Advertisement
০১ মে ২০২৪
CSIR CGCRI Recruitment 2024

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় গবেষক নিয়োগ, কোন কোন পদে কাজের সুযোগ?

সার্ব-এর অর্থপুষ্ট প্রকল্পে নিযুক্ত ব্যক্তিকে ফেলোশিপ দেওয়া হবে ৫৮,০০০ টাকা প্রতি মাসে। অন্য দিকে, সিএসআইআর-এর প্রকল্পটিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে ৪২,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া মিলবে বাড়িভাড়া বাবদ ভাতা।

CSIR-CGCRI

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৮:৪১
Share: Save:

দু’টি ভিন্ন গবেষণা প্রকল্পের জন্য যাদবপুরের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই) বা কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় গবেষক প্রয়োজন। এই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে। দু’টি পৃথক কেন্দ্রীয় সংস্থার অর্থপুষ্ট প্রকল্পে নিযুক্তদের কাজ করতে হবে। এর জন্য আবেদন করতে হবে অনলাইনে।

প্রতিষ্ঠানের যে প্রকল্পগুলির জন্য এই নিয়োগ, সেগুলির নাম— ’ডেভেলপমেন্ট অফ আ সেরামিক মেমব্রেন ইন্টিগ্রেটেড ফারমেন্টেটিভ রিয়্যাক্টার প্রসেস ফর প্রোডাকশন অ্যান্ড এনরিচমেন্ট অফ বায়োহাইড্রোজেন ফ্রম অর্গ্যানিক ওয়েস্ট’ এবং’ এবং ‘বায়োডিগ্রেডেবেল অ্যান্টিমাইক্রোবিয়াল নন-উয়োভেন ফিল্মস ফর ইউজ় ইন ফেমিনিন স্যানিটারি হাইজিন প্রোডাক্টস: ইম্প্রুভমেন্ট অফ ট্রান্সপোর্ট প্রপার্টিজ়’। দু’টি প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রীয় সংস্থা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব) এবং কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)।

প্রকল্প দু’টিতে নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট-১ এবং সিনিয়র প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে। শূন্যপদ রয়েছে দু’টি। রিসার্চ অ্যাসোসিয়েট-১ এবং সিনিয়র প্রজেক্ট অ্যাসোসিয়েট পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স যথাক্রমে ৩৫ এবং ৪০ বছরের মধ্যে হতে হবে। উভয় প্রকল্পেই প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিয়োগ করা হবে কর্মীদের। এর পর নিযুক্ত ব্যক্তির কাজ এবং প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বাড়ানো হতে পারে। সার্ব-এর অর্থপুষ্ট প্রকল্পে নিযুক্ত ব্যক্তিকে ফেলোশিপ দেওয়া হবে ৫৮,০০০ টাকা প্রতি মাসে। অন্য দিকে, সিএসআইআর-এর প্রকল্পটিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে ৪২,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া মিলবে বাড়িভাড়া বাবদ ভাতা।

দু’টি পদে আবেদনের জন্য যোগ্যতার পৃথক মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

উভয় প্রকল্পের জন্যই আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২৩ এবং ২৪ এপ্রিল। পদগুলিতে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রতিষ্ঠানে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ২৫ এবং ২৬ এপ্রিল। ওই দিন আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে প্রার্থীদের। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE