Advertisement
২৬ এপ্রিল ২০২৪

শূন্যপদ পূরণের নির্দেশ

এসজেডিএ-র চার বছর আগে দেওয়া বিজ্ঞপ্তির ভিত্তিতে দ্রুত শূন্যপদ পূরণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টে সন্দীপ বন্দ্যোপাধ্যায়ের এজলাসে মামলার শুনানি হলে তিনি এই নির্দেশ দেন বলে জানান হাইকোর্টের আইনজীবী অমলেশ রায়।

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩৬
Share: Save:

এসজেডিএ-র চার বছর আগে দেওয়া বিজ্ঞপ্তির ভিত্তিতে দ্রুত শূন্যপদ পূরণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টে সন্দীপ বন্দ্যোপাধ্যায়ের এজলাসে মামলার শুনানি হলে তিনি এই নির্দেশ দেন বলে জানান হাইকোর্টের আইনজীবী অমলেশ রায়। অমলেশবাবুর দাবি, ‘‘এর আগে রাজ্য সরকার মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের মাধ্যমে এই নিয়োগ করার নির্দেশ জারি করায় জটিলতা তৈরি হয়েছিল। পরে কয়েক জন চাকরিপ্রার্থী হাইকোর্টে মামলা করেন। তার ভিত্তিতে এই রায়। এর ফলে দ্রুত নিয়োগ করতে বাধ্য এসজেডিএ।’’ যদিও এমন কোনও নির্দেশিকার কথা জানা নেই বলে জানান এসজেডিএ-র চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, ‘‘এসজেডিএর নিয়োগ মিউনিসিপ্যাল সার্ভিস কমিশনের মাধ্যমে হবে বলে জানি। হাইকোর্ট কোনও নির্দেশিকা জারি করেছে কিনা তা আমার জানা নেই।’’ এসজেডিএ ও কলকাতা হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে, ২০১২ সালে বিভিন্ন শূন্যপদ পূরণের জন্য একটি বিজ্ঞপ্তি জারি হয়। তার ভিত্তিতে ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে লিখিত পরীক্ষা নেওয়া হয়। তাতে যাঁরা পাশ করেন তাঁদের ফের সাক্ষাৎকারের জন্য ডাকা হয় ওই বছরেরই ডিসেম্বর মাসে। এর পরে হঠাৎ রাজ্য সরকার কলকাতা মিউনিসিপ্যাল কমিশন আইনে একটি ধারা জুড়ে দেয়, সেই অনুযায়ী এসজেডিএ-র নিয়োগও তার মাধ্যমে হবে বলে আইন হয়। কিন্তু রাজ্য কোনও বিজ্ঞপ্তি জারি করেনি বলে অভিযোগ। ইতিমধ্যেই নিয়োগে দেরি হচ্ছে বলে অভিযোগ করে হাইকোর্টে মামলা করেন সঞ্জয় বণিক, কুণাল দাস, রিয়াজুল ইসলাম ও গোকুল হালদার নামে কয়েক জন চাকরিপ্রার্থী। তার ভিত্তিতে মামলা চলতে থাকে। রাজ্য সরকারের পক্ষে মামলা লড়েন আইনজীবী অভ্রতোষ মজুমদার। ৯ ফেব্রুয়ারি মামলার ভিত্তিতে ওই নির্দেশ দেয় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE