Advertisement
২১ মে ২০২৪
Short term Course in IIT Kharagpur

স্বল্প সময়ের কোর্সে ৫জি প্রযুক্তিবিদ্যা পড়ানো হবে আইআইটি খড়্গপুরে, রইল বিশদ তথ্য

৫জি প্রযুক্তির সাহায্যে উৎপাদন শিল্পকে কী ভাবে করা আরও উন্নতমানের করা যেতে পারে, সেই সমস্ত বিষয় থাকছে এই স্বল্প সময়ের কোর্সে।

Indian Institute of Technology, Kharagpur.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, খড়্গপুর। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১০:৫১
Share: Save:

৫জি প্রযুক্তি নিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে পড়াশোনার সুযোগ। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বল্প সময়ের জন্য একটি কোর্স চালু করা হয়েছে। ‘৫জি অ্যান্ড বিয়ন্ড ইন স্মার্ট ম্যানুফ্যাকচারিং’ শীর্ষক এই কোর্সে ৫জি প্রযুক্তির সাহায্যে উৎপাদন শিল্পে আরও উন্নতমানের পণ্য কী ভাবে তৈরি করা যেতে পারে, সেই বিষয়ে পাঠদান করা হবে। কারা আবেদন করতে পারবেন, কী ভাবে আবেদন করা যাবে, সমস্ত তথ্য রইল সবিস্তারে।

কোর্সের বিস্তারিত:

এই কোর্সটি মোট চার দিনের মধ্যে সম্পূর্ণ হবে। ক্লাস শুরু হবে ৪ সেপ্টেম্বর, ২০২৩ এবং ৮ সেপ্টেম্বর, ২০২৩-এ শেষ হবে। ক্যাম্পাসেই সমস্ত ক্লাস নেওয়া হবে। এই বিভাগের বিশিষ্ট অভিজ্ঞতাসম্পন্ন অধ্যাপকেরা ক্লাস নেবেন। সেন্টার অফ এক্সিলেন্স ইন অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং টেকনোলজিতে ক্লাস করানো হবে।

কারা ভর্তি হওয়ার আবেদন করতে পারবেন?

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়া এবং দুই থেকে পাঁচ বছরের পেশাদার অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থী-সহ প্রতিষ্ঠানের অধ্যাপক-অধ্যাপিকা এবং শিক্ষাকর্মীরা এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

কোর্স ফি:

চার দিনের এই কোর্সের জন্য আইআইটি খড়গপুর এবং অন্যান্য প্রতিষ্ঠানের পড়ুয়াদের মোট ৫ হাজার টাকা, শিক্ষাকর্মীদের ৭ হাজার ৫০০ টাকা, অধ্যাপক অধ্যাপিকাদের ১০ হাজার টাকা এবং পেশাদার ব্যক্তিদের ২০ হাজার টাকা কোর্স ফি দিতে হবে। পাশাপাশি, ১ হাজার টাকা অ্যাপ্লিকেশন ফি হিসাবে জমা দিতে হবে।

আগ্রহী প্রার্থীদের আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদন গ্রহণ করা হবে ১৫ অগস্ট পর্যন্ত। কোর্সের বিষয়ে সবিস্তারে জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE