Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

বকেয়া মজুরি ও রেশনের দাবিতে আন্দোলনে অচলাবস্থা তৈরি হল ডুয়ার্সের কুমারগ্রাম ব্লকের তুরতুরি চা বাগানে। সোমবার সকালে বাগানে এসে কাজে যোগ না দিয়ে শ্রমিক ও কর্মীরা বাগানের কারখানা ও অফিসে গিয়ে দুই ম্যানেজারকে ঘিরে বিক্ষোভ দেখান। ফলে বাগানে এ দিন কোনও কাজ হয়নি। চা শ্রমিকদের অভিযোগ, ৩০ দিনের মজুরি এবং ১৪ সপ্তাহের রেশন বকেয়া রয়েছে। গত ২০ জুলাই বকেয়া মজুরির কিছু অংশ ও রেশন দেওয়ার কথা ছিল।

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৪ ০২:২৩
Share: Save:

বকেয়া মজুরি, রেশনের দাবিতে শ্রমিক-বিক্ষোভ
নিজস্ব সংবাদদাতা • শামুকতলা


কুমারগ্রামের তুরতুরি চা বাগানে শ্রমিক বিক্ষোভ। সোমবার তোলা নিজস্ব চিত্র।

বকেয়া মজুরি ও রেশনের দাবিতে আন্দোলনে অচলাবস্থা তৈরি হল ডুয়ার্সের কুমারগ্রাম ব্লকের তুরতুরি চা বাগানে। সোমবার সকালে বাগানে এসে কাজে যোগ না দিয়ে শ্রমিক ও কর্মীরা বাগানের কারখানা ও অফিসে গিয়ে দুই ম্যানেজারকে ঘিরে বিক্ষোভ দেখান। ফলে বাগানে এ দিন কোনও কাজ হয়নি। চা শ্রমিকদের অভিযোগ, ৩০ দিনের মজুরি এবং ১৪ সপ্তাহের রেশন বকেয়া রয়েছে। গত ২০ জুলাই বকেয়া মজুরির কিছু অংশ ও রেশন দেওয়ার কথা ছিল। কিন্তু সে দিন তা না দেওয়ায় সোমবার সকাল থেকে শ্রমিকরা কাজে না গিয়ে কারখানা ও অফিসে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বেশ কিছুক্ষণ পরে মঙ্গলবার বাগানের শ্রমিকদের সাথে আলোচনা ও বকেয়া টাকা দেওয়ার আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেওয়া হয়। চা শ্রমিক অশ্রিতা মুন্ডা বলেন, “শ্রমিক কর্মচারীদের ঘরে খাবার নেই। রেশন ও মজুরি ঠিক ভাবে না মেলায় এই বাগানের স্থায়ী অস্থায়ী মিলিয়ে প্রায় সাতশো শ্রমিক কর্মচারী এক অসহায় অবস্থার মধ্যে জীবন কাটাচ্ছেন। হাসপাতালে চিকিৎসা মিলছে না। শ্রমিক আবাসন পাঁচ বছর ধরে সংস্কার হচ্ছে না। জ্বালানি, চা পাতা, ছাতা কোনও কিছুই দেওয়া হচ্ছে না। অথচ প্রতিদিন হাজার হাজার কেজি চা পাতা বিক্রি করা হচ্ছে। মালিক পক্ষের কাছে বারবার দাবি জানিয়েও বকেয়া পাওনা না মেলায় বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে। দাবি পূরণে লিখিত আশ্বাস না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে।” বাগানের ম্যানেজার ভরত শর্মা বলেন, “কাজ বন্ধ রেখে আন্দোলন করা ঠিক নয়। আশা করছি মঙ্গলবার আলোচনায় সমস্যা মিটে যাবে।”

ত্রিপাক্ষিক বৈঠক স্থগিত, আন্দোলনে ‘যৌথ মঞ্চ’
নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং ও মালবাজার

মজুরি নিয়ে আলোচনার জন্য নির্ধারিত পঞ্চম ত্রিপাক্ষিক বৈঠক স্থগিত হওয়ায় আন্দোলনের হুমকি দিল চা শ্রমিক সংগঠনগুলির যৌথ মঞ্চ। আগামী ২৫ জুলাই কলকাতায় ওই বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু, তা স্থগিত হয়েছে। সোমবার দার্জিলিং জেলার ভানুভক্ত মঞ্চে এক সমাবেশে যোগ দেন চা শ্রমিক সংগঠনের নানা ইউনিয়নের প্রতিনিধিরা। সেখানেই ঠিক হয়, ত্রিপাক্ষিক বৈঠক স্থগিতের প্রতিবাদে ২৪ ও ২৫ জুলাই পাহাড় ও সমতলের বাগানে ১ ঘণ্টা করে ‘গেট মিটিং’ করা হবে। ওই মঞ্চে তৃণমূল ও জিএনএলএফের চা শ্রমিক সংগঠন অবশ্য সামিল হয়নি। গোর্খা জনমুক্তি মোর্চা প্রভাবিত দার্জিলিং তরাই ডুয়ার্স প্ল্যান্টেশন লেবার ইউনিয়নের সভাপতি পি টি শেরপা বলেন, “এখনও পর্যন্ত ৪টি ত্রিপাক্ষিক বৈঠক হয়েছে। ২৫ জুলাই পঞ্চম বৈঠক হওয়ার কথা ছিল। তা স্থগিত করে দেওয়াটা মেনে নিতে পারছি না।” তাঁর অভিযোগ, মালিক পক্ষ বিষয়টিকে পুজো পর্যন্ত ঝুলিয়ে দিতে চান। সিটুর প্রবীণ নেতা জিয়াউল আলম জানান, তাঁরা ন্যূনতম মজুরি ৩০০ টাকা করার দাবি তুলেছেন। কিন্তু তৃণমূল কেন ২০০ টাকার কথা বলছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। তৃণমূল চা শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদক জে বি তামাঙ্গ বলেন, “৩০০ টাকা মজুরি এখনই সম্ভব নয়। তাই ন্যূনতম ২০৬ টাকা মজুরি করতে হবে বলেছি। এখন আন্দোলন হলে উৎপাদন ব্যহত হবে। গোটা প্রক্রিয়ায় বিঘ্ন ঘটবে।”

প্রধানের স্বামীকে গুলি
নিজস্ব সংবাদদাতা • মালদহ

পঞ্চায়েত অফিস থেকে বাড়ি ফেরার পথে কংগ্রেসের এক গ্রাম পঞ্চায়েত প্রধানের স্বামীকে পিছন থেকে গুলি করা হয়েছে। সোমবার বিকেল ৪টে নাগাদ কালিয়াচক থানার সুজাপুরের বাখরপুরে ঘটনাটি ঘটেছে। গুলিবিদ্ধ কংগ্রেস নেতা তাজমুল হকের (৫০) পিঠে গুলি লেগে বুকের সামনের দিয়ে বেরিয়ে গিয়েছে। তাঁকে প্রথমে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ও পরে কলকাতায় পাঠানো হয়। পুলিশ জানিয়েছে, তাজমুল গয়েশবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান। বর্তমানে তাজমুলের স্ত্রী তাইফুল বিবি গয়েশবাড়ি গ্রাম পঞ্চায়েতের কংগ্রেস প্রধান। কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরীর অভিযোগ, “তৃণমূল কালিয়াচক সুজাপুরে পায়ের তলায় মাটি পাচ্ছে না। সেই কারণে এলাকা দখল করতে চাইছে। আজ তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা আমাদের নেতাকে পিছন থেকে গুলি করেছে।” তিনি জানান, পুলিশ সুপারের সঙ্গে দেখা করে দুষ্কৃতীদের গ্রেফতার করার জন্য বলেছেন। কাজ না হলে পথে নামতে বাধ্য হবেন বলেও জানিয়েছেন তিনি। পুলিশ সুপার প্রসূন বন্দোপাধ্যায় জানান, ওই কংগ্রেস নেতা ২০১৩ সালে একটি খুনের চেষ্টার মামলায় অভিযুক্ত। তাঁর সন্দেহ, “পুরানো শত্রুতার জেরে কেউ গুলি চালিয়েছে। অভিযুক্তকে ধরার জন্য পুলিশ তল্লাশি শুরু করেছে।” তৃণমূল জেলা সভাপতি মোয়াজ্জেম হোসেনের দাবি, ঘটনার সঙ্গে তাঁদের দলের কেউ যুক্ত নন। তাঁর অভিযোগ, কংগ্রেসের দুষ্কৃতীদের মধ্যে লড়াইয়ের জেরে এই ঘটনা ঘটেছে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন গ্রাম পঞ্চায়েত অফিস থেকে বেরিয়ে তাজমুল বাখরপুর জলের ট্যাঙ্কের কাছে বাইক নিয়ে বাড়িতে আসার জন্য দাঁড়িয়েছিলেন। সেই সময় চামাগ্রামের দিক থেকে বাইকে আসা তিন জন দুষ্কৃতী পিছন থেকে পর পর তিনটি গুলি চালায়। একটি গুলি লক্ষ্যভ্রষ্ট হয়। দু’টি গুলি পিঠে লেগে বুকের সামনে দিয়ে বেরিয়ে যায়। দুষ্কৃতীরা ৩৪ নম্বর জাতীয় সড়কের দিকে পালিয়ে যায়।

দল বদলালেন মোহন
নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

কালচিনি প্রাক্তন ব্লক কংগ্রেস সভাপতি তথা জেলা পরিষদ সদস্য নেতা মোহন শর্মা যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে। সোমবার কলকাতায় তৃণমূলের শহিদ দিবসের মঞ্চে নেত্রী মমতা বন্দোপাধ্যায় তার হাতে দলীয় পতাকা তুলে দেন। ইতিমধ্যে গত ১৭ জুলাই মোহন শর্মা কংগ্রেসের ২০ জন পঞ্চায়েত সমিতি, ৫৫ গ্রাম পঞ্চায়েত সদস্য ও একজন জেলা পরিষদ সদস্যকে তৃণমূলে নিয়ে যান। দল সূত্রের খবর, মোহনবাবু তৃণমূলে যাওয়ায় রাজনৈতিক ভাবে নেতৃত্বহীন হয়ে পড়ল কংগ্রেস। এ দিন আলিপুরদুয়ারের দীপ্ত চট্টোপাধ্যায় সহ তিন কংগ্রেস কাউন্সিলর তৃণমূলে যোগ দেন। আলিপুরদুয়ারকে পৃথক জেলা ঘোষণা করায় উন্নয়নের জন্য কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন বলে জানান তাঁরা। রাজ্য কংগ্রেস ক্ষমতায় না থাকলেও গত পঞ্চায়েত ভোটে কালচিনি ব্লকের তিনটি জেলা পরিষদ আসন, ৩১টি পঞ্চায়তে সমিতির আসনের মধ্যে ২১টি ও অধিকাংশ গ্রাম পঞ্চায়েত আসনে দলকে জেতান তিনি। শাসক দলের প্রভাব অন্য দিকে আদিবাসী বিকাশ পরিষদ, গোর্খা জনমুক্তি মোর্চার চাপ থাকলেও নিজের রাজনৈতিক অস্তিত্বে প্রভাব পড়তে দেননি তিনি। প্রথম থেকেই তৃণমূলের রাজ্য নেতৃত্বের নজর ছিল তাঁর উপরে। মোহনবাবু বলেন, “সাম্প্রদায়িক শক্তি ডুয়ার্সে ঢোকার চেষ্টা করছে। আগামী দিনের এলাকার মানুষের জন্য শুভ নয়। ওদের আটকানো প্রয়োজন। দীর্ঘ কয়েক দশক ধরে আলিপুরদুয়ারকে পৃথক জেলার দাবি ছিল। তৃণমূল নেত্রী আলিপুরদুয়ারকে জেলা ঘোষণা করায় আমি সিদ্ধান্ত নিই উন্নয়নের জন্য তৃণমূল কংগ্রেসে যোগ দেব।” ২০ সদস্যের আলিপুরদুয়ার পুরসভায় এখন তৃণমূলের কাউন্সিলর সংখ্যা হল ১২।

স্কুলে তালা, ক্ষোভ
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

একাধিক দাবিতে শহরের পানিট্যাঙ্কি মোড়ের নীলনলিনী বিদ্যামন্দিরের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখাল স্কুলের পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ছাত্ররা। সঙ্গে ছিল দশম শ্রেণির কিছু পড়ুয়াও। সোমবার সকাল ১১টা নাগাদ বিক্ষোভ শুরু হয়। ঘণ্টাখানেক স্কুলের সামনে অবরোধ বিক্ষোভ করার পর তা তুলে নেয় তারা। আন্দোলনকারীদের অভিযোগ, দুই মাস ধরে স্কুলের মিডডে মিল বন্ধ, দু’বছর আগে টাকা নেওয়া হলেও সচিত্র পরিচয়পত্র, ব্যাজ, ডায়েরি দেওয়া হয়নি। স্কুলের পরিবেশ অপরিচ্ছন্ন। এ ছাড়াও সম্প্রতি স্কুলের এক ছাত্রকে বহিরাগত এক যুবক ছুরিকাহত করলেও স্ুলের তরফে নিরাপত্তা এবং ঘটনা নিয়ে তেমন কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে ছাত্রদের অভিযোগ। এদিন ছাত্রদের সঙ্গে অভিভাবকেরাও সামিল হন। অভিযোগগুলি স্বীকার করলেও দায় একে অপরের উপরে চাপিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক ও স্কুলের পরিচালন সমিতির সম্পাদক। নীলনলিনী বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক পার্থ দাস শুধু বলেন, “ছাত্রদের অভিযোগ সবই সত্যি। কিন্তু এ বিষয়ে সম্পাদকই যা বলার বলবেন। উনি জানেন, কেন এই কাজগুলি করা হচ্ছে না। আমি আর কিছু বলব না।” আর স্কুল পরিচালন সমিতির সম্পাদক কমল কর্মকার পাল্টা বলেন, “পার্থবাবু সমস্ত কাজ নিজের হাতে রেখেছেন। খরচ করা টাকার হিসাব উনি দেন না। ওঁকে দু’বার শো’কজ করা হয়েছে। কোনও জবাব দেননি। বাধ্য হয়ে সবকিছু জেলা স্কুল পরিদর্শক ও মহকুমা শাসককে জানিয়েছি। ছাত্রদের দাবি নায্য।” বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি শিলিগুড়ি জেলা বিদ্যালয় পরিদর্শক সঞ্জীব ঘোষ।

বকেয়া টাকা পেতে স্মারকলিপি
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

দু’বছরের-ও বেশি শিলিগুড়ির দু’টি পানশালার মালিকপক্ষ কর্মীদের প্রভিডেন্ড ফান্ডের টাকা দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। সোমবার আঞ্চলিক প্রভিডেন্ড ফান্ড কমিশনারের দফতরে অভিযোগ জানিয়ে স্মারকলিপি জমা দেন সিটু সমর্থিত দার্জিলিং জেলা হোটেল, রেস্তোরাঁ এবং বার ওয়ার্কার্স ইউনিয়নের সদস্যরা। দ্রুত প্রতিকারের দাবি জানান তাঁরা। স্মারকলিপি অভিযানে নেতৃত্ব দেন সংগঠনের সম্পাদক মোহন পাণ্ডা-সহ অন্যান্য প্রতিনিধিরা। মোহনবাবুর দাবি, কমিশনার পুরো বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। দ্রুত সমস্যার সমাধান না হলে আন্দোলনের হুমকি দেন তাঁরা।

শহিদ দিবস পালন
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

শিলিগুড়ির বিভিন্ন জায়গায় শহিদ দিবস পালন করল তৃণমূল কংগ্রেস। সোমবার মাটিগাড়ার পাথরঘাটায় জেলা তৃণমূলের পক্ষ থেকে শহিদ দিবস পালনে সভার আয়োজন করা হয়। শহিদ বেদীতে মালা পরিয়ে দেন তৃণমূল জেলা কোর কমিটির সদস্য মদন ভট্টাচার্য-সহ অন্যান্যরা। একটি মৌন মিছিলও আয়োজন করা হয়। শালবাড়িতেও শহিদ বেদীতে মালা পরানো হয়। এদিন শহিদ স্মরণে মিছিলের আয়োজন করা হয় ৪১, ৪২ এবং ৪৩ নম্বর ওয়ার্ড তৃণমূলের পক্ষ থেকে। মিছিলে নেতৃত্ব দেন, শ্যামল রায়, মহিলা তৃণমূলের নীতা কর, গীতা খা।ঁ সকালে ৪২ নম্বর ওয়ার্ডে শহিদ স্মরণে অনুষ্ঠান করা হয়।

এইমসের দাবি তুলে আন্দোলনের হুমকি
নিজস্ব সংবাদদাতা • রায়গঞ্জ

রায়গঞ্জেই এইমসের ধাঁচে হাসপাতাল তৈরির দাবিতে রাজ্য জুড়ে আন্দোলন করার হুমকি দিল যুব কংগ্রেস। সোমবার রায়গঞ্জ লোকসভা যুব কংগ্রেস কমিটির উদ্যোগে শহরের বিধানমঞ্চে শহিদ দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে ওই হুমকি দেন যুব কংগ্রেসের রাজ্য সভাপতি সৌমিক হোসেন। তাঁর অভিযোগ, “তৃণমূল পরিচালিত রাজ্য সরকার ও বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার রায়গঞ্জ থেকে কল্যাণীতে হাসপাতাল সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। প্রিয়রঞ্জন দাশমুন্সির স্বপ্নের হাসপাতাল রায়গঞ্জে গড়ার দাবিতে যুব কংগ্রেস রাজ্য জুড়ে টানা আন্দোলনে নামছে।”

আদিবাসী বালিকাকে ধর্ষণে ধৃত অভিযুক্ত

এক আদিবাসী বালিকাকে ধর্ষণের অভিযোগে উত্তেজনা দেখা দিয়েছে মালদহের হবিবপুরে। পুলিশ অভিযুক্ত স্যামুয়েল বাস্কে নামে এক যুবককে গ্রেফতার করার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। সোমবার ঘটনাটি ঘটেছে হবিবপুরের আকতৈল গ্রাম পঞ্চায়েতের উত্তর খড়িবাড়ি গ্রামে। পুলিশ সুপার প্রসূন বন্দোপাধ্যায় বলেন, “অভিযোগ পাওয়ার পরই অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।” পুলিশ জানায়, গত ১৭ জুলাই মা-বাবার সঙ্গে জমিতে চাষ করতে গিয়েছিল স্থানীয় এক প্রাথমিক স্কুলের প্রথম শ্রেণীর ওই ছাত্রী। দুপুরে মেয়েটির বাবা তাকে বাড়ি থেকে খাবার আনতে বলেন। খাবার আনতে গিয়ে ওই বালিকা না ফেরায় বিকেলের দিকে বাড়িতে যান বাবা-মা। সেখানে গিয়ে তাঁরা দেখেন প্রতিবেশি স্যামুয়েল মেয়েকে ধর্ষণ করছে। বাবা-মা চিৎকারে গ্রামবাসীরা গিয়ে যুবককে হাতেনাতে ধরে ফেলেন। পরে গ্রামের মাতব্বরেরা সালিশি সভায় স্যামুয়েলকে ক্ষমা চাইয়েই ছেড়ে দেন। পাশাপাশি ছাত্রীর পরিবারকে থানায় অভিযোগ না জানানোর জন্যও চাপ দেন তাঁরা। মাতব্বরদের ভয়ে প্রাথমে তাঁরা থানায় জানাননি। কিন্তু ধর্ষণের ঘটনা জানাজানি হতেই হবিবপুরের অদিবাসী উন্নয়ন মঞ্চের নেতা সালকু বাস্কে সোমবার উত্তর খড়িবাড়ি গ্রামে যান। তিনি ধর্ষিতার পরিবারের লোকেদের হবিবপুর থানায় নিয়ে গিয়ে অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগ দায়ের করান।

নদী ভাঙন রুখতে বৈঠক

নদী ভাঙন রুখতে আলিপুরদুয়ার জেলার বাস্তুকারদের সঙ্গে বৈঠক করলেন রাজ্যের উত্তর-পূর্ব সার্কেলের মুখ্য বাস্তুকার। সোমবার সকালে আলিপুরদুয়ারের সেচ দফতরের বাংলোয় দীর্ঘক্ষণ ভাঙন রোধে বৈঠক চলে। ডুয়ার্সের কালজানি, জয়ন্তী, রায়ডাক, সঙ্কোশ, তোর্সা-সহ নানা নদীর ভাঙন নিয়ে আলোচনা হয়। উত্তর-পূর্ব সার্কেলের মুখ্য বাস্তুকার গৌতম দত্ত বলেন, “শিলিগুড়ি মহকুমা পরিষদের অধীন এলাকা, কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার নদী ভাঙন নিয়ে মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। শিলিগুড়ির বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় মহানন্দা, ময়নাগুড়ির পদমতী এলাকায় তিস্তা নদীতে ১৬ কোটি ও জলপাইগুড়ির করলা নদীতে ১৫ কোটি টাকার কাজ হবে। আলিপুরদুয়ারে ২০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে।”

জনসংযোগে পুলিশ-ফুটবল

প্রত্যন্ত এলাকার যুবকদের সঙ্গে সম্পর্ক নিবিড় করতে এ বার ফুটবল হাতিয়ার করছে কোচবিহার জেলা পুলিশ। এ মাসের শেষ সপ্তাহ থেকে অগস্ট জুড়ে কোচবিহারের ১১টি থানা এলাকার দেড় শতাধিক দল নিয়ে চলবে ‘পুলিশ-পাবলিক ফ্রেন্ডশিপ ফুটবল নক আউট টুর্নামেন্ট’। পুলিশ সুপার রাজেশ যাদব বলেন, “ফুটবলের মাধ্যমে জেলার নানা স্তরের বাসিন্দা, বিশেষ করে যুব সম্প্রদায়ের কাছাকাছি পৌঁছতে হবে।” প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ওই প্রতিযোগিতার প্রথম ধাপের খেলাগুলি হবে থানা স্তরে। কোচবিহারের ১১টি থানা এলাকায় আগ্রহী ক্লাব, সংস্থাগুলি সরাসরি থানায় দেখা করে প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে।

গ্যারিটি সেতু জীর্ণ

শহরের আত্রেয়ী নদীর খাঁড়ির উপর ব্রিটিশ আমলের গ্যারিটি সেতু জীর্ণ হয়ে পড়েছে। সেতুর তলায় ফাটল ধরে তা ভারী যান চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। সেতুর বেহাল অবস্থায় উদ্বিগ্ন পূর্ত দফতরের নির্বাহী বাস্তুকার অরূপ রায় জানান, বৃষ্টিতে সেতুর অবস্থা খারাপ হয়েছে উপর দিয়ে মালবাহী ট্রাক সহ ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে নোটিস ঝোলানো হয়েছে। বর্ষার পরই মেরামতির কাজ শুরু করা হবে।

রবার বুলেটে নিহত

‘রবার বুলেটে’ এক গরু পাচারকারীর মৃত্যু হয়েছে। রবিবার রাতে দিনহাটার সিঙিমারি সীমান্ত এলাকায় ওই ঘটনা ঘটেছে। নিহতের নাম এন্দাদুল মিয়াঁ (৩০)। রাতে দুষ্কৃতীরা ধরলা নদী দিয়ে গরু পাচারের চেষ্টা করায় বিএসএফ জওয়ানরা বাধা দেন। দুষ্কৃতীরা জওয়ানদের ওপর হামলা চালালে দুই বিএসএফ কর্মী

পুরসভার অভিযান

দৃশ্য দূষণ ঠেকাতে বেআইনি হোর্ডিং খোলার অভিযানে নামল জলপাইগুড়ি পুরসভা। পুরসভার স্যানিটরি ইন্সপেক্টর মহেশ রাজবর বলেন, “শহরে দৃশ্য দূষণ ঠেকাতে সম্প্রতি বিজ্ঞাপন সংস্থাগুলিকে সতর্ক করা হয়। তাদের অনেকে নির্দেশ না মেনে হোর্ডিং লাগাচ্ছেন।”

স্মারকলিপি পেশ

ফ্রি পাস ও সচিত্র পরিচয় পত্র দেওয়া সহ নানা দাবিতে এনবিএসটিসির ম্যানেজিং ডিরেক্টরকে স্মারকলিপি দেন অবসরপ্রাপ্ত নিগম কর্মীরা। সোমবার আন্দোলনকারীদের তরফে অপূর্ব সিংহ জানান, এমডি দাবি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।

আইনি শিবির

উত্তর দিনাজপুর জেলা বিজেপি লিগ্যাল সেলের উদ্যোগে আইনি সচেতনতা শিবির হল। রবিবার করণদিঘি হাইস্কুল চত্বরে ওই শিবিরে শতাধিক বাসিন্দাকে আইন বিষয়ে সচেতন করা হয়। শিবিরে সেলের আহ্বায়ক অসীম চন্দ, বিজেপি-র জেলা সভাপতি শুভ্র রায়চৌধুরী ও জেলা সম্পাদক শঙ্কর চক্রবর্তী হাজির ছিলেন।

লোক আদালত

উত্তর দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের উদ্যোগে এক দিনের লোক আদালত বসেছিল। রবিবার রায়গঞ্জ জেলা আদালতে আয়োজিত ওই লোক আদালতে ১১২টি মামলা নথিভুক্ত হলেও ১১টি মামলার নিষ্পত্তি হয়।

জখম হন

বিএসএফের এক জওয়ান ‘রবার বুলেট’ ছুঁড়লে ঘটনাস্থলে ওই ব্যাক্তির মৃত্যু হয়। ঘটনাস্থল থেকে চারটি গরু উদ্ধার করেছে বিএসএফ।


মেঘে ঢাকা। ময়নাগুড়িতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE