Advertisement
১৯ মে ২০২৪
ISRO Space Challenge 2024

স্পেস রোবট তৈরি করে পুরস্কার জেতার সুযোগ দিচ্ছে ইসরো, কী ভাবে আবেদন করবেন?

পরবর্তী মহাকাশ অভিযানের কথা মাথায় রেখে আগ্রহী পড়ুয়াদের মৌলিক ভাবনার স্পেস রোবট তৈরি করতে হবে। চন্দ্রযান ৩-এর সফল অভিযানের কথা মাথায় রেখে তাঁদের উৎসাহ দিতেই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র তরফে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

Space robots.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৫:১৬
Share: Save:

চন্দ্রযান ৩ অভিযানের পর থেকে ল্যান্ডার এবং রোভারের গঠনশৈলী নিয়ে বিজ্ঞানের পড়ুয়াদের আগ্রহ বেড়েছে। কৃত্রিম মেধা, মেশিন লার্নিং এবং রোবোটিক্সের সাহায্যে এই দু’টি যন্ত্র সচল থেকে ক্রমাগত তথ্য পেশ করে চলেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র তরফে এমনই কিছু স্পেস রোবট তৈরি করার জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ওই প্রতিযোগিতায় দেশের পড়ুয়াদের মৌলিক ভাবনা এবং উদ্ভাবনী কৌশলকে পরখ করে দেখা হবে।

ইসরোর তরফে জানানো হয়েছে, নিজস্ব মেধার সাহায্যে পড়ুয়াদের ‘হুইলড / লেগ্ড রোভার’ তৈরি করতে হবে। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা স্পেস রোবোটিক্স-এর বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। এই কারণে এই কর্মসূচিটির নাম রাখা হয়েছে ‘ইসরো রোবোটিক্স চ্যালেঞ্জ-ইউআরএসসি ২০২৪’। এই প্রতিযোগিতায় যে সমস্ত পড়ুয়া রোবট তৈরি করতে পারবেন, তাঁরা ইসরোর পরবর্তী মহাকাশ অভিযানে শামিল হওয়ার সুযোগ পাবেন।

এই প্রতিযোগিতার সাহায্যে কারিগরিবিদ্যার কঠিন সমস্যার সহজ সমাধান খোঁজার চেষ্টা করা হবে। পাশাপাশি, পড়ুয়াদের একেকটি দলে ভাগ করে কাজ করার সুযোগ দেওয়া হবে, যাতে একটি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে সকলে সমান ভাবে নিজের মেধার প্রয়োগ করতে পারেন। এ ছাড়া, তৈরি হওয়া রোবটটি সঠিক ভাবে কাজ করতে পারছে কি না, তার জন্য প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা করতেও পড়ুয়ারা নিজস্ব কৌশল প্রয়োগ করতে পারবেন।

এই বিশেষ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য নিজস্ব ভাবনার একটি খসড়াপত্র তৈরি করতে হবে। ওই খসড়াপত্রটি জমা দিয়ে ২০ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর রাত সাড়ে ৮টার মধ্যে নাম নথিভুক্ত করতে হবে। মোট ৫০টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। বাছাই করা প্রার্থীদের নাম ১৫ জানুয়ারি ঘোষণা করা হবে।

১৫ ফেব্রুয়ারির মধ্যে অংশগ্রহণকারীদের রোবটের নকশা সম্পর্কিত নথি জমা দিতে হবে। ১ মার্চের মধ্যে রোবট তৈরির কাজ শুরু করা যাবে। সেই রোবটের প্রোটোটাইপ বাছাই করা হবে ২০২৪-এর ১৫ থেকে ১৯ মে পর্যন্ত। ৫ এবং ৬ অগস্ট, ২০২৪ তারিখে ‘ইসরো রোবোটিক্স চ্যালেঞ্জ ডে’-তে রোবটগুলির প্রদর্শনীর আয়োজন করা হবে। বিজয়ীদের জাতীয় মহাকাশ দিবস অর্থাৎ ২৩ অগস্ট পুরস্কৃত করা হবে। এই বিষয়ে আরও জানতে ইসরোর ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE