Advertisement
১৮ মে ২০২৪
Education

বাংলায় পুলিশ কনস্টেবল হতে কী যোগ্যতা প্রয়োজন? জেনে নিন খুঁটিনাটি

এই প্রতিবেদনে পশ্চিমবঙ্গে পুলিশ কনস্টেবল পদে নিয়োগ পদ্ধতি, যোগ্যতা, প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদাদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১১:০৭
Share: Save:

খাকি পোশাক পরে দেশের শান্তিরক্ষার দায়িত্ব নেওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু সহজেই এই দায়িত্বভার অর্জন করা যায় না। পুলিশ হতে গেলে প্রয়োজন দক্ষতা, ধৈর্য এবং কঠোর অনুশীলন। এই প্রতিবেদনে পশ্চিমবঙ্গে পুলিশ কনস্টেবল পদে নিয়োগ পদ্ধতি, যোগ্যতা, প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

যোগ্যতা: সরকারি বিদ্যালয় থেকে দশম শ্রেণি পাশ করলে কনস্টেবল পদে আবেদন করা যায়। বাংলা ভাষায় লিখতে এবং পড়তে জানতে হয়। প্রার্থীকে ভারতের নাগরিক হতে হয়।

বয়ঃসীমা: সাধারণ বিভাগের ক্ষেত্রে ১৮ থেকে ২৭ বছর। এসসি এবং এসটি প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ৩২ বছর। ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ৩০ বছর।

শারীরিক মাপকাঠি: সাধারণ বিভাগের পুরুষদের ক্ষেত্রে ১৬৭ সেন্টিমিটার উচ্চতাএবং গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও এসটি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ১৬০সেন্টিমিটার উচ্চতা থাকতে হয়। সাধারণ বিভাগের মহিলাদের ক্ষেত্রে উচ্চতা১৬০ সেন্টিমিটার, গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি এবং এসটি মহিলা প্রার্থীদেরক্ষেত্রে ১৫২ সেন্টিমিটার থাকতে হয়।

নিয়োগ প্রক্রিয়া: পশ্চিমবঙ্গে কনস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে অনেকগুলিধাপ রয়েছে। প্রথমে প্রার্থীকে এক ঘন্টার মোট ১০০ নম্বরের প্রিমিলিনারিপরীক্ষা দিতে হয়। এর পর, পুরুষদের ক্ষেত্রে ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০মিটার এবং মহিলাদের ক্ষেত্রে ৪ মিনিটে ৮০০ মিটার দৌড়নোর, শারীরিক মাপকাঠির(পিএমটি) এবং দক্ষতার (পিইটি) পরীক্ষা দিতে হয়। এই পরীক্ষা পাশের পরপ্রার্থীকে ১ ঘন্টার ৮৫ নম্বরের মূল পরীক্ষা দিতে হয়। এর পর প্রার্থীকেইন্টারভিউ রাউন্ড অতিক্রম করতে হবে। সবশেষে, এই পরীক্ষাগুলি পাশের পরপ্রশিক্ষণ চলে। এবং প্রশিক্ষণের শেষে কনস্টেবল হিসাবে নিয়োগ করা হয়।পরীক্ষাগুলিতে মূলত সাধারণ জ্ঞান, সাম্প্রতিক ঘটনাবলি, প্রাথমিক গণিত,ইংরেজি, যৌক্তিক বিশ্লেষণের উপর প্রশ্নপত্র তৈরি করা হয়। প্রার্থীকেশারীরিক ভাবে সুস্থ ও কঠোর পরিশ্রমী হতে হয়। পরীক্ষার সময় প্রার্থী কোনওরকম ডিজিটাল গ্যাজেট রাখতে পারেন না। শুধুমাত্র পেন এবং পেনসিল রাখা যায়। প্রার্থীর শারীরিক পরীক্ষার সময় শুধুমাত্র এক বার সুযোগ দেওয়া হয়। একটি বিশেষ ডিভাইসের মাধ্যমে প্রার্থীর শারীরিক পরীক্ষার সময় নথিভুক্ত করা হয়।

বেতন: ষষ্ঠ বেতন কমিশন অনুয়ায়ী শুরুতে প্রতি মাসে প্রায় ২২,৭০০ টাকা এবং পদোন্নতির পর ৫৮,৫০০ টাকা পর্যন্ত হয়। যদিও সরকারি নিয়ম অনুয়ায়ী এটিপরিবর্তন হতে পারে।

আবেদন প্রক্রিয়া: পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (ডবলুবিপিআরবি)-এরতরফ থেকে শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পরঅনলাইনে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (ডবলুবিপিআরবি)-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE