Advertisement
১১ মে ২০২৪

টুকরো খবর

শিলিগুড়ি পুরসভার গুদামে ব্লিচিং পাউডার নেই। কাউন্সিলেরা পুরসভায় গিয়ে খোঁজ করে হতাশ হয়ে ফিরছেন। কয়েক দিন ধরে ফগিং মেশিন দিয়ে মশা মারা এবং মশা মারার তেলের ব্যবহার হচ্ছে। তা পর্যাপ্ত নয় বলে অভিযোগ। এ নিয়ে দলমত নির্বিশেষে অধিকাংশ কাউন্সিলর একমত।

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ০২:০০
Share: Save:

ব্লিচিংই নেই পুর-গুদামে
​নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

শিলিগুড়ি পুরসভার গুদামে ব্লিচিং পাউডার নেই। কাউন্সিলেরা পুরসভায় গিয়ে খোঁজ করে হতাশ হয়ে ফিরছেন। কয়েক দিন ধরে ফগিং মেশিন দিয়ে মশা মারা এবং মশা মারার তেলের ব্যবহার হচ্ছে। তা পর্যাপ্ত নয় বলে অভিযোগ। এ নিয়ে দলমত নির্বিশেষে অধিকাংশ কাউন্সিলর একমত। পুর কমিশনার সোনাম ওয়াংদি ভুটিয়া বলেন, “আমরা সীমিত পরিকাঠামোর মধ্যে যতটা করার করছি। ফগিং মেশিন ব্যবহার হচ্ছে। এ দিন শুয়োর ধরার চেষ্টা করা হয়েছিল। আর ব্লিচিং পাউডার শেষ হয়েছে। কয়েকদিনের মধ্যে আশা করছি চলে আসবে।” প্রশাসনিক সূত্রের খবর, ১৫ জুলাই পুরসভার তরফে ব্লিচিং, চুনের গুড়ো এবং মশা মারার তেলের জন্য একটি টেন্ডার করেছেন পুর কমিশনার। ৩১ জুলাই কাগজপত্র খতিয়ে দেখে বিষয়টি চূড়ান্ত হবে। গত কয়েকদিন ধরে উত্তরবঙ্গ জুড়ে এনসেফ্যালাইটিস নিয়ে হইচই শুরু হওয়ার পর এ দিন সকালে পুরসভার কর্মীরা আশ্রমপাড়া এলাকায় শুয়োর ধরার চেষ্টা করেন। পরিকাঠামোর অভাবে শুয়োর ধরা যায়নি। পুরসভা সূত্রের খবর, পুর এলাকার এই সমস্ত কাজ দেখার জন্য ১১ জন অফিসার আছেন। তাঁদের নির্দেশে ওয়ার্ড মাস্টার এবং সাফাই কর্মীরা কাজ করেন। রোজ ৪০০ টন জঞ্জাল তৈরি হয়। সেখানে ট্রাক, পে লোডার, ট্রিপার মিলিয়ে ৫৭টি, ছয়টি ফগিং মেশিন বা ২৫টির উপরে হ্যান্ড স্প্রে মেশিন থাকলেও সব কিছুর ব্যবহার নজরজারির অভাবে ঠিকঠাক হচ্ছে না বলে অভিযোগ। ফেব্রুয়ারিতে পুর হেলথ অফিসার অবসর নিলেও আজও ওই পদ শূন্যই রয়েছে।

দগ্ধ বধূর মৃত্যু, খুনে অভিযুক্ত ৬
নিজস্ব সংবাদদাতা • শামুকতলা

বধূকে পুড়িয়ে মারার অভিযোগ উঠল শামুকতলায়। মঙ্গলবার আলিপুরদুয়ার থানার চ্যাংপাড়া এলাকায় অভিযোগ উঠেছে। এই ঘটনায় আলিপুরদুয়ার থানায় মঙ্গলবার সন্ধ্যায় ওই বধূর স্বামী, শাশুড়ি সহ ছয় জনের বিরুদ্ধে খুনের অভিযোগ জমা পড়েছে। পুলিশ জানিয়েছে, মৃত বধূর নাম রিঙ্কু রায় (২০)। ৯ মাস আগে সামাজিক মতে রিঙ্কুর সঙ্গে জগদীশ রায়ের বিয়ে হয়। বধূর মা বাসন্তীদেবী অভিযোগ করেন, বিয়েতে সোনার অলঙ্কার, নগদ কুড়ি হাজার টাকা ও খাট আলনা সহ বিভিন্ন জিনিসপত্র পণ হিসেবে দেওয়া হয়। বিয়ের দু’মাস পর থেকে বাপের বাড়ি থেকে আরও টাকা আনার জন্য চাপ দিতে থাকে বলে অভিযোগ। ক্রমাগত বেশি টাকা দাবির পরিমাণ বাড়তে তাকে বলে অভিযোগ। তাঁর অভিযোগ, কয়েক দিন আগে মেয়ে ফোন করে আরও দশ হাজার টাকা চেয়ে পাঠায়, টাকা না দিলে মেরে ফেলার হুমকিও দিয়েছে বলে জানায়। তাঁর অভিযোগ মেয়ের শ্বশুরবাড়ির লোক পরিকল্পিত ভাবে তাঁর মেয়ের গায়ে কেরোসিন ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে মেরেছে। বাসন্তীদেবী বলেন, “অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।” মৃত বধূর স্বামী জগদীশবাবু এ দিন দাবি করেছেন, “খুনের অভিযোগ মিথ্যে। রিঙ্কু নিজেই গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হয়েছে। কোনও অত্যাচার হয়নি।” স্ত্রীকে বাঁচাতে গিয়ে তিনি জখম হয়েছেন বলে জগদীশবাবু দাবি করেছেন। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে। ”

ফের মৃত্যু রেডব্যাঙ্কে
​নিজস্ব সংবাদদাতা • বানারহাট

টানা মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে ডুয়ার্সের বন্ধ রেডব্যাঙ্ক চা বাগানে। গত ১৮ জুলাই থেকে পরপর চার জনের মৃত্যু হয় বাগানে। শিলিগুড়ির উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে গত দু সপ্তাহ ধরে চিকিত্‌সা চলার পর বুধবার ভোরে মারা গিয়েছেন লালু সাওরা নাম (৪২) নামে বাগানের আরেক শ্রমিকের। এ নিয়ে গত অক্টোবর থেকে বাগানের মোট ৩৩ জনের মৃত্যু হল। তাঁদের বেশীর ভাগ অপুষ্টিজনিত রোগে ভুগে মারা গিয়েছেন বলে বাগানের বাসিন্দাদের দাবি। দীর্ঘদিন ধরে রোগে ভুগতে থাকা লালুবাবুকে ১৫দিন আগে স্বাস্থ্য কর্মীরা ধূপগুড়ি হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। ওই শ্রমিকের স্ত্রী ছাড়া দুই নাবালক পুত্র রয়েছে। স্ত্রী পেনো দেবীর কথায়, “বাগান বন্ধের পর ও পাথর ভাঙতে যেত। আধ পেটা খেয়ে নানা রোগে অসুস্থ হয়ে পড়ে।”

পণের জন্য খুন, নালিশ

দলসিংপাড়ার গর্ভবতী বধূকে পণের জন্যই খুন করা হয়ছে বলে অভিযোগ করলেন পরিজনেরা। মঙ্গলবার সকালে রেখাদেবী শাহ (৩০) নামে ওই বধূর দেহ উদ্ধার হয় বাড়ির উঠোন থেকে। ঘটনার সময় স্বামী বা শ্বশুরবাড়ির কেউ ছিলেন না। মঙ্গলবার রাতে মৃতার ভাইরা জয়গাঁ থানায় স্বামী-সহ শ্বশুর বাড়ির ছয় সদস্যের বিরুদ্ধে খুনের অভিযোগ জানান। জয়গাঁ থানার ওসি রিংচেনলামা ভুটিয়া বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত বধূ তাঁর আড়াই বছরের মেয়েকে নিয়ে বাড়িতে একাই ছিলেন। তাঁর স্বামী বিহারে বিএসএফ জওয়ান। এক দেওরও সেনাবাহিনীতে কাজ করেন। প্রতিবেশীরা জানান, রবিবার তাঁর শ্বশুর, শাশুড়ি ছোট দেওরকে বিহার নিয়ে গিয়েছিলেন কলেজে ভর্তির জন্য। মঙ্গলবার যখন ওই বধূর দেহ মেলে তখন গলায় ওড়না পেঁচানো ছিল। তবে বাড়ির দরজা ও কোলাপসিবল গেট ভিতর থেকে তালা দেওয়া ছিল। বধূর ভাই বিহারের সমস্তিপুরের বাসিন্দা পঙ্কজ গুপ্ত বলেন, “২০১১ সালে রণধীরের সঙ্গে বোনের বিয়ের পর থেকেই পাঁচ লক্ষ টাকা পণের দাবি করে আসছিল শ্বশুর বাড়ি। তা নিয়ে অত্যাচারও চলছিল।” তাঁদের অনুমান বাড়ির লোকেরাই পরিকল্পনা করে খুন করেছে।

ঘেরাও, স্মারকলিপি

বেতন চালু ও বার্ষিক চুক্তি নবীকরণের দাবিতে শিক্ষামিত্রদের আন্দোলন কেন্দ্র করে উত্তেজনা ছড়াল। বুধবার ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের কর্ণজোড়ায় উত্তর দিনাজপুর জেলা সর্বশিক্ষা মিশন দফতরে। নয়টি ব্লকের বিভিন্ন হাইস্কুলে পড়ানোর কাজে নিযুক্ত ৯০ জন শিক্ষামিত্র জেলা সর্বশিক্ষা মিশনের প্রকল্প আধিকারিককে দুপুর একটা থেকে প্রায় তিন ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি জমা দেন। বিক্ষোভ চলাকালীন প্রকল্প আধিকারিকের টেবিলের কাচ ভাঙচুর করা হয়। বিকাল চারটে নাগাদ পুলিশ ও জেলা সর্বশিক্ষা মিশনের কর্তৃপক্ষের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। ঘটনার পর জেলা সর্বশিক্ষা মিশনের প্রকল্প আধিকারিক রেজানুল করিম তরফদার কর্ণজোড়া পুলিশ ফাঁড়িতে কয়েকজন শিক্ষা মিত্রের বিরুদ্ধে সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগ দায়ের করেন। তিনি জানান, শিক্ষামিত্রদের চুক্তির ভিত্তিতে ‘শিক্ষা মিত্র’ পদে নিয়োগ করা হয়েছিল। গত ৩১ মার্চ তাঁদের চুক্তির মেয়াদ শেষ হয়। রাজ্য শিক্ষা দফতরের নির্দেশ না আসায় পুনর্নিয়োগ করা সম্ভব হয়নি। এপ্রিল থেকে তাঁদের বেতন আটকে গিয়েছে। এক সপ্তাহ্যে সমস্যা না মিটলে ও কাউকে ধরা হলে অনির্দিষ্ট কালের জন্য জেলা সর্বশিক্ষা মিশন দফতর ঘেরাও করা হবে।

আইনজীবীর নামে নালিশ

জেলা আদালতের সরকারি আইনজীবী দুর্গা খারেলের বিরুদ্ধে মারধরের অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হলেন এক হোটেল মালিক। মঙ্গলবার রাতে দার্জিলিং সদর থানায় ওই অভিযোগ দায়ের হয়েছে। সরকারি আইনজীবী ছাড়াও দুর্গা খারেল জিটিএ-র তৃণমূল মনোনীত সদস্য এবং দলের দার্জিলিং টাউন কমিটির আহ্বায়ক। পুলিশ সূত্রের খবর, অভিযোগকারীর নাম শান্তনু বিশ্বাস। তাঁর অভিযোগ, “দুর্গা খারেল দেহরক্ষী ছাড়াও সাত জনকে নিয়ে সন্ধ্যায় হোটেলে আসে। ওঁরা হোটেল দখলের চেষ্টা করছিল। মারধর করা হয়। স্থানীয় বাসিন্দারা না এলে হয়ত আমাকে মেরেই ফেলা হত।” দুর্গা খারেল বলেন, “আমি ১০ লক্ষ টাকায় সম্পত্তি কিনেছিলাম। আমি নিজের সম্পত্তি দেখতে গেলে হোটেল মালিক আমাকে গালিগালাজ করেন। গোলমাল শুনে স্থানীয় লোক ছুটে এসেছিলেন মাত্র।”

অভিযুক্ত পুলিশ

এক মহিলাকে পুলিশ কুপ্রস্তাব দিয়েছে অভিযোগকে কেন্দ্র করে তুলকালাম ঘটল। মঙ্গলবার ধুবুরির অসম-বাংলা সীমানার ছাগলিয়া ফাঁড়ির কাছে। বাসিন্দারা ঘটনার প্রতিবাদ করতে গেলে পুলিশ কর্মীরা তাঁদের মারধর করেন বলে অভিযোগ। প্রতিবাদে স্থানীয় বাসিন্দা এবং সারা অসম কোচ রাজবংশী ছাত্র সংস্থা (আক্রাসু)-র সমর্থকরা ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভকারীদের উপর পুলিশ লাঠি চালালে ২৫ জন আহত হন। ঘটনার খবর সংগ্রহ করতে যাওয়া ৪ জন সাংবাদিককে মারধর করা হয়। দুই চিত্র সাংবাদিকের ক্যামেরা ভেঙে দেওয়া হয়। খবর চাউর হতেই বাসিন্দা এবং আক্রাসু-র সমর্থকরা পুলিশ ফাঁড়ির সামনে রাত ১০টা থেকে এক ঘন্টা জাতীয় সড়ক অবরোধ করে প্রতিবাদ শুরু করেন।

শ্মশানে গিয়ে অসুস্থ, মৃত্যু

ঠাকুমার মৃত্যুর কয়েক ঘণ্টা পরেই অস্বাভাবিক মৃত্যু হল নাতির। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার শহরের ৫ নম্বর ওয়ার্ডের আনন্দনগরে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ অপর্ণা কুন্ডু (৮৫) নামে এক বৃদ্ধা মারা যান। ঘটনার পর রাত বারোটা নাগাদ তাকে শ্মশানে নিয়ে যান তাঁর নাতি অভিজিৎ কুণ্ডু (১৮) ও তাঁর পরিজনেরা। রাত একটা নাগাদ শ্মশান থেকে এক বন্ধুর সঙ্গে মোটরবাইকে করে তিনি খেতে যান। ফেরার পথে রাস্তায় অসুস্থ বোধ করেন অভিজিৎবাবু। পরে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। বুধবার মৃতদেহটির ময়নাতদন্ত হয় আলিপুরদুয়ার হাসপাতালে।

মালদহে প্রণব

গনি খান চৌধুরীর নামে ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির নতুন ক্যম্পাসের উদ্বোধন করতে আগামী ১ অগস্ট ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মালদহে যাবেন। সফরসূচি জেলা প্রশাসনে পৌঁছেছে। জেলাশাসক শরদ কুমার দ্বিবেদি বলেন, “রাষ্ট্রপতি ১ অগস্ট দুপুর ১২ টা নাগাদ জিকেসি আইইটির ক্যাম্পাসের উদ্বোধন করতে আসছেন। আড়াই ঘণ্টা তিনি মালদহে থাকবেন। সে জন্য হেলিপ্যাড তৈরি হচ্ছে।” সুজাপুরের কংগ্রেস বিধায়ক আবু নাসের খান চৌধুরী বলেন, “মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি রাষ্ট্রপতির সঙ্গে আসবেন।”

দুর্ঘটনায় মৃত্যু

ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক মহিলার মৃত্যু হয়েছে। বুধবার সকালে মালদহের চাঁচলের বীরস্থলে ৮১ নম্বর জাতীয় সড়কের উপর ওই দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতার নাম গৌরী দাস (৩৫)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE