Advertisement
২৭ এপ্রিল ২০২৪
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

ডি লিটে অমিতাভ-সহ ১৪ জনের নামে সায় দিল কোর্ট

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডি লিট এবং ডিএসসি সম্মান দিতে অমিতাভ বচ্চন, কৈলাস সত্যার্থী, আজিম প্রেমজি-সহ যে ১৪ জন ব্যক্তিত্বের নাম প্রস্তাব করা হয় তাতে সায় দিল বিশ্ববিদ্যালয়ের কোর্ট।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৪ ০২:৩২
Share: Save:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডি লিট এবং ডিএসসি সম্মান দিতে অমিতাভ বচ্চন, কৈলাস সত্যার্থী, আজিম প্রেমজি-সহ যে ১৪ জন ব্যক্তিত্বের নাম প্রস্তাব করা হয় তাতে সায় দিল বিশ্ববিদ্যালয়ের কোর্ট।

শুক্রবার কোর্টের সভায় ওই নামের তালিকা পেশ করা হলে তা অনুমোদন করা হয়। সেই মতো দ্রুত তা আচার্য তথা রাজ্যপালের কাছে পাঠানো হচ্ছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। তবে ওই ব্যক্তিত্বদের মধ্যে আদতে কারা আসবেন তা নিয়ে সংশয় দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের একাংশের মধ্যেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান, ওই তালিকা থেকে কাদের দেওয়া হবে তা আচার্য চূড়ান্ত করবেন। তার পরেই সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা হবে। অন্য দিকে ডিসেম্বরের মধ্যেই বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন করার প্রস্তাব দিয়ে আচার্যের আর্জি জানাচ্ছেন কর্তৃপক্ষ। আচার্য তাতে সায় দিলে ওই সময়ের মধ্যে ডি লিট এবং ডিএসসি দেওয়ার ক্ষেত্রে যাঁদের নাম উঠে এসেছে ওই সমস্ত বিখ্যাত ব্যক্তিত্বদের সঙ্গে যোগাযোগ করে পুরো বিষয়টি ঠিক করা সম্ভব হবে কি না তা নিয়েও অনেকে সংশয় প্রকাশ করেছেন। যাদের সম্মান দেওয়ার সিদ্ধান্ত হবে তাঁরা আসতে পারবেন কি না সেই বিষয়টিও গুরুত্বপূর্ণ।

উপাচার্য সোমনাথ ঘোষ বলেন, “ঠিক হয়েছে ২ জনকে ডি লিট এবং ২ জন ব্যক্তিকে ডিএসসি সম্মান জানানো হবে। সেই মতো নামের তালিকা তৈরি করে প্রস্তাব আকারে রাখা হয়েছে। আচার্য তা চূড়ান্ত করবেন। কোনও সংযোজন থাকলে করবেন। তার পরেই সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা হবে।” কর্তৃপক্ষের দাবি, ১৪ জনের মধ্যে থেকে ৪ জন ব্যক্তিকে সম্মান জানানো হবে। আগে সকলের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিক কথাবার্তা এগিয়ে নিলে পরে ওই ব্যক্তিদের কেউ বাদ গেলে উভয়পক্ষই বিব্রত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, গত ২৮ অক্টোবর কর্ম সমিতির সভায় প্রস্তাবিত ১৪ জনের নামের তালিকায় অনুমোদন করা হয় এ দিন তা কোর্টের সভাতেও অনুমোদন করা হয়েছে। তাতে ডি লিট দেওয়ার জন্য প্রস্তাবিত নামের তালিকায় রয়েছেন অমিতাভ বচ্চন, ক্রিকেটার সচিন তেন্ডুলকর, নোবেল জয়ী কৈলাস সত্যার্থী, মহিলা বক্সার মেরি কম, বন্ধনের চন্দ্রশেখর ঘোষ, সাহিত্যিক সমরেশ মজুমদার এবং দার্শনিক অরিন্দম চক্রবর্তীর নাম। অন্যদিকে বিএসসি সম্মান দিতে প্রস্তাবিত নামের তালিকায় রয়েছেন উইপ্রোর কর্ণধার আজিম প্রেমজি, ইনফোসিসের প্রাক্তন চেয়ারম্যান নারায়ণমূর্তি, চিকিত্‌সক দেবী শেঠি, রয়াসনবিদ জুলি বন্দ্যোপাধ্যায়, টাটা ইন্সস্টিটিউ অব ফান্ডামেন্টাল রিসার্চের প্রাক্তন ডিরেক্টর সব্যসাচী ভট্টাচার্য, ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের ডাইরেক্টর শেখর বসু, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব সায়েন্সের বিজ্ঞানী বিমান বাগচিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

d. lit amitabh bachchan court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE