির্যাতনের অভিযোগ তোলপাড় চালিয়েছিল শিল্পীর মনে। শিল্পীর মন ভেবেছে, প্রশাসনের সক্রিয়তার সঙ্গেই পুরুষদের অত্যাচার ঠেকাতে মেয়েদের জোট বাঁধাও প্রয়োজন। ভাবনার সেই জোট মাটি, রং দিয়ে মূর্ত হতে চলেছে। কার্তিক-গণেশকে পাশে রেখে দেবী দুর্গা নিজের চালায় ডেকে নিয়েছেন লক্ষ্মী-সরস্বতীকে। তিন দেবীর পায়ের নীচে থাকা অসুরের বুক ত্রিশূলে বিদ্ধ। অসুর এখানে নারী নির্যাতনের প্রতীক।

বাংলার পটচিত্রের ঢং, পুরোনো জমিদারি সাজপোশাকের আদল, আটপৌড়ে কায়দা, ডাকের সাজের নানা প্রতিমার সার দিয়ে রয়েছে শিলিগুড়ির কুমোরটুলির বিভিন্ন স্টুডিওতে। সঙ্গে রয়েছে নারী নির্যাতন প্রতিরোধের থিমও। বস্তুত নারী নির্যাতন রুখতে থিম প্রতিমা এর আগেও বিভিন্ন মণ্ডপে দেখা গিয়েছে। কিন্তু দেবী দুর্গার সঙ্গে লক্ষ্মী-সরস্বতীকে এক চালায় এনে পুরোনো ‘প্রথা’ ভেঙে, প্রতিরোধের পাল্টা মডেল তৈরি করতে চেয়েছেন বলে জানালেন প্রবীণ মৃৎশিল্পী অধীর পাল। রথ এবং উল্টো রথের দিন প্রতিমার কাঠামো পুজো হয়ে গিয়েছে। দুর্গা পুজোর বাকি আর মাস তিনেক। ইতিমধ্যেই বিগবাজেটের পুজো কমিটিগুলির প্রতিমা বায়না শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন বাড়ির সাবেকি পুজোর থেকেও বায়না নেওয়ার পালা শেষ। সেই সঙ্গে নতুন থিম নিয়ে পুজো কমিটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনার ব্যস্ততা চলছে কুমোরটুলিতে। তবে মেয়েদের জোট বাধার থিম অবশ্য আগে থেকেই ভাবা ছিল অধীরবাবুর। বাংলা নববর্ষের দিন থেকে সেই থিমে মূর্তি গড়ার কাজ শুরু করেছেন। এখন মূর্তির মাটির কাজ শেষ। রঙের প্রলেপ পড়ার অপেক্ষায়।

গ্লোব তথা বিশ্বের উপরে দাঁড়িয়ে রয়েছেন দেবী দুর্গা। গ্লোবের একপাশে লুটিয়ে পড়ে আছে এক নারীমূর্তি। খোলা চুল, অবিনস্ত্য পোশাক। একহাতে মাটি খামচে ধরেছে, মুখ অধবনত। নারীর চুল টেনে ধরেছে অসুরের পেশি বহুল উদ্যত হাত। অসুরের বুকে গেঁথে রয়েছে দেবীর ত্রিশূল। সাধারণত এক চালার প্রতিমায় দেবী দুর্গার সঙ্গে সন্তানরা একসঙ্গেই থাকেন। নয়ত, সন্তানরা পাশে থাকেন। সরস্বতী প্রতিমার পাশে গণেশ এবং লক্ষ্মী প্রতিমার পাশে কার্তিক মূর্তি থাকে। তবে কুমোরটুলির এই স্টুডিওতে থাকা প্রতিমায় গণেশ এবং কার্তিককে একাই থাকতে হয়েছে। সরস্বতী এবং লক্ষ্মী প্রতিমা থাকবে দুর্গার প্রতিমার সঙ্গে এক চালায়।

অধীরবাবুর কথায়, ‘‘দুর্গা, সরস্বতী এবং লক্ষ্মী তিনজনেই নারী শক্তির প্রকাশ। সে কারণেই তিন শক্তিকে এক চালায় এনেছি। অসুরের বুকে ত্রিশূল বিধেঁছেন মা দুর্গা-ই। সঙ্গে রয়েছেন লক্ষ্ণী এবং সরস্বতী, এটা প্রতীকি। আমাদের চারপাশে ঘটে চলা একের পর এক নারী নির্যাতনের ঘটনার বিরুদ্ধে নারীশক্তিকে জোট বাঁধার বার্তা দিতে চেয়েছি।’’ অধীরবাবু জানালেন, প্রতিমাটি এখনও বায়না হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE