Advertisement
১৯ মে ২০২৪
WB Exam Schedules 2024

এক নজরে দেখে নিন মাধ্যমিক-সহ রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষার সবিস্তার সময়সূচি

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, উচ্চমাধ্যমিক (কারিগরি), হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষা। এই সব পরীক্ষাগুলি কোন কোন সময়ে হতে চলেছে, তার সবিস্তার সূচি প্রকাশিত হয়েছে।

school students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১১:৩২
Share: Save:

বছরের শুরুতেই মাধ্যমিক-সহ একাধিক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন করা হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সময়, প্রশ্নপত্র বিতরণ এবং পরীক্ষার সময় সম্পর্কিত সমস্ত তথ্য প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীদের পাশাপাশি, অভিভাবক এবং শিক্ষক-শিক্ষিকাদেরও নির্ধারিত সময় মেনেই কাজ করতে হবে।

প্রসঙ্গত, ১৯৮৮ পর্যন্ত যে সময়ে মাধ্যমিক পরীক্ষা শুরু হত, সেই পুরোনো সময়েই ২০২৪-এর পরীক্ষা নেওয়া হবে। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে ২ ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা শেষ হবে ১২ ফেব্রুয়ারি। পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীরা প্রবেশ করতে পারবে। তবে কত ক্ষন পর্যন্ত পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে, সেই বিষয়ে নির্দিষ্ট করে কোনও তথ্য প্রকাশিত হয়নি। প্রশ্নপত্র বেলা ৯টা ৪৫ থেকে বিতরণ করা শুরু হবে। পরীক্ষা শুরু করতে হবে বেলা ১০টা থেকে, চলবে বেলা ১টা পর্যন্ত।

একই ভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে। পরীক্ষা শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। তবে, এই পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রে বেলা ৯টা থেকে পরীক্ষার্থীরা প্রবেশ করতে পারবে। বেলা ৯টা ৪৫ থেকে প্রশ্নপত্র বিতরণ করা শুরু হবে। পরীক্ষা শুরু হবে ১০ টা থেকে, চলবে বেলা ১টা পর্যন্ত।

এর পাশাপাশি, পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে উচ্চ মাধ্যমিক (কারিগরি) পরীক্ষার সময়সূচিও প্রকাশ করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীরা বেলা ৯টা থেকে প্রবেশের সুযোগ পাবে। প্রশ্নপত্র দেওয়া হবে বেলা ৯টা ৪৫ থেকে এবং পরীক্ষা শুরু হবে বেলা ৯ টা ৪৫ থেকে, শেষ হবে বেলা ১টা নাগাদ।

পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের তরফেও হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার সময়সূচির পরিবর্তন করা হয়েছে। উল্লিখিত পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে। প্রশ্নপত্র দেওয়া হবে বেলা ৯ টা ৪৫ থেকে এবং পরীক্ষা শুরু হবে বেলা ১০টায়। বেলা ১টায় পরীক্ষা শেষ হবে।

সমস্ত পরীক্ষার ক্ষেত্রেই দিনক্ষণ অপরিবর্তিত থাকছে। শুধুমাত্র পরীক্ষার সময়সূচিতেই পরিবর্তন করা হয়েছে। তবে পরীক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা, পরীক্ষক এবং অভিভাবকদের পরীক্ষা সংক্রান্ত বিষয়ে যাবতীয় তথ্য জেনে নিতে পর্ষদ এবং সংসদের ওয়েবসাইটে নজর রাখার আবেদন জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE