রাজ্য হইতে রাজধর্ম কবে বিদায় লইয়াছে, সেই তারিখ খুঁজিতে বসিলে ২০১১ সাল ছাড়িয়া আরও অনেক পিছাইতে হইবে। বর্তমান শাসকরা সেই ঐতিহ্যটি সযত্নে বজায় রাখিয়াছেন।
২৫ এপ্রিল, ২০১৮
নরেন্দ্র মোদী বলিতেই পারেন, ভারতের পরিস্থিতি লইয়া কোন দেশ কী ভাবিল, তাহাতে কিছু যায় আসে না।
২৫ এপ্রিল, ২০১৮
Panchayat Election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতের গণতান্ত্রিক উপলব্ধি যত বেড়েছে, ভোট লুঠের প্রবণতা ততই কমে এসেছে। পশ্চিমবঙ্গ যেন ঠিক উল্টো পথে। দিন যত যাচ্ছে, অবাধ-সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন এ রাজ্যে ততই  যেন অসম্ভব হয়ে উঠছে।
২৫ এপ্রিল, ২০১৮
Opposition Leaders
জয়ন্ত ঘোষাল
পরের দিন শীর্ষ আদালত বিচারক ব্রিজগোপাল হরকিষণ লোয়া-র ‘রহস্যজনক’ মৃত্যুতে নতুন করে নিরপেক্ষ তদন্তের আর্জি খারিজ করে দিল।
২৫ এপ্রিল, ২০১৮
Violence
শর্মিষ্ঠা দত্তগুপ্ত
সমানাধিকারের এই মাইলফলকে পৌঁছে দেখছি, ছেলেদের মতো মেয়েরা কিন্তু পাল্টা মার দিচ্ছে না! পুরুষদের গায়ে হাত তোলার ট্রেনিং নেই যে!
২৫ এপ্রিল, ২০১৮
Narendra Modi
এত কথা কিসের
অতঃপর দ্বিতীয় প্রশ্ন— নেতাদের কোন বেফাঁস কথায় প্রধানমন্ত্রীর রাগ হইয়াছে?
২৪ এপ্রিল, ২০১৮
B. R. Ambedkar
ব্রিটিশ শাসন বিরোধী আন্দোলন যাতে দুর্বল না-হয়, তাই অম্বেডকর গাঁধীজির সঙ্গে বার বার পুণে চুক্তি করেছেন এমন কথা ইতিহাস কিন্তু বলে না।
২৫ এপ্রিল, ২০১৮
CPM
এই পার্থক্য রচনা করিয়াছে একটি নবলব্ধ অভ্যাস। গণতান্ত্রিকতার অভ্যাস। এই দলের স্তালিনবাদী মানসিকতায় সেই অভ্যাস কেবল নূতন নহে, বৈপ্লবিক।
২৪ এপ্রিল, ২০১৮
Protest
অমিতাভ গুপ্ত
২০০২ সালে গুজরাতের মুসলমানদের হাতে যেমন টাকা ছিল, আর্থিক সমৃদ্ধি ছিল, বকরওয়ালদের তা-ও নেই। ফলে, সাম্প্রদায়িক উস্কানির পিছনে বহু ক্ষেত্রেই যে আর্থিক যুক্তি থাকে, এই ক্ষেত্রে ছিল না তা-ও।
২৪ এপ্রিল, ২০১৮
protest
জাগরী বন্দ্যোপাধ্যায়
মধুমিতার এই পর্যবেক্ষণকে ভিত্তি করে আলোচনাটা আরও সম্প্রসারিত করা যায়। গোটা দেশ এই মুহূর্তে যে বাস্তবতার মধ্য দিয়ে যাচ্ছে, তাতে সেটা জরুরি বলেও মনে হয়।
২৪ এপ্রিল, ২০১৮
আরও খবর