Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

রাজ্য সড়কে যশোডাঙ্গা পর্যন্ত আট কিমি নতুন রাস্তার কাজ শুরু হয় দেড় মাস আগে। পাথর বিছিয়ে মাটি দিয়ে রোলারও চালানো হয়। কিছু অংশ পাকাও করা হয়। কিন্তু বাকি অংশের কাজ সাত দিন ধরে থমকে রয়েছে বলে অভিযোগ। বাসিন্দারা জানান, কাজ নিয়ে গড়িমসি চলছে। রাস্তার ধুলায় বাড়ি ছেয়ে যাচ্ছে। প্রতিদিন দু’বেলা রাস্তায় জল দেওয়ার নির্দেশ থাকলেও তিনদিন দেওয়া হচ্ছে না।

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৪ ০৩:১৪
Share: Save:

কাজ বন্ধ সাত দিন, অবরোধ

নিজস্ব সংবাদদাতা • শামুকতলা

রাজ্য সড়কে যশোডাঙ্গা পর্যন্ত আট কিমি নতুন রাস্তার কাজ শুরু হয় দেড় মাস আগে। পাথর বিছিয়ে মাটি দিয়ে রোলারও চালানো হয়। কিছু অংশ পাকাও করা হয়। কিন্তু বাকি অংশের কাজ সাত দিন ধরে থমকে রয়েছে বলে অভিযোগ। বাসিন্দারা জানান, কাজ নিয়ে গড়িমসি চলছে। রাস্তার ধুলায় বাড়ি ছেয়ে যাচ্ছে। প্রতিদিন দু’বেলা রাস্তায় জল দেওয়ার নির্দেশ থাকলেও তিনদিন দেওয়া হচ্ছে না। এই অভিযোগ তুলে পথ অবরোধে সামিল কয়েকশো মহিলা। শুক্রবার শামুকতলার চেকপোস্ট এলাকায় ঘটনাটি ঘটে। ব্লক ও পুলিশ প্রসাশন দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিলে এক ঘণ্টা পর অবরোধ তুলে নেওয়া হয়। অবরোধের ফলে হাতিপোতা, শামুকতলা ও আলিপুরদুয়ার রুটের গাড়ি আটকে পড়ে। হয়রানির শিকার হয় নিত্যযাত্রীরা। আলিপুরদুয়ার ২ বিডিও সজল তামাং জানান, সমস্যা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

চাঁচলে ভোট-প্রচারে কটাক্ষ বিরোধীদের

নিজস্ব সংবাদদাতা • চাঁচল

গাছের মগ ডালে হাঁড়ি ও নীচে উনুন জ্বালানো হয়েছে। আকবর বলছেন, খাবার কই? বীরবল বলেই চলেছেন, রান্না হচ্ছে হুজুর। আকবর ও বীরবলের কাহিনী তুলে ধরে এভাবে মুখ্যমন্ত্রীর উন্নয়নের প্রচারকে ‘ফাঁকা ফানুস’ বলে কটাক্ষ করলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট। শুক্রবার রাতে সামসি ফুলবাগানে দলীয় প্রার্থী খগেন মুর্মুর সমর্থনে মুখ্যমন্ত্রীর পাশাপাশি বিজেপি, কংগ্রেসের সমালোচনা করেন সিপিএম নেত্রী। তাঁর বক্তব্য, “কংগ্রেস দুই হাতে এত দিন দেশ লুঠ করেছে। আর এখন সেই হাত দিয়েই ভোট-ভিক্ষা চাইছে। বিদায়ী সাংসদ এলাকার উন্নয়নের নিয়ে সংসদে মুখ খোলেননি।” সাম্প্রদায়িক দল ক্ষমতায় আসলে দেশের সমূহ বিপদ বলে তিনি বিজেপিকে আক্রমণ করেন। বৃন্দা কারাটের অভিযোগ প্রসঙ্গে জেলা কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক সৌমিত্র রায় বলেন, “উত্তর মালদহে নানা জায়গায় সিপিএমকে এখন দূরবীন দিয়ে খুঁজতে হচ্ছে। এ সব বুঝেই সিপিএমের লোকজন নানা উল্টোপাল্টা সব কথা বলছেন।” একই ভাবে তৃণমূলের জেলার সভানেত্রী সাবিত্র মিত্র বলেন, “সিপিএম তিন দশকে এত উন্নয়ন করেছিল, যে মানুষ ওঁদের ছুড়ে ফেলে দিয়েছেন। আর উন্নয়ন হচ্ছে, না ফাঁকা ফানুস তা ভোটের ফলেই সিপিএম টের পাবে।” বিজেপি’কে বৃন্দা সাম্প্রদায়িক দল বলায় ক্ষোভ প্রকাশ করেছেন উত্তর মালদহের দলীয় প্রার্থী সুভাষকৃষ্ণ গোস্বামী। তিনি বলেন, “বিজেপি আগে ৫ বছর দেশ চালিয়েছে। দেশের উন্নয়ন হয়েছে। সাম্প্রদায়িকতার কথা শুধু সিপিএমের মুখেই মানায়।”

ভোট বয়কটের হুমকি রায়গঞ্জে

নিজস্ব সংবাদদাতা • রায়গঞ্জ

ভোট বয়কটের পোস্টার পড়া কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল। শুক্রবার সকালে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জের গিন্নিদেবী হাইস্কুলের সীমানা পাঁচিলে ১৭টি ভোট বয়কটের পোস্টার দেখতে পেয়ে পুলিশকে খবর দেন বাসিন্দারা। খবর পেয়ে পুলিশ-নির্বাচন কমিশনের প্রতিনিধিরা সেখানে গিয়ে পোস্টার খুলে তা বাজেয়াপ্ত করে। পুলিশ সূত্রে খবর পোস্টারে সিপিআইএমএল-এর নাম করে ভোট বয়কটের ডাক দেওয়ার কথা বলা হয়েছে। সাদা কাগজের উপর লাল ও কালো কালি দিয়ে পোস্টারগুলি লেখা হয়। ওই সংগঠনের কালিয়াগঞ্জ ব্লক সম্পাদক জগদীশ রাজভর বলেন, “যাঁরা ভোট বয়কটের পোস্টার দিয়েছেন, তাঁদের সঙ্গে আমাদের সম্পর্ক নেই।” জেলা পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “যাারা এই কাজ করেছে তাদের চিহ্নিত করার চেষ্টা করা হচ্ছে।”

নিরপেক্ষতার দাবি ভোটে

নিজস্ব সংবাদদাতা • বালুরঘাট

প্রশাসনের কাছে নিরপেক্ষতা বজায় রেখে ভোট পরিচালনা করার দাবি জানালেন সিপিএমের দক্ষিণ দিনাজপুর জেলা সম্পাদক মানবেশ চৌধুরী। তাঁর অভিযোগ, “জেলার কয়েকটি এলাকায় সিপিএমের পতাকা, ফেস্টুন ছেঁড়া হয়েছে। অভিযোগ জানিয়েও লাভ হয়নি।” জেলা পুলিশ-প্রশাসনকে নিরপেক্ষতা বজায় রাখার আর্জি জানিয়েছেন তিনি। এ দিনই আরএসপির জেলা সম্পাদক বিশ্বনাথ চৌধুরী জেলাশাসকের সঙ্গে দেখা করে সুষ্ঠু ও শান্তির্পূণ ভোট গ্রহমের ব্যবস্থা করার আর্জি জানান। তাঁর কথায়, “পঞ্চায়েত ভোটে কিছু জায়গায় গোলমাল হয়েছিল। তার পুনরাবৃত্তি চাই না। তাই সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট যাতে হয়, সে জন্য জেলাশাসককে অনুরোধ করেছি।” জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিক তাপস চৌধুরী অবশ্য দাবি করেছেন, “কোনও প্রার্থী প্রশাসনের কাছে পক্ষপাতের কোনও অভিযোগ করেননি।” তাঁর দাবি, নিরপেক্ষ ভাবেই কাজ হচ্ছে। তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্র পাল্টা দাবি করে বলেন, “উদ্দেশ্যেপ্রণোদিত হয়ে সিপিএম ভুয়ো অভিযোগ তুলে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে। কেননা আরএসপি ওই ধরণের কোনও অভিযোগ করছে না।”

সারা রাত দফতরেই ভোটকর্মীরা

নিজস্ব সংবাদদাতা • কোচবিহার

ভোটসামগ্রী বিলি বণ্টন কেন্দ্রেই রাত জাগলেন জেলাশাসক-সহ প্রশাসনের শীর্ষ আধিকারিকরা। বৃহস্পতিবার ভোট শুরুর পরেই কোচবিহারের জেলাশাসক মোহন গাঁধী, অতিরিক্ত জেলাশাসক সহ অনান্য আধিকারিকরা কোচবিহার পলিটেকনিক কলেজে পৌঁছে যান। ভোট শেষ হওয়ার পরে বিভিন্ন বুথ থেকে ইভিএম পৌঁছতে মাঝরাত হয়ে যায়। তারপর ভোটের হিসেব মেলাতেই রাত কেটে যায়। সব ভোট যন্ত্র পরীক্ষা করে চূড়ান্ত রিপোর্ট তৈরি হয় শুক্রবার দুপুরে। বিকেল তিনটে নাগাদ পলিটেকনিক কলেজ ছাড়েন জেলাশাসক-সহ অন্য আধিকারিকরা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলা জুড়ে বিভিন্ন বুথে সন্ত্রাসের অভিযোগ ওঠায়, শুক্রবার সকালে নাটাবাড়ি, দিনহাটা, সিতাই, শীতলখুচি, কোচবিহার দক্ষিণ এলাকার ২২টি বুথের ভোট সংক্রান্ত যাবতীয় তথ্য পর্যালোচনা করা হয়, ভোটের হার, সময়ের হিসেবের তুলনায় কত ভোট পড়েছে, পরিচয়পত্র দেখা হয়েছিল কিনা সেগুলিও খতিয়ে দেখা হয়। তাতেই অনেক সময় কেটে গিয়েছে বলে জানা গিয়েছে। জেলাশাসক মোহন গাঁধী বলেন, “২২ বুথের তথ্য পরীক্ষা করে দেখা হয়েছে। পর্যবেক্ষকও সন্তোষ প্রকাশ করেন। আমার সঙ্গে অনেক আধিকারিকই রাত জেগেছেন। এটা তেমন বিষয় নয়।” প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অতিরিক্ত জেলাশাসক চিরঞ্জীব ঘোষ, অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) দেবযানী ভট্টাচার্য, জেলা পরিবহণ আধিকারিক তাপস বিশ্বাস, সদরের মহকুমা শাসক বিকাশ সাহাও রাতভর বিলি বণ্টন কেন্দ্রেই ছিলেন।

মিঠুনের সভায় এসে অসুস্থ দশ

নিজস্ব সংবাদদাতা • মানিকচক

মিঠুন চক্রবর্তীর সভায় এসে ১০ জন তৃণমূল সমর্থক অসুস্থ হয়ে পড়েন। পরে তাদের প্রাথমিক চিকিৎসা করা হয়। প্রথমে মানিকচকের মথুরাপুরে, পরে কালিয়াচকের কারবালা মাঠে ও শেষে পাকুয়াহাটে জনসভায় মিঠুন চক্রবর্তীকে দেখতে ভিড় উপচে পড়ে। মঞ্চে মিঠুন বলেন, “বোতাম টিপব এখানে। সরকার গড়ব দিল্লিতে।”এ দিন দুপুর দেড়টা নাগাদ পযর্টন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরীকে নিয়ে হেলিকপ্টারে মিঠুন চক্রবর্তী মানিকচকে মথুরাপুরে যান। তিনি বলেন, “দিদির হাত শক্ত করুন। কংগ্রেসকে ভোট দেবেন না। আমাদের সুযোগ দিন। কাজ করতে না পারি ভোট চাইতে আসব না।”

রায়গঞ্জে মমতা

নিজস্ব সংবাদদাতা • রায়গঞ্জ

রায়গঞ্জের তৃণমূল প্রার্থী পবিত্ররঞ্জন দাশমুন্সির সমর্থনে জনসভায় যোগ দিতে আজ, শনিবার উত্তর দিনাজপুর জেলায় আসছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ২টায় চাকুলিয়া ব্লকের শিরসি হাইমাদ্রাসা মাঠে প্রথম জনসভায় যাবেন মমতা। হাইমাদ্রাসা সংলগ্ন অস্থায়ী হেলিপ্যাডে নেমে সভা শেষ করে দুপুর সাড়ে তিনটে নাগাদ রায়গঞ্জ স্টেডিয়াম মাঠে যাবেন তিনি। পৌনে চারটা নাগাদ রায়গঞ্জের মার্চেন্ট ক্লাব মাঠে জনসভায় যোগ দেওয়ার কথা নেত্রীর। হেলিপ্যাড থেকে গাড়ি করে মার্চেন্ট ক্লাব মাঠে যাবেন তিনি।

পুড়ল গুদাম

নিজস্ব সংবাদদাতা • ফালাকাটা

আগুন লেগে ভস্মীভূত হল বন দফতরের গুদাম। সময়মত দমকল না পৌঁছলে গুদাম সংলগ্ন বন দফতরের কর্মীদের ১০টি কাঠের আবাসন পুড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল। শুক্রবার বেলা আড়াইটা নাগাদ ডুয়ার্সের গয়েরকাটা এলাকার খুট্টিমারি জঙ্গলের মধ্যে বন দফতরের সিট্রোনিলা তেল তৈরির পর ব্যবহৃত পাতা রাখার একটি ঘরে আগুন লাগে। দমকল পৌঁছানোর আগে আগুন নেভানোর কাজে হাত দেন বন কর্মীরায় ধূপগুড়ির দমকল কেন্দ্রে দুটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুণ নিয়ন্ত্রণে আনে। কী ভাবে ওই ঘরে আগুন লাগল তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। বিদ্যুতের শট সার্কিট না দুষ্কৃতীরা ওই ঘরে আগুন ধরিয়েছে তা খতিয়ে দেখা শুরু হয়েছে। খুট্টিমারির রেঞ্জ অফিসার গৌরচন্দ্র দে জানান, আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে।

দুর্ঘটনায় শিশুর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা • চাঁচল

ছোট গাড়ির ধাক্কায় ৬ বছরের এক শিশুকন্যার মৃত্যু হয়েছে। মালদহের রতুয়ার ভাদো বালিয়া বিনোদপুর এলাকায় শুক্রবার সন্ধ্যায় ওই দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃত শিশুর নাম ফিরদোসি খাতুন। তার বাড়ি ওই এলাকাতেই। এদিন সমর্থকদের নিয়ে চাঁচলে কংগ্রেসের এক জনসভায় আসছিল ছোট গাড়িটি। ওইসময় রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনা ঘটে। পুলিশ গাড়িটিকে আটক করেছে।

পুড়ল ৬০ বাড়ি

নিজস্ব সংবাদদাতা • ইসলামপুর

আগুনে ক্ষতিগ্রস্ত হল ৬০টি বাড়ি। বৃহস্পতিবার গভীর রাতে ইসলামপুর থানার আগডিমঠি খুন্তি পঞ্চায়েতের ভাটমারি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও প্রশাসন সূত্রের খবর, রাত ১২টা নাগাদ এলাকার একটি খড়ের গাদায় আগুন লেগে যায়। সেখান থেকেই আশেপাশের বাড়িতে আগুন ছড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। তবে আগুনে কোনও হতাহতের খবর নেই। দমকলের দুটি ইঞ্জিন দু’ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আনে। বিডিও স্মিতা সুব্বা বলেন, “ওই এলাকার ৪০টি বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাকি ২০টি বাড়িরও আংশিক ক্ষতি হয়েছে। এলাকার ৬০টি পরিবারকে ত্রাণ দেওয়া হয়।” এলাকার বেশির ভাগ বাড়ি দরমা-বেড়ার তৈরি। সে কারণেই কিছুক্ষণের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে। প্রতিটি বাড়ির বাসিন্দারা বেরিয়ে আসতে পারেন। বাসিন্দারা আগুন নেভানোর চেষ্টা করেন বলে জানিয়েছেন। স্থানীয় মহম্মদ রফিজুল, সমিন আখতাররা বলেন, “যে দিকে প্রথম আগুন লাগে সে দিকে কোনও রান্নাঘর নেই। তাই কী করে আগুন ছড়িয়ে পড়ল তা বলা সম্ভব নয়।” প্রশাসন আধিকারিকরা জানিয়েছেন, কুপি থেকে আগুন ছড়াতে পারে বলে প্রাথমিক ভাবে মনে হচ্ছে।

কিশোর উদ্ধার

নিজস্ব সংবাদদাতা • মালবাজার

কাজের প্রলোভন দেখিয়ে ভিনরাজ্যে পাচার করার আগে দুই কিশোরকে উদ্ধার করল পুলিশ। পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেয়ে পাচারে যুক্ত সন্দেহে এক মহিলাকে গ্রেফতারও করে পুলিশ। শুক্রবার মেটেলি থানার চিলৌনি চা বাগানের দুই কিশোরকে মালবাজার থানার বড়দিঘি এলাকার একটি বাড়ি থেকে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা উদ্ধার করেন। উদ্ধার করে কিশোরদের মেটেলি থানায় নিয়ে আসা হয়। তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। উদ্ধার হওয়া দুই কিশোরের মধ্যে একজনের বয়স ১৩ বছর। অন্য জন ১৭ বছর। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম মুন্নি লোহার। চিলৌনি বাগান এলাকার তার বাড়ি। কিশোরদের পরিবারের দাবি, মোটা টাকা উপার্জনের টোপে তাদের পাচার করার চেষ্টা করা হচ্ছিল।

দুর্ঘটনায় মৃত্যু

নিজস্ব সংবাদদাতা • ইসলামপুর

গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। শুক্রবার গোয়ালপোখরের পাঞ্জিপাড়া এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃত ওই ব্যক্তির নাম গোপাল মৃধা (৫০)। তিনি স্থানীয় সরকারপাড়া এলাকার বাসিন্দা। এ দিন সকালে ৩১ নম্বর জাতীয় সড়কে কিশানগঞ্জগামী একটি গাড়ি গোপালবাবুকে ধাক্কা মারে বলে অভিযোগ। ঘটনাস্থলে তাঁর মৃত্যু হয়।

রায়ে খুশি বৃহন্নলারা

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

বৃহন্নলা সম্প্রদায় অনুন্নত সম্প্রদায়ভুক্ত করার সুপ্রিম কোর্টের রায়ে খুশি বৃহন্নলারা। শুক্রবার শিলিগুড়ি বৃহন্নলা সম্প্রদায় ও দার্জিলিং জেলা লিগাল এড ফোরামের পক্ষ থেকে একটি সাংবাদিক বৈঠকে এ কথা জানান তাঁরা। এর ফলে পড়াশোনার ক্ষেত্রে তাঁরা বেশি করে উৎসাহ পাবেন বলে আশাপ্রকাশ করেন বৃহন্নলা সম্প্রদায়ের তরফে ময়না। ময়না এ দিন বলেন, “মানুষ আমাদেরকে অচ্ছুৎ মনে করে। আমাদের সঙ্গে পশুসুলভ আচরণ করে। এই রায়ের ফলে এই মনোভাব দূর করতে সাহায্য করবে।” তাঁদের বহু বছরের দাবি পূরণ হওয়ায় খুশি বৃহন্নলারা সাংবাদিক বৈঠকেই নাচ-গান করে উচ্ছ্বাস প্রকাশ করেন।

প্রচারে মন্ত্রী

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীর হয়ে প্রচার করতে ইসলামপুরের কালনাগিন এলাকাতে সভা করেন রাজ্যের উদ্বাস্তু ও পুনর্বাসন মন্ত্রী মঞ্জুল কৃষ্ণ ঠাকুর। শুক্রবার সন্ধ্যা ৭টায় ইসলামপুর থানার কালনাগিন এলাকাতে তিনি সভা করেন। উপস্থিত ছিলেন তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি মেহেতাব চৌধুরী ছাড়াও মতুয়া সংগঠনের সদস্যরা। সারা বাংলা মতুয়া সংগঠনের অন্যতম সদস্য স্বরূপানন্দ বিশ্বাস জানান, এলাকাতে তৃণমূল প্রার্থীর হয়ে প্রচারে ওই সভা করা হয়েছে।


ক্লিক করুন...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE