Advertisement
০৬ মে ২০২৪
Space Science Exhibition

পড়ুয়াদের জন্য আইআইএসইআর ও ইসরো-র জাতীয় মহাকাশ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন

মঙ্গলবার থেকে শুরু হওয়া এই প্রদর্শনী আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

মহাকাশ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন।

মহাকাশ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৮:৪৪
Share: Save:

কলকাতায় এ বার জাতীয় মহাকাশ বিজ্ঞানের একটি বিশেষ প্রদর্শনীতে পড়ুয়া ও বিজ্ঞান অনুরাগীরা স্বনামধন্য মহাকাশ বিজ্ঞানী ও মহাকাশ শিল্প-উদ্যোক্তাদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবেন। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই প্রদর্শনী আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

৬ দিন ব্যাপী এই প্রদর্শনীটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইসিআর)-এর সেন্টার অফ এক্সেলেন্স ইন স্পেস সায়েন্স এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) একযোগে আয়োজন করছে। এ ছাড়াও, এই প্রদর্শনীটি আয়োজনের দায়িত্বে রয়েছে এসএন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস, সায়েন্স সিটি, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয় ও সেন্ট জেভিয়ার্স কলেজের মতো অন্যান্য সহযোগী প্রতিষ্ঠান। সোমবার এমনটাই জানিয়েছেন আইআইএসইআর-এর এক মুখপাত্র।

এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী সকলেই ভারতের জ্যোতির্বিজ্ঞান সমিতি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স, ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি, আইআইএসইআর কলকাতা, আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অফ অবজারভেশনাল সায়েন্সেস, অশোকা বিশ্ববিদ্যালয়, স্যাটকম ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ও ইসরো-র বিভিন্ন কেন্দ্রের মহাকাশ বিজ্ঞানী, মহাকাশ শিল্প-উদ্যোক্তা, বিজ্ঞান প্রচার বিশেষজ্ঞদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পাবেন।

জাতীয় ও রাজ্যে স্তরের একযোগে প্রদর্শনী আয়োজনের মাধ্যমে মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে ভারতের সাফল্য ও সমাজকল্যাণে মহাকাশনির্ভর প্রযুক্তি গড়ে তোলার পেছনে ইসরো-র ভূমিকাকে তুলে ধরাই আসল উদ্দেশ্য। কলকাতার বিভিন্ন জায়গায় এই প্রদর্শনীর আয়োজন করা হবে বলেও জানানো হয়েছে আইআইএসইআর-এর তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE