Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

থানা চত্বরের শৌচাগার থেকে উদ্ধার হল পুলিশ অফিসারের ঝুলন্ত দেহ। মঙ্গলবার সকালে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থানার ঘটনা। মৃতের নাম তরুণ দাস (৪৩)। ওই এসআইয়ের বাড়ি বুনিয়াদপুরে থানা চত্বরে। তিনি পুলিশ ওয়্যারলেস বিভাগের ওসির দায়িত্বে ছিলেন। রবিবার বিকেলের পর থেকে তাঁর খোঁঁজ মিলছিল না। পর দিন, সোমবার বাড়ির লোকেরা নিখোঁজ ডায়েরি করেন।

শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৪ ০২:০৬
Share: Save:

পুলিশকর্মীর দেহ উদ্ধার শৌচাগারে
নিজস্ব সংবাদদাতা • বালুরঘাট

থানা চত্বরের শৌচাগার থেকে উদ্ধার হল পুলিশ অফিসারের ঝুলন্ত দেহ। মঙ্গলবার সকালে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থানার ঘটনা। মৃতের নাম তরুণ দাস (৪৩)। ওই এসআইয়ের বাড়ি বুনিয়াদপুরে থানা চত্বরে। তিনি পুলিশ ওয়্যারলেস বিভাগের ওসির দায়িত্বে ছিলেন। রবিবার বিকেলের পর থেকে তাঁর খোঁঁজ মিলছিল না। পর দিন, সোমবার বাড়ির লোকেরা নিখোঁজ ডায়েরি করেন। মৃতার দিদি অর্পিতাদেবী বলেন, “দু’দিন ভাইয়ের মোবাইলে রিং বেজে যাচ্ছিল।” পুলিশ তরুণবাবুর মোবাইলের টাওয়ার লোকেশন দেখে চকভবানী এলাকায় রয়েছেন বলে বুঝতে পারে। ঠিক কোথায় তিনি রয়েছেন তা স্পষ্ট হয়নি বলে পুলিশের দাবি। দু’দিন ধরে থানা চত্বরে পুলিশ কর্মীদের সংগঠনের যেখানে অফিস ছিল তার গা ঘেঁষে ওই শৌচাগারে দেহ পড়ে থাকলেও কেন কেউ জানতে পারলেন না, তা নিয়ে প্রশ্ন উঠেছে পুলিশের অন্দরে। কয়েকজন অফিসার জানান, ভোটের কাজে ব্যস্ততা তুঙ্গে থাকায় হয়তো কেউ খেয়াল করেননি। থানার পুলিশকর্মীদের ব্যবহারের জন্য আর একটি শৌচাগার রয়েছে। এ দিন সকালে দুর্গন্ধ অনুসরণ করে সেখানে গিয়ে থানার পুলিশকর্মীদের সন্দেহ হয়। তরুণবাবুর মোবাইলে ফোন করলে শৌচাগারের ভিতর থেকে রিং বাজতে থাকে। তখন দরজা ভেঙে তরুণবাবুর ঝুলন্ত দেহ মেলে। থানার আইসি বিপুল বন্দ্যোপাধ্যায় বলেন, “পরিবার ও সহকর্মীদের কাছ থেকে জানা যায়, তরুণবাবু বেশ কিছু দিন ধরে অবসাদে ভুগছিলেন। প্রাথমিক তদন্তে মনে হচ্ছে তিনি আত্মঘাতী হয়েছেন।” প্রথম দফার ভোটে জলপাইগুড়িতে ডিউটি করে তরুণবাবু সহকর্মীদের সঙ্গে রবিবার সকালেই বালুরঘাটে ফেরেন। বিকেলের পর থেকে তাঁকে আর দেখা যায়নি।

হয়রানির অভিযোগ চালকদের
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ির ভারত-বাংলাদেশ সীমান্তে ট্রাকের চালকদের বিএসএফ তল্লাশির নামে হয়রান করছে বলে অভিযোগ উঠেছে। শুল্ক দফতরের আধিকারিকদের বিরুদ্ধেও অভিযোগ রয়েছে। অভিযোগ করে লাভ হয়নি, এই দাবিতে শনিবার সন্ধ্যার পর ভারতের দিক থেকে ট্রাকে মাল পাঠানো বন্ধ করে দেন ট্রাক মালিক ও চালকরা। শেষ পর্যন্ত মাল পাঠানো ফের চালু করতে বৈঠক ডাকেন ভূমি-রাজস্ব কর্তারা। এ দিন রফতানিকারী ট্রাক মালিকদের নিয়ে ফুলবাড়ি সীমান্তে বৈঠকে বসেন, শুল্ক দফতরের কর্তা ও বিএসএফের আধিকারিকরা। সকলের উপস্থিতিতে সমঝোতাসূত্র বের করার চেষ্টা করা হয় বলে জানা গিয়েছে। ভূমি শুল্ক দফতরের ডেপুটি কমিশনার মহেন্দ্র লামা, বিএসএফের ইন্সপেক্টর লক্ষ্মণ প্রসাদ সিংহ বৈঠকে উপস্থিত ছিলেন। বেলা ২টো নাগাদ গাড়ি চলাচল স্বাভাবিক হয়। শিলিগুড়ির ফুলবাড়ি-বাংলাবান্ধা সীমান্ত দিয়ে ট্রাক চলাচল করায় স্বস্তিতে রফতানিকারকেরা। বাদলাগছ ওয়েলফেয়ার সাপ্লাই অ্যাসোসিয়েশনের সদস্য আশুতোষ রায় বলেন, “শনিবার বাংলাদেশ থেকে ফিরে আসার সময় ১০ মিনিট দেরি হয়ে যাওয়ায় সীমান্তের গেট বন্ধ করে দেন বিএসএফের কর্মীরা। অনুরোধেও কাজ হয়নি।” ৩৭টি ট্রাক গেটের ওপাশেই থেকে যায়। পর দিন রবিবার হওয়ায় শুল্ক অফিস খুলবে না। তাই গাড়ির ছাড়পত্র মিলবে না। সুতরাং সমস্যায় পড়তে হবে বলে জানিয়েছিলেন চালকরা। কিন্তু তাতে কর্ণপাত না করার অভিযোগে শেষ পর্যন্ত তাঁরা গাড়ি না পাঠানোর সিদ্ধান্ত নেন। সোমবার কোনও গাড়ি ও পারে যায়নি। শেষ পর্যন্ত মঙ্গলবার দুপুরে বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে অভিযোগ খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দেন দুই দফতরের কর্তারা।

খাদে জিপ, মৃত ৫ জন
নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং

নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ১৫০ ফুট তিস্তার খাদে জিপ পড়ে যাওয়ায় এক তরুণী-সহ পাঁচ জনের মৃত্যু হয়েছে। ঘটনায় আহত হয়েছেন আরও আট জন। মঙ্গলবার দুপুরে কালিম্পং মহকুমার মল্লি ফাঁড়ির ভালুখোলা এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, রাত অবধি মৃতদের মধ্যে চার জনের পরিচয় জানা গিয়েছে। এরা হলেন সিকিমের লিঞ্জের বাসিন্দা সীতারাম ছেত্রী (২৮), সিংতামের বাসিন্দা ফুরমিৎ লেপচা (২৬), দার্জিলিঙের লাবেদা বস্তির রাজু ছেত্রী (৩৪) এবং মঙ্গনের বাসিন্দা আনিসুর রহমান (৪২)। অপর মৃতের বয়স আনুমানিক ৪৫-৪৭ বছর। এদের মধ্যে সীতারাম জিপের চালক ছিলেন। গাড়িটি সিংতাম থেকে শিলিগুড়ি আসছিল। দার্জিলিঙের পুলিশ সুপার অখিলেশ চর্তুবেদি বলেন, “দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে। এ দিন দুপুরে জিপটি সিকিম থেকে শিলিগুড়ির উদ্দেশে রওনা হয়। চালককে নিয়ে গাড়িতে ১৩ জন ছিলেন। পুলিশ এবং বাসিন্দাদের অনুমান, ভালুখোলার একটি বাঁকে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এতেই জিপটি প্রায় দেড়শো ফুট নিচে তিস্তা নদীর চরে পড়ে। ঘটনাস্থলেই পাঁচ জনের মৃত্যু হয়। পুলিশ এবং বাসিন্দারা উদ্বারকার্যে হাত লাগান। দেহগুলি তোলা হয়। পাশাপাশি, দ্রুত আট জখমকে একের পর এক কালিম্পং সদর হাসপাতালে পাঠানো হয়। তবে তাদের মধ্যে মাত্র ছ’জনের রাত অবধি পরিচয় মিলেছে। জখমদের অবস্থা আশঙ্কাজনক। তাঁরা সিকিমের লাচুং, মঙ্গন ছাড়াও অসম এবং ইসলামপুরের বাসিন্দা।

সংখ্যা চূড়ান্ত
নিজস্ব সংবাদদাতা • রায়গঞ্জ

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে স্পর্শকাতর বুথ সংখ্যা চূড়ান্ত হয়েছে। স্পর্শকাতর বুথ চিহ্নিত করে নির্বাচনী দফতরের তরফে পাঠানো প্রস্তাব অনুযায়ী গত ১৯ এপ্রিল নির্বাচন কমিশনের তরফে ওই বুথের অনুমোদনও মিলেছে। মঙ্গলবার একথা জানিয়েছেন উত্তর দিনাজপুরের জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক স্মিতা পান্ডে। সোমবার জেলাশাসক রায়গঞ্জের কর্ণজোড়ায় সাংবাদিক সম্মেলন করে বিভিন্ন রাজনৈতিক দল ও বাসিন্দাদের কাছে নির্বিঘ্নে ভোট শেষ করার জন্য সহযোগিতার আবেদন জানান। ওই সাংবাদিক সম্মেলনে জেলায় কত স্পর্শকাতর বুথ রয়েছে সেই ব্যাপারে জেলাশাসক কিছু জানাতে চাননি, এদিন জেলাশাসক অবশ্য জানান, নির্বাচন কমিশনের নির্দেশেই স্পর্শকাতর বুথের সংখ্যা গোপন রাখা হয়। স্পর্শকাতর বুথের সংখ্যা চূড়ান্ত হয়নি বলে সংবাদমাধ্যমে যা প্রচার করা হয়েছে তা ভিত্তিহীন। নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই আমরা স্পর্শকাতর বুথ চুড়ান্ত করে ফেলেছি। উল্লেখ্য, রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অধীন সাতটি বিধানসভা এলাকায় মোট বুথ সংখ্যা ১৫৩৮টি।

ঘুমের মধ্যেই মৃত্যু প্রবীণ সাংবাদিকের
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

ঘুমের ঘোরেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল শিলিগুড়ির প্রবীণ সাংবাদিক বিপ্লব তালুকদারের। মঙ্গলবার ভোর ৫টা নাগাদ শিলিগুড়ির সুভাষপল্লির বাড়িতে তাঁকে ঘুমন্ত অবস্থায় প্রচণ্ড ঘামতে দেখেন বাড়ির লোকজন। তাঁকে সঙ্গে সঙ্গে হাকিমপাড়ার একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। কিন্তু, চিকিৎসকেরা জানিয়ে দেন, সেখানে নিয়ে যাওয়ার আগেই হৃদরোগে মৃত্যু হয়েছে তাঁর। বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি শিলিগুড়ির একটি বেসরকারি কেবল চ্যানেলের সংবাদ বিভাগের প্রধান সম্পাদক ছিলেন। কলকাতা-সহ উত্তরবঙ্গের একাধিক সংবাদ মাধ্যমে চাকরির পরে যখন তাঁর অবসর কাটানোর কথা, তখনও তিনি বাড়িতে বসে থাকতে চাননি। জীবনের শেষ দিন পর্যন্ত সাংবাদিকতার সঙ্গে জড়িত থেকেছেন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নামে শিলিগুড়িতে। শিলিগুড়ি জার্নালিস্টস ক্লাবে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয়। শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ, মিত্র সম্মিলনী সহ একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

প্রচার শেষ
নিজস্ব প্রতিবেদন

মঙ্গলবার সকাল থেকে বিকাল গান গেয়ে প্রচার চালালেন রায়গঞ্জের সমাজবাদী পার্টির প্রার্থী সুদীপরঞ্জন সেন। মান্না দে’র ভইপো সুদেব দে ও আবৃত্তি পরিবেশন করেন। দূরদর্শন ও বেতারে সংবাদ পাঠক, সঞ্চালক তরুণ চক্রবর্তী উপস্থিত ছিলেন। এদিন সুদীপরঞ্জনবাবু রায়গঞ্জের বরুয়া, বাহিন, কমলাবাড়ি, কসবা, রুপাহার, সুভাষগঞ্জ সহ নানা এলাকায় এলাকায় হুডখোলা গাড়িতে চেপে প্রচার চালান। দলের তরফে ওই হুডখোলা গাড়ির পেছনে একটি চলন্ত ট্রাকে অস্থায়ী মঞ্চ তৈরি করে গান ও আবৃত্তির অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম এ দিন দলীয় কর্মী সমর্থকদের নিয়ে রায়গঞ্জ শহরের বিভিন্ন ওয়ার্ডে ও বরুয়া গ্রাম পঞ্চায়েত এলাকায় পদযাত্রা করেছেন। রায়গঞ্জ কেন্দ্রের তৃণমূল প্রার্থী পবিত্ররঞ্জন দাশমুন্সির সমর্থনে কালিয়াগঞ্জ, ডালখোলা এবং ইসলামপুর শহরে হুডখোলা গাড়িতে রোড শো করেন ভাইচুং ভুটিয়া। এ দিন সকালেই ডালখোলার কলেজ মোড় এলাকা থেকে রোড শো শুরু হয়। পরে দুপুরে ইসলামপুর শহরের তৃণমূল পার্টি অফিস থেকে বাসস্ট্যান্ড পযন্ত ভাইচুং রোড শো করেন।

অপসারণের দাবিতে চিঠি
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

জেলা রেশন ডিলার্স অ্যসোসিয়েশন সম্পাদককে অপসারণ করার দাবিতে রাজ্য নেতৃত্বকে চিঠি দিল জেলার রেশন ডিলাররা। দার্জিলিং জেলা রেশন ডিলারদের সম্পাদক ধীরেন সিংহের বিরুদ্ধে দুনীর্তির অভিযোগে এর আগে শিলিগুড়ির মহকুমাশাসক ও খাদ্য সরবরাহ দফতরের কর্তারা তাঁর দুটি দোকান সিল করে দেন। এখনও তাঁর বিরুদ্ধে মামলা চলছে। এ বিষয়ে ধীরেনাবাবুকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছেন, “প্রশাসন তাঁর কাজ করেছে। রাজ্য নেতৃত্ব যেটা ভাল মনে করবে তাই করবে। আমার এই নিয়ে কিছুই বলার নেই।”

দম্পতির দেহ
নিজস্ব সংবাদদাতা • বালুরঘাট

দম্পতির ঝুলন্ত দেহ পুলিশ উদ্ধার করল। মঙ্গলবার দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের বটুন অঞ্চলের আঝইর এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, মৃত দম্পতির নাম তপন মুর্মু (২০) ও কাজলি হাঁসদা (১৮)। এ দিন সকালে ডাকাডাকির পর ঘুম থেকে না ওঠায়, বাড়ির লোকেরা জানলা একটি অংশ দিয়ে করে শাড়ির দিয়ে গলায় ফাঁস দেওয়া অবস্থায় দু’জনের ঝুলন্ত দেহ দেখতে পান। পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ দরজা ভেঙে দেহ দুটি উদ্ধার করে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানায়, মাত্র ছ’মাস আগে তাঁদের বিয়ে হয়।

জমি বিবাদে জখম

জমি নিয়ে বিবাদের জেরে জখম হলেন এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির ফাঁসিদেওয়া রাবভিটায়। জখম মহম্মদ ইয়াকুব নামে এক ব্যক্তিকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইয়াকুবের মা মালেকা খাতুনের নালিশের ভিত্তিতে পুলিশ ফাঁসিদেওয়া থেকে রুবেন মহম্মদ নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE