Advertisement
২৬ এপ্রিল ২০২৪

স্নাতকে ছাত্রীরাই বেশি প্রথম শ্রেণি পেয়েছেন

মঙ্গলবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি এবং বিকম অনার্স এবং পাস কোর্সের ফল প্রকাশিত হল। এবছর ছাত্রদের তুলনায় অনেক বেশি সংখ্যক ছাত্রী প্রথম শ্রেণি পেয়ে উত্তীর্ণ হয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে পরিসংখ্যান দিয়েছেন তাতে বিএ অনার্সে প্রথম শ্রেণি পেয়েছেন ১৮৭ জন।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৪ ০২:০৩
Share: Save:

মঙ্গলবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি এবং বিকম অনার্স এবং পাস কোর্সের ফল প্রকাশিত হল। এবছর ছাত্রদের তুলনায় অনেক বেশি সংখ্যক ছাত্রী প্রথম শ্রেণি পেয়ে উত্তীর্ণ হয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে পরিসংখ্যান দিয়েছেন তাতে বিএ অনার্সে প্রথম শ্রেণি পেয়েছেন ১৮৭ জন। ছাত্রী ১১৫ জন। ছাত্র ৭২ জন। বিএসসি পাসকোর্সে ১২ জন ছাত্রী এবং ৭ জন ছাত্র এবং বিকমে ৬ ছাত্রী, ৫ জন ছাত্র প্রথম শ্রেণি পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক সুশান্ত দাস বলেন, “বিএ অনার্স এবং বিএসসি এবং বিকম পাসকোর্সে ছাত্রীরা বেশি সংখ্যায় প্রথম বিভাগে পাশ করেছেন। বিএসসি অনার্সে এবং বিকম অনার্সে ছাত্ররা এগিয়ে থাকলেও ছাত্রীদের ফলাফলও খুবই ভাল। বিএসসি অনার্সে ২৩২ জন প্রথম শ্রেণি পেয়েছেন। তার মধ্যে ৯৯ জন ছাত্রী। ১৩৩ জন ছাত্র। বিকম অনার্সে ৫২ জন ছাত্রী এবং ৫৫ জন ছাত্র প্রথম শ্রেণি পেয়েছেন।” এ বছর উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ৫৭টি কলেজে স্নাতক স্তরে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৩ হাজার ৮১৮ জন।

এই বছর বিএ, বিএসসি এবং বিকম-এর পার্ট থ্রি’তেও পাশের হার অনেক ক্ষেত্রেই গত বছরের তুলনায় বেড়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এ বছর অনার্সে বিএ, বিএসসি-তে গত বছরের তুলনায় ৬.১৭ শতাংশ এবং ১.৩৯ শতাংশ বেড়েছে। এ বছর বিএ অনার্সে পাশের হার ৮২.০৩ শতাংশ। বিএসসি অনার্সে এ বছর পাশের হার ৮২.৬১ শতাংশ। বিকম অনার্সে পাশের হার ২.৭ শতাংশ কমেছে। এ বছর বিকম অনার্সে পাশের হার ৮৯.৬৭ শতাংশ। পাস কোর্সে বিএ’তে পাশের হার বেড়েছে ১২.৭৪ শতাংশ। বিএসসি’তে ৫.১ শতাংশ এবং বিকমে ২.৩৭ শতাংশ বেড়েছে।

লোকসভা নির্বাচনের জন্য এ বছর পরীক্ষা পিছিয়েছে। অন্য বছর ১ এপ্রিল থেকে পরীক্ষা হয়। এ বার তা শুরু হয়েছে ২১ মে। পরীক্ষা শেষের ৪৪ দিন পর ফলাফল প্রকাশ করা হল। এত কম সময়ে এই প্রথম ফল প্রকাশ করা হল বলে কর্তৃপক্ষ দাবি করেছেন। এ দিন থেকেই কলেজগুলিতে রেজাল্ট পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। উৎসাহীরা www.nbu.ac.in এই ওয়েব সাইটে অথবা মোবাইলে মেসেজ করে ফল জানতে পারবেন। মোবাইলে ৫৪২৪২ নম্বরে রেজাল্ট জানতে NBUD লিখে ‘স্পেশ’ দিয়ে রোল নম্বর লিখে মেসেজ করতে হবে। খাতা পুনর্মূল্যায়ন করতে আজ, বুধবার থেকে ৬ অগস্টের মধ্যে সংশ্লিষ্ট কলেজে আবেদন করতে হবে।

ভাঙচুর। মেয়াদ পেরিয়ে যাওয়ার পরেও টাকা না পেয়ে অর্থলগ্নি সংস্থার কালিম্পঙের অফিসে ভাঙচুুর চালাল আমানতকারীদের একাংশ। মঙ্গলবার দুপুর আড়াইটে নাগাদ ঘটনাটি ঘটে বলে অভিযোগ। এ দিন সকাল থেকেই কালিম্পঙের ডিবি গিরি রোডের বেসরকারি অর্থলগ্নি সংস্থার অফিসে আমানতকারীদের ভিড় হতে শুরু করে বলে বাসিন্দারা জানিয়েছেন। দুই থেকে আড়াই বছর আগে মেয়াদ পেরিয়ে যাওয়া লগ্নির টাকা ফেরত দেওয়ার দাবি জানাতে থাকেন আমানতকারীরা। তাঁদের অভিযোগ, সংস্থা ম্যানেজারেরা তাঁদের সঙ্গে দেখা করছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE