নেপালের প্রধান কমিউনিস্ট নেতা কে পি ওলি ২০১৬ সাল থেকেই চিনের সহিত তাঁহার ঘনিষ্ঠতার কথা প্রকাশ্য করিয়া দিয়াছেন।
১৬ ডিসেম্বর, ২০১৭
অনেক সমালোচিত হইয়া নির্ভয়া তহবিলে আড়াইশো কোটি টাকা বরাদ্দ করিয়াছে কেন্দ্র, যাহা নির্ধারিত অঙ্কের দশ শতাংশও নহে। বহু ধর্ষিতার নিকট আজও ক্ষতিপূরণ পৌঁছায় নাই, তাই তহবিল কতটা ব্যবহৃত হইতেছে সে প্রশ্নও থাকিয়া যায়।
১৬ ডিসেম্বর, ২০১৭
Rahul Gandhi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এমন এক সময়ে রাহুল গাঁধী কংগ্রেস সভাপতি পদে বসছেন, যখন দল এক অভূতপূর্ব সন্ধিক্ষণে। রাহুলের আগে তাঁর পরিবারের তিনটি প্রজন্ম কংগ্রেসের শীর্ষপদ সামলেছে। কিন্তু জওহরলাল নেহরু, ইন্দিরা গাঁধী, রাজীব গাঁধী— প্রত্যেকেই এমন এক সময়ে দলের দায়িত্ব হাতে নিয়েছিলেন, যখন দল শাসন ক্ষমতায় আসীন। সনিয়া গাঁধী অবশ্য বিরোধী আসনে থাকা কংগ্রেসের দায়িত্বই হাতে পেয়েছিলেন।
১৬ ডিসেম্বর, ২০১৭
Sarat Chandra Bose and Narendra Modi
কৃষ্ণা বসু
এই ঘটনার বিবরণ পড়ে অনেক কাল আগে কলকাতার হুগলি নদী থেকে সি-প্লেনে অপর এক জননায়কের যাত্রার কাহিনি মনে পড়ল। সময়কাল ১৯৪৬ সাল, জুলাই মাস।
১৬ ডিসেম্বর, ২০১৭
Students
স্বাতী ভট্টাচার্য
পাশ-ফেল ফিরে এলে কী লাভ হবে? প্রত্যন্ত গ্রামের এক প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক তা নিয়ে কথা বললেন। পুরুলিয়ার ঝালদা ২ ব্লকটি সাক্ষরতার নিরিখে রাজ্যের প্রায় শেষ প্রান্তে, দারিদ্র তীব্র।
১৬ ডিসেম্বর, ২০১৭
Facebook
সবচেয়ে বড় সুবিধে হয়েছে, এখানে কোনও সেন্সর নেই, কোনও নিষেধ করার ক্ষমতাওয়ালা কর্তা নেই। তাই যা খুশি বলা যায়, এবং যে কোনও ভাষায় বলা যায়।
১৬ ডিসেম্বর, ২০১৭
Anubrata Mandal
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, তিনি শেষ বারের মতো সতর্ক করছেন অনুব্রত মণ্ডলকে। এ কথার অর্থ হল, আগেও এক বা একাধিক বার সতর্ক করা হয়েছে বীরভূমের তৃণমূল সভাপতিকে।
১৫ ডিসেম্বর, ২০১৭
Swachh Bharat
‘স্বচ্ছ ভারত’ প্রকল্পে তিন বৎসরে ষাট হাজার কোটি টাকা খরচ হইয়াছে। লাভ যথেষ্ট হইল কি না, বিশেষজ্ঞেরা হিসাব করিবেন।
১৫ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
বিদেশিরা এই রাজ্যে কোনও দায়িত্ব নির্বাহ করিতে আসিলে, ফিরিয়া যান দুইটি মাত্র বাংলা শব্দ শিখিয়া: ‘হইবে না’। কারণ এইখানে সকল শ্রমিক, সকল ইউনিয়ন-নেতানেত্রী নাকি এই শব্দ দুইটি জপমালার ন্যায় ব্যবহার করেন।
১৫ ডিসেম্বর, ২০১৭
Skilled Worker
অভিজিৎ মুখোপাধ্যায়
কোন বছর কত মানুষের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, তারও লক্ষ্য ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। স্কিল ইন্ডিয়া-র একটি গুরুত্বপূর্ণ অংশ হল ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা’।
১৫ ডিসেম্বর, ২০১৭
Women
জয়ন্ত বসু
মুখ্যমন্ত্রী সরাসরি না বললেও আইনকে নিজের হাতে তুলে নেওয়ার প্রবণতাকে ঘুরিয়ে কটাক্ষ করলেন। জানিয়ে দিলেন, প্রশাসন, পুলিশ নিজের কাজ করছে।
১৫ ডিসেম্বর, ২০১৭
Mosquito Net
খাটে ছত্রি-ডান্ডা লাগানোর বন্দোবস্ত থাকলে অতি উত্তম। বাংলা তক্তাপোশ হলে মিস্ত্রি ডাকিয়ে পায়া বরাবর সামান্য খাঁজ কাটিয়ে নিন তক্তায়, যাতে ডান্ডা সোজা হয়ে দাঁড়ায়।
১৫ ডিসেম্বর, ২০১৭
Rahul-Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আসলে ‘বড় চ্যালেঞ্জ’ বা ‘খুব বড় চ্যালেঞ্জ’ বললে পরিস্থিতির গুরুত্ব ঠিক বোঝা যায় না। গুজরাতের নির্বাচন হল অগ্নিপরীক্ষা— নরেন্দ্র মোদীর জন্যও, রাহুল গাঁধীর জন্যও।
১৪ ডিসেম্বর, ২০১৭
Drug Addiction
যে কলেজগুলিতে এই কাণ্ড চলিতেছে, দায় তাহাদের উপরও বর্তায়। নার্কোটিক কন্ট্রোল ব্যুরো যে কলেজগুলির নাম প্রকাশ করিয়াছে, সেগুলি নেহাত ফেলনা নহে।
১৪ ডিসেম্বর, ২০১৭
Mamata Banerjee
মুখ্যমন্ত্রীর কথা অনুব্রত মণ্ডল বা তাঁহার সতীর্থরা সর্বদা মানিয়া চলিবেন এমন ভরসা কম। মানিয়া চলিবার জন্য শিক্ষা ও সংযম আবশ্যক।
১৪ ডিসেম্বর, ২০১৭
Pension
অভিরূপ সরকার
মূল আলোচনায় ঢোকার আগে এফ আর ডি আই-এর পরিপ্রেক্ষিত নিয়ে দু’চার কথা। এটা অনেকেরই অজানা নয় যে, বেশ কিছু দিন ধরেই ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের অনাদায়ী ঋণের বোঝায় জেরবার হয়ে রয়েছে।
১৪ ডিসেম্বর, ২০১৭
Train
কখনও দেখা যায়, আরোহী চলমান মোটর সাইকেলে বসে হেলমেটের ভিতর মোবাইল ফোন ঢুকিয়ে কানের কাছে রেখে কথা বলতে বলতে চলেছেন।
১৪ ডিসেম্বর, ২০১৭
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গুজরাতের লড়াই এতটা গুরুত্বপূর্ণ আজ যে, কংগ্রেসের সভাপতি নির্বাচিত হওয়ার পর রাহুল গাঁধী প্রথম সাংবাদিক সম্মেলনটি করলেন গুজরাত থেকে।
১৩ ডিসেম্বর, ২০১৭
Labour class
এক শ্রেণির দুর্বৃত্ত যে প্রবাসী শ্রমিকের অসহায়তার সুযোগ লইয়াই তাহাদের শোষণ-নিপীড়ন করিতেছে, তাহা সুবিদিত।
১৩ ডিসেম্বর, ২০১৭
Virushka
কিছু ভক্তের গোঁসা হইয়াছে— তাঁহারা বলিতেছেন, বিবাহ লইয়া এমন লুকাচুরির কী ছিল? মিডিয়ারও প্রাণান্ত হইয়াছে— মহাতারকার বিবাহ, অথচ ছবি নাই, সংবাদ নাই।
১৩ ডিসেম্বর, ২০১৭
Rahul Gandhi
জয়ন্ত ঘোষাল
হার্দিক পটেলকে ভোটের আগে ম্যানেজ করার চেষ্টা কম হয়নি। বিজেপি সে চেষ্টায় ব্যর্থ হয়েছে। অল্পেশ আর জিগ্নেশকে নিয়ে হার্দিক যে ত্রয়ী নেতৃত্বের জন্ম দিয়েছে, তার সঙ্গে কংগ্রেসের বোঝাপড়া ও আমজনতার মধ্যে তার প্রতিক্রিয়া দেখে বিজেপি যথেষ্ট ভীত।
১৩ ডিসেম্বর, ২০১৭
Parents
রূপালী গঙ্গোপাধ্যায়
আর ঠিক তখনই ভাবনাটা মাথায় ঘাই মারে, আমরা যারা ঘটনাচক্রে এক্স-ওয়াই ক্রোমোজোমের অধিকারী (পুরুষ) বা তাদের অভিভাবক, তারা কি সত্যিই বিপন্মুক্ত? বোধহয় না।
১৩ ডিসেম্বর, ২০১৭
Virat-Anushka
ভাবতে শিহরন জাগে, যদি ক্যাটরিনা কাইফের সঙ্গে মাইকেল ডগলাসের বিয়ে হত! লোকে তাঁদের দেখতে পেলেই পুলকিত হয়ে বলত, ওই আসছেন ‘ক্যাট-ডগ’!
১৩ ডিসেম্বর, ২০১৭
Narendra Modi
প্রধানমন্ত্রী মোদী ২০১৪ সালে ক্ষমতাসীন হইবার পর গোড়া হইতেই পদটির মাহাত্ম্যের প্রতি যথেষ্ট মর্যাদা দেখান নাই। তাঁহার আচরণ ও ভাবভঙ্গি দলীয় নেতার স্তর ছাড়িয়া প্রধানমন্ত্রীযোগ্য হইয়া ওঠে নাই।
১২ ডিসেম্বর, ২০১৭
Supreme Court
শিষ্টতা বস্তুটি যে মনুষ্যের মৌলিক প্রবৃত্তি নহে, কমলাকান্ত বিলক্ষণ জানেন। সারমেয় অথবা মার্জারকুলে ডেলিবারেটিভ ডেমোক্র্যাসির চল নাই, তাহা প্রসন্ন গোয়ালিনির দিব্য গালিয়া বলা চলে।
১২ ডিসেম্বর, ২০১৭
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরাসরি অভিযোগের আঙুলটা তুলেছেন। গুজরাতের নির্বাচনে নাক গলাতে চাইছে পাকিস্তান। এ বিষয়ে পাকিস্তানকে সহায়তা করছে কংগ্রেস। খুব স্পষ্ট করেই এই অভিযোগ করেছেন মোদী।
১২ ডিসেম্বর, ২০১৭
Narendra Modi and Rahul Gandhi
অনির্বাণ চট্টোপাধ্যায়
সেন্ট স্টিফেন্স-এর গর্বিত প্রাক্তনী মণিশংকর আইয়ার শেক্সপিয়র পড়েননি, এ অপবাদ তাঁর অতি বড় শত্রুও দেবে না, কিন্তু প্রধানমন্ত্রীর ব্যাজস্তুতি করার ইচ্ছে বা ধৈর্য কোনওটাই বোধ করি তাঁর নেই, তিনি নরেন্দ্র মোদীকে ‘নীচ কিস্‌ম কা আদমি’ বলেছেন।
১২ ডিসেম্বর, ২০১৭
Emmanuel Macron
তৃণাঞ্জন চক্রবর্তী
অনেকে বলছেন, নীরব রক্তহীন প্রতিবিপ্লব। ‘কাজ বেশি, মজুরি কম’— শিল্পবিপ্লবের পর থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবধি শ্রম-বাজারের মূল সুরটি বেঁধে দিয়েছিলেন শিল্পমালিকরা।
১২ ডিসেম্বর, ২০১৭
Writing on Notes
আমাদের এটাও মনে রাখা উচিত, টাকা আমাদের জাতীয় সম্পত্তি। টাকা ছাপতে সরকারের বিপুল অর্থব্যয় হয়। ফলে টাকা পয়সার ঠিক সংরক্ষণ প্রতিটি নাগরিকের দায়িত্ব ও কর্তব্য।
১২ ডিসেম্বর, ২০১৭
আরও খবর