Advertisement
১৬ মে ২০২৪
International Women’s Day 2024

উচ্চ শিক্ষাক্ষেত্রে মেয়েদের জন্য কী কী সরকারি বৃত্তির ব্যবস্থা রয়েছে? জেনে নিন বিস্তারিত

শিক্ষাক্ষেত্রে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য মেয়েদের বিশেষ সুবিধা দিতে সরকারি তরফেও বেশ কিছু পদক্ষেপ করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৮:১৩
Share: Save:

শুক্রবার আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপিত হচ্ছে সারা বিশ্ব জুড়ে। সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে নারীর অধিকার, সমতা এবং ক্ষমতায়নের লড়াইকে স্বীকৃতি দিতেই এই বিশেষ দিন পালন করা হয়। ১৯৭৫ সালের ৮ মার্চ রাষ্ট্রপুঞ্জের তরফে প্রথম এই দিনটিকে স্বীকৃতি দেওয়া হয়। শিক্ষাক্ষেত্রে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য মেয়েদের বিশেষ সুবিধা দিতে সরকারি তরফেও বেশ কিছু পদক্ষেপ করা হয়। দেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে মেয়েদের পড়াশোনার পথ সুগম করতে কেন্দ্রীয় সরকারের তরফে যে সমস্ত স্কলারশিপ বা বৃত্তির ব্যবস্থা করা হয়েছে, তারই একটি তালিকা রইল এই প্রতিবেদনে।

১) ইন্সপায়ার-শি স্কলারশিপ: কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের তরফে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের মহিলা শিক্ষার্থীদের জন্য ইনোভেশন ইন সায়েন্স পারস্যুট ফর ইন্সপায়ারড রিসার্চ (ইন্সপায়ার) স্কিম চালু করা হয়েছে। এটি কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের স্কলারশিপ ফর হায়ার এডুকেশন (শি)-স্কিমের অন্তর্ভুক্ত। যাঁরা স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে বিজ্ঞানের যে কোনও বিষয় নিয়ে পাঠরত, শুধু মাত্র সেই মহিলা শিক্ষার্থীদের জন্যই এই বৃত্তির ব্যবস্থা। এই বৃত্তি সম্পর্কিত যাবতীয় তথ্য জানা যাবে online-inspire.gov.in -এই ওয়েবসাইট থেকে।

২) এআইসিটিই প্রগতি স্কলারশিপ ফর গার্লস: যে মহিলারা অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) স্বীকৃত কোনও প্রতিষ্ঠানে কোনও বিষয়ে টেকনিক্যাল ডিপ্লোমা বা ডিগ্রি কোর্সের প্রথম বর্ষে পাঠরত, তাঁদের আর্থিক ভাবে সাহায্য করার জন্য প্রগতি স্কলারশিপ ফর গার্লস চালু করা হয়েছে। প্রতি বছর সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস পর্যন্ত এই বৃত্তির আবেদন প্রক্রিয়া চলে। আগ্রহীরা www.aicte-pragati-saksham-gov.in -ওয়েবসাইটে গিয়ে এই সংক্রান্ত বাকি তথ্য বিস্তারিত জানতে পারবেন।

৩) পোস্ট-গ্র্যাজুয়েট ইন্দিরা গান্ধী স্কলারশিপ ফর গার্ল চাইল্ড: পরিবারের একমাত্র কন্যাসন্তান এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়া হলে, কেন্দ্রীয় সরকারের তরফে পোস্ট গ্র্যাজুয়েট ইন্দিরা গান্ধী স্কলারশিপ ফর গার্ল চাইল্ড-এর ব্যবস্থা রয়েছে। যাঁরা স্নাতকোত্তরের প্রথম বর্ষে ভর্তি হবেন, শুধুমাত্র তাঁরাই আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-তরফেই এই বৃত্তি প্রদান করা হয়। প্রতি বছর জানুয়ারি মাসে এর জন্য scholarships.gov.in -এ আবেদন প্রক্রিয়া শুরু হয়।

৪) সিবিএসই মেরিট স্কলারশিপ স্কিম ফর সিঙ্গল গার্ল চাইল্ড: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফেও পরিবারের একমাত্র কন্যাসন্তানের জন্য বৃত্তির ব্যবস্থা রয়েছে, যার নাম— সিবিএসই মেরিট স্কলারশিপ স্কিম ফর সিঙ্গল গার্ল চাইল্ড। যে পড়ুয়ারা সিবিএসই স্বীকৃত স্কুল থেকে দশম শ্রেণির পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে বর্তমানে একই স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে, শুধু মাত্র তারাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।প্রতি মাসে বৃত্তি বাবদ মিলবে ৫০০ টাকা। প্রতি বছরই cbse.nic.in -ওয়েবসাইটে সেপ্টেম্বর-অক্টোবোর মাসে এর জন্য আবেদন করতে পারেন পড়ুয়ারা।

৫) ওয়েমেন সায়েন্টিস্ট স্কিম-বি (ডব্লিউওএস-বি): কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের তরফে মহিলা বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদদের জন্য বৃত্তির ব্যবস্থা রয়েছে। মূলত, যে মহিলাদের বিজ্ঞান এবং প্রযুক্তির কোনও বিষয়ে ডিগ্রি রয়েছে, বয়স ২৭ এবং ৫৭ বছরের মধ্যে এবং কর্মজীবন থেকে বিরতি নিয়ে বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে কোনও উদ্ভাবনী কাজে যুক্ত হতে চান, তাঁদের জন্যই এই স্কলারশিপ। এর জন্য পড়ুয়ারা online-wosa.gov.in/wosb -এ গিয়ে আবেদন করতে পারবেন।

উল্লিখিত বৃত্তিগুলি ছাড়াও প্রগতি স্কলারশিপ ফর গার্ল স্টুডেন্টস ফর টেকনিক্যাল এডুকেশন, ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ফর উইমেন ক্যান্ডিডেটস-সহ অন্যান্য সরকারি স্কলারশিপের ব্যবস্থাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE