Advertisement
১৮ মে ২০২৪
Courses in IIT Madras 2023

পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং নিয়ে অনলাইন কোর্স চালু করল আইআইটি মাদ্রাজ, রইল বিশদ

পড়ুয়ারা পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, রিনিউয়েবেল এনার্জি, এবং হাইড্রোজেন এনার্জি সংক্রান্ত নানা খুঁটিনাটি জানতে পারবেন কোর্স থেকে।

IIT Madras

আইআইটি মাদ্রাজ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৯
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের জন্য নতুন একটি বিষয়ে কোর্স চালু করতে চলেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), মাদ্রাজ। একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে অ্যাডভান্সড সার্টিফিকেট প্রোগ্রামটি চালু করা হবে প্রতিষ্ঠানের তরফে। সম্প্রতি সে কথা জানানো হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

কোর্সটি ‘অ্যাপ্লায়েড পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং অ্যান্ড হাইড্রোজেন এনার্জি’ নিয়ে। আইআইটি মাদ্রাজ জ়েমব্লেন্স হাইড্রোকার্বনস প্রাইভেট লিমিটেড নামক সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই কোর্স পরিচালনা করবে। স্নাতকোত্তর পর্যায়ের কোর্সটি হাইব্রিড হলেও ক্লাস হবে মূলত অনলাইনেই। পড়ুয়ারা পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, রিনিউয়েবেল এনার্জি, এবং হাইড্রোজেন এনার্জি সংক্রান্ত নানা খুঁটিনাটি জানতে পারবেন কোর্স থেকে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কোর্সের পাঠ্যক্রম এবং গবেষণার সুযোগের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং পড়ুয়া এবং পেশাদারদের দক্ষতা বৃদ্ধি করে চাকরিক্ষেত্রের জন্য উপযোগী করে তোলাই এই কোর্সের উদ্দেশ্য।

কোর্স হবে অনলাইনেই। চলবে এক বছর। কোনও সংস্থার কর্মরত পেশাদারদের ক্ষেত্রে কোর্স ফি-র পরিমাণ হবে ৪,০০,০০০ টাকা এবং অন্যদের ক্ষেত্রে কোর্স ফি-র পরিমাণ হবে ৩,০০,০০০ টাকা।

আবেদনের জন্য প্রার্থীদের পেট্রোলিয়াম/ কেমিক্যাল/ মেকানিক্যাল/ সিভিল/ মাইনিং/ ইলেকট্রিক্যাল/ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হতে হবে। যাঁদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জিওফিজিক্স/ জিওলজি/ অ্যাপ্ল্যায়েড জিওলজিতে স্নাতকোত্তর রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন এই কোর্সে।

ক্লাস হবে প্রতি সপ্তাহে ১২টি সেশন বা পাঁচটি লাইভ সেশনের মাধ্যমে। প্রতিটি রেকর্ডেড সেশন ২৫ মিনিটের। অংশগ্রহণকারীরা ওয়েবসাইট থেকেই এই কোর্স মেটিরিয়ালগুলি পেয়ে যাবেন। কোর্সের ক্লাস নেবেন সংশ্লিষ্ট ক্ষেত্রের অভিজ্ঞ পেশাদার এবং বিষয় বিশেষজ্ঞরা। পড়ুয়াদের মূল্যায়নের জন্য দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে অফলাইন পরীক্ষার আয়োজন করা হবে।

কোর্সে নাম নথিভুক্ত করার জন্য এবং এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE