Advertisement
১৭ মে ২০২৪
CBPBU Admission 2024

রাজ্যের বিশ্ববিদ্যালয়ে লোকনৃত্য, রবীন্দ্রসঙ্গীত-সহ নানা বিষয়ের কোর্সে ভর্তির সুযোগ

বিভিন্ন কোর্সের ফি-র পরিমাণ হবে ৩০০০ টাকা থেকে শুরু করে ১৫,০০০ টাকা পর্যন্ত।

Coochbehar Panchanan Barma University

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৭:৩২
Share: Save:

রাজ্যের কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স চালু করা হবে। সেই মর্মে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মোট ১০টি বিষয়ে পাঠক্রম চালু করা হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। আগ্রহীদের কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ে যে কোর্সগুলি করানো হবে, সেগুলি সার্টিফিকেট বা ডিপ্লোমা বা পিজি ডিপ্লোমা কোর্স। এর মধ্যে সার্টিফিকেট কোর্সগুলির মেয়াদ ছ’মাস। ডিপ্লোমা বা পিজি ডিপ্লোমা কোর্সগুলি চলবে আগামী এক বছর ধরে। সার্টিফিকেট কোর্সগুলির মধ্যে রয়েছে লোকনৃত্য এবং সৃজনশীল নৃত্য, রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি এবং জিওস্পেশিয়াল টেকনোলজি-র মতো বিষয়। অন্য দিকে, রাজবংশী ভাষা, ভাওয়াইয়া, নাটক এবং নাট্যাভিনয়, আবৃত্তি এবং লোকনৃত্য এবং সৃজনশীল নৃত্যের উপর ডিপ্লোমা কোর্স করানো হবে। বিশ্ববিদ্যালয়ে শুধু মাত্র মাস কমিউনিকেশন এবং জার্নালিজ়ম-এর উপরেই পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স করানো হবে।

রাজবংশী ভাষা, ভাওয়াইয়া, নাটক এবং নাট্যাভিনয়, আবৃত্তি এবং লোকনৃত্য এবং সৃজনশীল নৃত্যের ডিপ্লোমা কোর্সে যথাক্রমে মোট ৮৫, ৩০, ৪০, ৩০ এবং ২৫টি আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। অন্য দিকে, লোকনৃত্য এবং সৃজনশীল নৃত্য, রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি এবং জিওস্পেশিয়াল টেকনোলজি-র সার্টিফিকেট কোর্স এবং মাস কমিউনিকেশন এবং জার্নালিজ়মের পিজি ডিপ্লোমা কোর্সে যথাক্রমে মোট ২৫ এবং ৩০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বিভিন্ন কোর্সের ফি-র পরিমাণ হবে ৩০০০ টাকা থেকে শুরু করে ১৫,০০০ টাকা পর্যন্ত।

ডিপ্লোমা কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হলেই চলবে। বয়স হতে হবে ১৮ বছরের বেশি। বাকি কোর্সগুলির ক্ষেত্রেও বয়ঃসীমা এবং শিক্ষাগত যোগ্যতার পৃথক মাপকাঠি রয়েছে। কোর্সগুলিতে পড়ুয়াদের মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়েই সমস্ত কোর্সের ক্লাস নেওয়া হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জমা দিতে হবে যথাক্রমে ১৭৫ টাকা এবং ৪০০ টাকা। আবেদন প্রক্রিয়া আগামী ৮ জানুয়ারি থেকে শুরু হয়ে ২২ জানুয়ারি পর্যন্ত চলবে। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE