Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IISC Admission 2024

সেমিকন্ডাকটর টেকনোলজিতে জয়েন্ট এমটেক, মিলবে কাজের সুযোগও

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের সেন্টার ফর ন্যানোসায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং তাইওয়ানের চারটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের তরফে যৌথ উদ্যোগে এই বিষয়ে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পড়ানো হবে। অনলাইনে আগ্রহীরা আবেদন জানাতে পারবেন।

Classroom.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ০৮:১৭
Share: Save:

এমটেক পড়ার পর কাজের সুযোগ। ক্লাস করানো হবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের সেন্টার ফর ন্যানোসায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে। কাজের সুযোগ মিলবে দেশের বিভিন্ন সেমিকন্ডাকটর প্রস্তুত-ক্ষেত্রে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং তাইওয়ানের চারটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘জয়েন্ট এমটেক ইন সেমিকন্ডাক্টর টেকনোলজি’ শীর্ষক বিষয়টি নিয়ে গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণদের স্নাতকোত্তর পর্বে পড়ার সুযোগ দেওয়া হবে।

যে সমস্ত পড়ুয়া টেকনোলজি কিংবা ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এবং গেট উত্তীর্ণ হয়েছেন, তাঁরা উল্লিখিত বিষয়টি নিয়ে পড়ার সুযোগ পাবেন। তাঁদের গেট-এ প্রাপ্ত নম্বর এবং ইন্টারভিউয়ের ফলাফলের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। এ ছাড়াও স্নাতকোত্তর পর্বে তাঁদের সিজিপিএ ৮.০ থাকা বাঞ্ছনীয়।

এই বিশেষ স্নাতকোত্তর পর্বে পড়ুয়ারা মাইক্রো এবং ন্যানো ফ্যাব্রিকেশন, সেমিকন্ডাক্টর মেটিরিয়ালস, ন্যানোইলেক্ট্রনিক্স, বায়োসেন্সর্স, সলিড স্টেট ফিজ়িক্স-এর মতো বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবেন। পাশাপাশি, তাঁরা হাতেকলমে প্রশিক্ষণও পাবেন।আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে।

ভর্তি হওয়ার আবেদন ২০ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত গ্রহণ করা হবে। আবেদনমূল্য হিসাবে ৮০০ টাকা জমা দিতে হবে। ফি হিসাবে মোট ২৯,২০০ টাকা জমা দিতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MTech Course IISC Bangalore PG admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE