Advertisement
০১ জুন ২০২৪
WB Students Week 2024

বিশেষ ভাবে সক্ষমদের সঙ্গে নিয়ে স্টুডেন্টস উইক পালন বেহালা কলেজে

কলেজের পড়ুয়াদের সঙ্গে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়া এবং অ্যাসিড আক্রান্তকারীরাও শামিল হয়েছেন এই কর্মসূচিতে। তাঁরা নিজেদের হাতে ধূপকাঠি, অরগ্যানিক কসমেটিক, ব্যাগ এবং বিভিন্ন রকম রান্না করে এনেছেন।

বিশেষ ভাবে সক্ষমদের স্টুডেন্টস উইক উদ্‌যাপন।

বিশেষ ভাবে সক্ষমদের স্টুডেন্টস উইক উদ্‌যাপন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৮:০৬
Share: Save:

রাজ্য জুড়ে বছরের প্রথম সপ্তাহ বিভিন্ন স্কুল এবং কলেজে উদ্‌যাপিত হচ্ছে ‘স্টুডেন্টস উইক’। এই কর্মসূচি শুরু হয়েছে ২ জানুয়ারি, চলবে ৮ জানুয়ারি সোমবার পর্যন্ত। আর শেষ দিনেই ‘স্টুডেন্টস উইক’ পালনের কর্মসূচির মধ্যে দিয়ে বিশেষ নজর কাড়ল বেহালা কলেজ।

কলেজের পড়ুয়াদের সঙ্গে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়া এবং অ্যাসিড আক্রান্তেরাও শামিল হয়েছেন এই কর্মসূচিতে। তাঁরা নিজেদের হাতে ধূপকাঠি, অরগ্যানিক কসমেটিক, ব্যাগ এবং বিভিন্ন রকম রান্না করে এনেছেন। সেগুলি মোট ১৫টি স্টল দিয়ে সজানো হয়েছে কলেজ প্রাঙ্গণ জুড়ে। অঙ্কন প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হয়েছে কলেজের ‘স্টুডেন্টস উইক’ কর্মসূচি। যেখানে একজন বিশেষ ভাবে সক্ষম ব্যাক্তি যার দু’হাত নেই, তিনি পা দিয়ে ছবি এঁকেছেন।

বিশেষ ভাবে সক্ষমদের স্টুডেন্টস উইক উদ্‌যাপন।

বিশেষ ভাবে সক্ষমদের স্টুডেন্টস উইক উদ্‌যাপন। ছবি: সংগৃহীত।

শেষ দিন ছাড়াও বছরের প্রথম সপ্তাহ জুড়ে বেহালা কলেছে চলেছে আরও অনুষ্ঠান। সরকারের যে প্রকল্পগুলি রয়েছে সেই বিষয়ে সচেতনতা বাড়াতে ক্যাম্প করা হয়েছিল। ছাত্র ছাত্রীদের জন্য সাইকোলজিক্যাল কাউন্সেলিং এবং কেরিয়ার কাউন্সেলিং-এর আয়োজন করা হয়েছিল। পাশাপাশি, পড়ুয়াদের অভিভাবকদের সঙ্গে অধ্যাপকরা কথা বলেছেন, যেখানে চাকরির বিভিন্ন সন্ধানের বিষয়েও খোঁজ দেওয়া হয়েছে। ‘স্টুডেন্টস উইক’ কর্মসূচির মধ্য দিয়ে কলেজ পড়ুয়ারা সেফ ড্রাইভ সেফ লাইফ, সেফ ওয়াটার লেখা প্ল্যাকার্ড নিয়ে এলাকার বিভিন্ন জায়গায় গিয়েছিলেন।

এই বিষয়ে কলেজের অধ্যক্ষ শর্মিলা মিত্র জানিয়েছেন, সরকারের তরফ থেকে এমন উদ্যোগে পড়ুয়ারা পাঠ্যক্রমের বাইরে জীবন খুঁজে পেয়েছেন। কারণ এখন পড়ুয়ারা সিলেবাসের বাইরে গিয়ে কিছু করার সময় পান না। তাই এই ধরনের কর্মসূচি শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে কার্যকরী।

প্রসঙ্গত, নতুন বছরে শিক্ষার মান উন্নয়নের স্বার্থে এবং শিক্ষার্থীদের সুরক্ষিত ভবিষ্যতের লক্ষ্যে রাজ্য শিক্ষা দফতরের তরফে ‘স্টুডেন্টস উইক’-এর উদ্যোগ। সেই মতো রাজ্য জুড়ে সরকারি স্কুল এবং কলেজগুলিতে বছরের প্রথম সপ্তাহে পালিত হচ্ছে ‘স্টুডেন্টস উইক’। এই প্রচেষ্টার মধ্য দিয়ে শিক্ষার্থীদের নতুন বছরের শুভেচ্ছা বার্তাও পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE