Advertisement
২৬ এপ্রিল ২০২৪

হিংসার শঙ্কা নিয়েই আজ ভোট

পুরভোটের দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। তার ২৪ ঘণ্টা আগে একের পর এক সন্ত্রাসের অভিযোগে উত্তপ্ত হয়ে উঠল নির্বাচনের আবহাওয়া। বেশিরভাগ ক্ষেত্রেই সন্ত্রাসের অভিযোগ শাসক দল তৃণমূলের দিকে। তৃণমূলও বেশ কিছু ক্ষেত্রে অভিযোগ করেছে। শুক্রবার ভোর রাতে তৃণমূলের নির্বাচনী কার্যালয় ভাঙচুর করে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শিলিগুড়ির ভক্তিনগর থানার ইস্টার্ন বাইপাস লাগোয়া ৪১ নম্বর ওয়ার্ডের গ্রিনপার্ক এলাকায়। শাসক দল কারও বিরুদ্ধে স্পষ্ট করে পুলিশের কাছে অভিযোগ করেনি।

ভোটকেন্দ্রে প্রস্তুতি। কোচবিহারে।

ভোটকেন্দ্রে প্রস্তুতি। কোচবিহারে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৫ ০২:৪৯
Share: Save:

পুরভোটের দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। তার ২৪ ঘণ্টা আগে একের পর এক সন্ত্রাসের অভিযোগে উত্তপ্ত হয়ে উঠল নির্বাচনের আবহাওয়া।

বেশিরভাগ ক্ষেত্রেই সন্ত্রাসের অভিযোগ শাসক দল তৃণমূলের দিকে। তৃণমূলও বেশ কিছু ক্ষেত্রে অভিযোগ করেছে। শুক্রবার ভোর রাতে তৃণমূলের নির্বাচনী কার্যালয় ভাঙচুর করে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শিলিগুড়ির ভক্তিনগর থানার ইস্টার্ন বাইপাস লাগোয়া ৪১ নম্বর ওয়ার্ডের গ্রিনপার্ক এলাকায়। শাসক দল কারও বিরুদ্ধে স্পষ্ট করে পুলিশের কাছে অভিযোগ করেনি। তবে পাশেই থাকা বিজেপির পতাকা, ফেস্টুনের কোনও ক্ষতি হয়নি বলে তৃণমূলের তরফে অভিযোগে জানানো হয়েছে। স্থানীয় তৃণমূল নেতারা মুখে সরাসরিই বিজেপি-র বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন। যদিও বিজেপি-র পাল্টা দাবি, এলাকায় তৃণমূলের অবস্থা খুব খারাপ। তাই বাসিন্দাদের সহানুভূতির আদায়ের জন্য নিজেরাই গভীর রাতে কার্যালয়টি পুড়িয়ে তৃণমূল মিথ্যা অভিযোগ তুলে হইচই করছে। শিলিগুড়ি পুলিশের এডিসিপি ভোলানাথ পান্ডে বলেছেন, ‘‘একটি নির্বাচনী কার্যালয় পুড়িয়ে দেওযার অভিযোগ এসেছে। ঘটনার তদন্ত করা হচ্ছে। এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে। তবে কাউকে গ্রেফতার করা হয়নি।’’ জেলা তৃণমূলের সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব দলের নেতাদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘‘আমরা না কী সন্ত্রাস করব বলা হচ্ছে। তাহলে এটা হচ্ছে কী!’’ মালদহের ইংরেজবাজার পুরসভার ২২ নম্বর ওয়ার্ডের মহানন্দাপল্লিতেও তৃণমূলের নির্বাচনী কার্যালয় পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। কংগ্রেস সেই অভিযোগ অস্বীকার করেছে।

কিন্তু তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে। শুক্রবার দুপুরে সিপিএমের কালিয়াগঞ্জ জোনাল সম্পাদক দেবব্রত সরকার, পুরসভার বিদায়ী চেয়ারম্যান তথা ১৫ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী অরুণ দে সরকার ও কালিয়াগঞ্জের কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায় পৃথক ভাবে কালিয়াগঞ্জ থানার আইসি শ্রীমন্ত বন্দ্যোপাধ্যায় ও নির্বাচন কমিশন নিযুক্ত কালিয়াগঞ্জের পর্যবেক্ষক দীপঙ্কর মন্ডলের কাছে মৌখিকভাবে অভিযোগ জানিয়েছেন যে, তৃণমূল একাধিক ওয়ার্ডে বহিরাগত দুষ্কৃতীদের জড়ো করে তাদের দিয়ে তান্ডব চালাচ্ছে। বিজেপি-র জেলা সাধারণ সম্পাদক শঙ্কর চক্রবর্তী কালিয়াগঞ্জে গিয়ে ১৭টি ওয়ার্ডের দলীয় কর্মী সমর্থকদের নির্দেশ দিয়েছেন, কোন কোন ওয়ার্ডে বহিরাগতরা রয়েছে ও নির্বাচনের দিন বহিরাগতরা কী ধরনের সন্ত্রাস করতে পারে তার একটি তালিকা তৈরি করে এদিন রাতের মধ্যে তাঁর কাছে জমা দিতে।

জেলা পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রেজারও দাবি, বহিরাগত নিয়ে তিনিও অভিযোগ শুনেছেন। অবাধ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন শেষ করতে পুলিশ সব রকম পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, ‘‘বহিরাগতদের রুখতে নানা এলাকায় তল্লাশি শুরু করেছে পুলিশ। তিনি বলেন, ‘‘নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত কোনও বৈধ কারণ ছাড়া কালিয়াগঞ্জে কোনও বহিরাগতকে পাওয়া গেলে তাদের গ্রেফতার করা হবে। পুলিশের পাশাপাশি বিএসএফ-ও নির্বাচনের দিন শহরে নিরাপত্তার দায়িত্ব পালন করবে।’’ তবে শঙ্করবাবুর অভিযোগ, শাসক দলের বহিরাগত দুষ্কৃতীদের গ্রেফতার করলে নির্বাচনের পর পুলিশকে শাস্তির মুখে পড়তে হতে পারে আশঙ্কায় পুলিশ বিরোধীদের নানা অভিযোগ পাওয়ার পরেও উদাসীন মনোভাব দেখাচ্ছে! জেলা তৃণমূল সভাপতি অমল আচার্য অবশ্য বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

উত্তর দিনাজপুরের ইসলামপুরের শান্তিনগর এলাকায় বৃহস্পতিবার রাতে তাঁদের কয়েকজন কর্মীকে স্থানীয় থানার এক সাব ইন্সপেক্টর মারধর করেছে বলে অভিযোগ তুলেছে তৃণমূল। তাঁর বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে তৃণমূল। তৃণমূলের ইসলামপুর ব্লক সভাপতি মেহেতাব চৌধুরী বলেন, ‘‘এলাকার কর্মীরা রাতে যখন এক অস্থায়ী অফিস থেকে বেরিয়ে বাইরে দাঁড়িয়েছিল সেই সময় পুলিশকর্মীরা তাঁদের তাড়া করে। তাঁদের উপর লাঠিও চালায়।

ইসলামপুরেই এক কংগ্রেস প্রার্থীর ছেলেকে মারধর করে বাইক ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ইসলামপুর শহরের ৩ নম্বর ওয়ার্ডে রাত প্রায় ১১টা নাগাদ বাইক নিয়ে এলাকার কর্মীদের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন ইসলামপুর থানার ওই ওয়ার্ডের কংগ্রেসের প্রার্থী আবেদা খাতুনের ছেলে সৈয়দ আলি রেজা ও তাঁর এক আত্মীয়।

অভিযোগ, পুরাতনপল্লি এলাকাতে তাঁদের উপর হামলা চালায় এক দল যুবক, আগ্নেয়াস্ত্র দেখিয়ে বাইকটিও ছিনিয়ে নেয় তারা। যদিও পুলিশ ঘটনাস্থলে পৌছে বাইকটি সেখানেই পড়ে থাকতে দেখতে পায়। আবেদা খাতুনের দাবি, ‘‘এলাকার তৃণমূলের লোকেরা ওই ঘটনাটি ঘটিয়েছে।’’ তৃণমূল ব্লক সভাপতি মেহেতাব চৌধুরী অবশ্য বলেন, ‘‘আমাদের দলের লোকেরা ওই ঘটনা ঘটাতে যাবে কেন?’’ ইসলামপুরের এসডিপিও বৈভব তেওয়ারি বলেন, ‘‘বাইক ছিনতাইয়ের ঘটনা ঘটেনি। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’’

পুলিশের বিরুদ্ধে অন্যায্য ভাবে তাঁর কর্মীদের গ্রেফতারের অভিযোগ করেছেন শিলিগুড়ির ৪৩ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী মুনমুন চৌধুরী। এই ঘটনা দিয়েই শহরে সন্ত্রাসের শুরু হল বলে মনে করছেন প্রাক্তন পুরমন্ত্রী তথা এবারের পুরভোটে বামেদের মেয়র পদপ্রার্থী অশোক ভট্টাচার্য। তাঁর অভিযোগ, ‘‘আমরা আগেই পুলিশের কাছে সন্ত্রাস হতে পারে বলে জানিয়ে অভিযোগ জানিয়েছিলাম। এটা তার নমুনা। নির্বাচনী বিধি কেউ ভেঙে থাকলে নির্বাচন কমিশন দেখবে, শোকজ করবে। তার পদ্ধতি রয়েছে। এ ভাবে গ্রেফতার করা যায় না।’’ এই ঘটনাকে নজিরবিহীন বলছেন জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকারও। তিনি বলেন, ‘‘আমরা বাম জমানার অপশাসনের সময়েও এমন সন্ত্রাসের চেহারা দেখিনি। ভোটের দিন কী হবে চিন্তায় রয়েছি।’’ দার্জিলিং জেলা বিজেপির সভাপতি রথীনবাবু তৃণমূল নির্লজ্জ ভাবে ভোটে জেতার জন্য মরিয়া হয়ে রয়েছে বলে মনে করছেন। তিনি বলেন, ‘‘তৃণমূলের পায়ের তলায় মাটি নেই, এই ঘটনাতেই পরিষ্কার। মানুষ তাঁদের আর চাইছে না বলে নির্দল প্রার্থীকেও তাঁরা ভয় পাচ্ছে।’’ যদিও গোটা ঘটনা নিয়ে আলাদা করে কোনও মন্তব্য করতে রাজি হননি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, ‘‘পুলিশ নিজের কাজ করছে। আমি দল নিয়ে ব্যস্ত, কোথায় কী হচ্ছে তা জানি না। বিরোধীরা কী বলল তা নিয়ে আমার কোনও মাথাব্যথা নেই।’’

এ দিকে ভোটের মুখে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে ৬ জন জখম হয়েছেন মাথাভাঙার কুর্শাঘাটে। ৩ জনকে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁদের উপরে ধারালো অস্ত্র দিয়ে হামলা হয় বলে অভিযোগ। গোলমালের সময় বোমাবাজি করা হয় বলেও অভিযোগ। তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “ পুরো বিষয়টি খোঁজ নিয়ে দেখা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE