Advertisement
১৮ মে ২০২৪
JU Admission 2023

ইলেকট্রিক্যাল কাজকর্মে দক্ষতা বৃদ্ধির জন্য নতুন কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

পরের বছর জানুয়ারি থেকে পাঠক্রমের ক্লাস শুরু হবে। চলবে ডিসেম্বর মাস পর্যন্ত। মোট ৬০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৬:৩৮
Share: Save:

বৈদ্যুতিক কাজকর্মের প্রতি আগ্রহ থাকলে এ বার সে সম্পর্কিত কাজের প্রশিক্ষণের জন্য কোর্স চালু করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সোমবারই সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ইলেকট্রিক্যাল কাজকর্মে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির জন্য এই সার্টিফিকেট কোর্স চালুর ভাবনা। এর জন্য অফলাইনেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্সটি চালু করা হচ্ছে। পাঠক্রমটির নাম-‘স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং অন ইলেকট্রিক্যাল ইনস্টলেশন, রিপেয়ারিং, মেনটেনেন্স অ্যান্ড সেফটি প্র্যাক্টিসেস’। কোর্সটির মেয়াদ এক বছর। পরের বছর জানুয়ারি থেকে পাঠক্রমের ক্লাস শুরু হবে। চলবে ডিসেম্বর মাস পর্যন্ত। মোট ৬০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্স ফি-র পরিমাণ ১২,০০০ টাকা।

পাঠক্রমটিতে ভর্তির জন্য পড়ুয়াদের দশম শ্রেণি উত্তীর্ণ বা সমতুল যোগ্যতা থাকতে হবে। বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। তবে বয়সের কোনও ঊর্ধ্বসীমা ধার্য করা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকরাই কোর্সের ক্লাস নেবেন। ইলেকট্রিক্যাল লাইসেন্সবোর্ডের লাইসেন্স অথবা শিল্পক্ষেত্র/ অফিস/ বিল্ডিংয়ের ইলেকট্রিক্যালের বিভিন্ন কাজকর্ম শেখার জন্য এই কোর্সটি নানা ভাবে পড়ুয়াদের সাহায্য করবে। কোর্সের থিওরি এবং প্র্যাক্টিক্যাল ক্লাস নেওয়া হবে ইংরেজি বা বাংলা ভাষায়। পাঠক্রমটি যথাযথ ভাবে শেষ করলে মিলবে সার্টিফিকেটও।

প্রতি সপ্তাহে সোম এবং শনিবার কোর্সের ক্লাস হবে। এর পরিবর্তে বা অতিরিক্ত ক্লাসের আয়োজন করা হতে পারে বুধবার বা বৃহস্পতিবারও। শনিবার ক্লাস হবে দুপুর ৩টে থেকে। অন্যান্য দিন ক্লাস শুরু সন্ধে ৬টা থেকে।

ভর্তির আবেদনের জন্য ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে আগ্রহীদের আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এর পর পূরণ করা আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিভাগের অফিসে জমা দিতে হবে। আবেদনের শেষ দিন ৩১ ডিসেম্বর। পড়ুয়াদের ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে ভর্তি নেওয়া হবে। কোর্স সম্পর্কিত বাকি তথ্য জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE