Advertisement
০৬ মে ২০২৪
IIT Delhi Admission 2024

অ্যাপ্লায়েড মেকানিক্স-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দিচ্ছে আইআইটি দিল্লি

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লির তরফে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে।

IIT Delhi Students.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৬:৩০
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে পিএইচডি করার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লির তরফে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, বিজ্ঞান শাখায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরা এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের স্নাতকোত্তর পর্বে অন্তত ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

পড়ুয়ারা অঙ্ক, রসায়ন, পদার্থবিদ্যা, অ্যাপ্লায়েড মেকানিক্স, বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ডিজ়াইন, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, ম্যানেজমেন্ট স্টাডিজ় এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নিয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

স্নাতকোত্তর পড়ুয়াদের পাশাপাশি, স্বীকৃত সংস্থায় কর্মরত ব্যক্তিরাও পিএইচডি করার সুযোগ পাবেন। আবেদনকারীদের মেধা ও যোগ্যতা ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে। আগ্রহীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে ২০০ টাকা জমা দিতে হবে।

পড়ুয়ারা ২০ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত আবেদন জমা দিতে পারবেন। ১৪ মে থেকে ১৪ জুনের মধ্যে প্রার্থীদের ইন্টারভিউ গ্রহণের প্রক্রিয়া সম্পন্ন হবে। ২২ জুলাই থেকে ক্লাস শুরু হবে। ভর্তি সম্পর্কিত বিষয়ে আরও তথ্য জানতে আইআইটি দিল্লির ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি একবার দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PhD Program 2024 PhD Admission 2024 IIT Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE