Advertisement
০৩ মে ২০২৪
Handicraft Fair and Art Exhibition

পড়ুয়াদের স্বনির্ভর করতে হস্তশিল্প মেলা ও প্রদর্শনীর আয়োজন বিবেকানন্দ কলেজের

এই ধরনের হস্তশিল্প মেলা ও চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে যাতে পড়াশোনার পাশাপাশি পড়ুয়ারা স্বনির্ভর হতে পারে এবং নিজেদের পড়ার জন্য অর্থ উপার্জন করতে পারে।

বিবেকানন্দ কলেজের প্রাঙ্গণে নবনির্মিত পরিচয় আর্ট গ্যালারি।

বিবেকানন্দ কলেজের প্রাঙ্গণে নবনির্মিত পরিচয় আর্ট গ্যালারি। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৯:৫১
Share: Save:

পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের স্বনির্ভর করে তোলার জন্য উদ্যোগ নিল ঠাকুরপুকুরের বিবেকানন্দ কলেজ। সেই উদ্দেশ্যে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত হস্তশিল্প মেলা ও চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে কলেজ প্রাঙ্গণে। ‌

তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে কলেজে পড়ুয়া-সহ শিক্ষক ও শিক্ষাকর্মীদের হাতে আঁকা চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। শুধুমাত্র চিত্র প্রদর্শনী নয়, এর পাশাপাশি হস্তশিল্প মেলার মাধ্যমে পড়ুয়ারা যাতে তাঁদের প্রতিভাকে কাজে লাগিয়ে অর্থ উপার্জন করতে পারেন, তার জন্যই এই উদ্যোগ কলেজ কর্তৃপক্ষের।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নবকিশোর চন্দ বলেন, “এই ধরনের হস্তশিল্প মেলা ও চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, যাতে পড়াশোনার পাশাপাশি পড়ুয়ারা স্বনির্ভর হতে পারে এবং ‌ নিজেদের পড়াশোনার জন্য অর্থ উপার্জন করতে পারে।”

এই ধরনের উদ্যোগ কলেজের তরফ থেকে প্রথম বার গ্রহণ করা হয়েছিল ২০২২ সালে ‘শক্তি’ নামে একটি চিত্র প্রদর্শনীর মাধ্যমে। সেখানে ৪৬ জন পড়ুয়া-সহ শিক্ষক, শিক্ষাকর্মী অংশগ্রহণ করেছিলেন। সেই প্রদর্শনী জনপ্রিয় হওয়ায় এ বছর আলাদা করে একটি প্রদর্শন কক্ষ তৈরি করা হয়েছে, যার নাম দেওয়া হয়েছে 'পরিচয় আর্ট গ্যালারি'। সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত বাইরে থেকে মানুষজন এই প্রদর্শনীতে আসতে পারবেন ও ছবি বা শিল্পসামগ্রী ক্রয় করতে পারবেন। ‌

এ বছরের এই চিত্র প্রদর্শনীতে মোট ৩২ জন অংশগ্রহণ করেছেন, যার মধ্যে ছ'জন শিক্ষক ও দু’জন শিক্ষাকর্মীও রয়েছেন। হাতে আঁকা ছবির প্রদর্শন ছাড়াও এ বছর প্রথম বার হস্তশিল্প মেলার আয়োজন করা হয়েছে কলেজ প্রাঙ্গণে। ‌সেখানে ঠাকুরপুকুরের বিবেকানন্দ কলেজ ছাড়াও সরশুনা কলেজ, কিশোর ভারতী কলেজ ও বিবেকানন্দ উইমেন্স কলেজের পড়ুয়ারা অংশগ্রহণ করছেন।

হস্তশিল্প মেলায় মোট ৩১টি স্টল থাকছে, তার মধ্যে ২৫টি হস্তশিল্পীদের জন্য ও ছ’টি খাবারের স্টল। এ ছাড়াও হস্তশিল্প মেলায় তিন দিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, যেখানে কলেজের পড়ুয়ারা গান, আবৃত্তি ও নাটক করবেন।

হস্তশিল্প মেলার দ্বিতীয় দিন কলেজ প্রাঙ্গণে খ্যাতনামা শিল্পীদের নিয়ে অঙ্কন প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, যা পড়ুয়াদের বিশেষ ভাবে উৎসাহিত করবে বলে মনে করছেন কলেজ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Handicraft Fair and Art Exhibition Education fair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE