Advertisement
১৯ মে ২০২৪
Gokhale Memorial Girls' College

লক্ষ্য স্কুলের সঙ্গে সমন্বয়, প্রধান শিক্ষকদের নিয়ে কর্মশালা কলেজের

কলেজের উদ্যোগে এক দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। যার নামকরণ করা হয় ‘ব্রিজ দ্য গলফ: ফ্রম স্কুল টু কলেজ।’ সেখানে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের আমন্ত্রণ জানানো হয়েছিল কলেজের তরফ থেকে।

লক্ষ্য স্কুল ও কলেজের মধ্যে সমন্বয়।

লক্ষ্য স্কুল ও কলেজের মধ্যে সমন্বয়। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৮:২৯
Share: Save:

বুধবার প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। স্কুলের গণ্ডি পেরিয়ে এ বার উচ্চশিক্ষার জন্য কলেজে ভর্তি হবে ছাত্রছাত্রীরা। তার আগে স্কুল ও কলেজের মধ্যে সমন্বয় সাধনে উদ্যোগী হল গোখেল মেমোরিয়াল গার্লস কলেজ। এক দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয় কলেজের তরফে। যার নামকরণ করা হয় ‘ব্রিজ দ্য গলফ: ফ্রম স্কুল টু কলেজ।’ সেখানে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

জাতীয় এবং রাজ্য শিক্ষানীতিতে শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন হয়েছে। স্কুলস্তর থেকে শুরু করে উচ্চশিক্ষার ক্ষেত্রে বেশ কিছু নতুন বিষয় যুক্ত হয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি বিষয় উচ্চ মাধ্যমিক স্তরেও পড়ানো শুরু হয়েছে। তাই স্কুলস্তর থেকে পড়ুয়ারা যাতে কলেজের পরিকাঠামো ব্যবহার করতে পারে, বিশেষত গ্রন্থাগার, গবেষণাগার ইত্যাদি এবং যাতে ভর্তি হওয়ার আগেই উচ্চশিক্ষা সম্বন্ধে ধারণা এবং বিষয় নির্বাচনে পড়ুয়া বা অভিভাবকদের কোনও অসুবিধার সম্মুখীন হতে না হয়, তাই এই উদ্যোগ কলেজ কর্তৃপক্ষের।

গোখেল মেমোরিয়াল গার্লস কলেজের প্রিন্সিপাল অতসী কার্ফা বলেন, “এই ধরনের কর্মশালার আয়োজনের প্রধান কারণ হল চার বছরের নতুন অর্নাস কোর্স সম্পর্কে পড়ুয়া ও অভিভাবকদের সঠিক ধারণা নেই। স্কুলস্তর থেকে এই বিষয় সম্পর্কে ধারণা থাকলে অসুবিধা কম হবে। প্রথমে বিষয়গুলো নিয়ে ধারণা থাকতে হবে স্কুলের প্রধান শিক্ষকদের। সেখান থেকে স্কুলের পড়ুয়ারা জানতে পারবে। সেই লক্ষ্যেই এই উদ্যোগ।”

এক দিনব্যাপী এই কর্মশালায় ৪০টির মতো স্কুলকে যোগদানের জন্য আহ্বান জানানো হয়েছিল। ১৭-১৮টি স্কুল তাতে অংশগ্রহণ করেন। বেশ কিছু স্কুলের প্রতিনিধিরা তাঁদের মতামত দেন। শুধু শহর নয়, আগামী দিনে বিভিন্ন জেলার প্রত্যন্ত গ্রামের স্কুলগুলিকেও একই ছাদের নীচে নিয়ে আসার প্রচেষ্টা রয়েছে কলেজ কর্তৃপক্ষের। সেখানে স্কুলগুলির সঙ্গে কথা বলে কলেজের গ্রন্থাগার এবং গবেষণাগার ব্যবহারের ভাবনাচিন্তা করছেন তাঁরা। মেধাবী ছাত্রছাত্রীদের জন্য স্কুল স্তর থেকেই এই ব্যবস্থার জন্য প্রয়োজনে স্কুলগুলির সঙ্গে ম‌উ স্বাক্ষর‌ও করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE