Advertisement
০৫ মে ২০২৪
JU Admission 2024

ছ’মাসেই শিখে ফেলুন এআই এবং ডেটা সায়েন্সের খুঁটিনাটি, কোর্স যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। কোর্সের ক্লাস নেবেন বিশ্ববিদ্যালয়ের বিষয় বিশেষজ্ঞরা।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৮:০৮
Share: Save:

বর্তমানে প্রায় সমস্ত ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই) এবং ডেটা সায়েন্সের ব্যবহার। তাই পেশাদারি ক্ষেত্রে পড়ুয়াদের সুবিধার কথা ভেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও পড়ানো হচ্ছে এই সমস্ত বিষয়। রাজ্যের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়েও এই দু’টি বিষয়ে সার্টিফিকেট কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। ইতিমধ্যেই পাঠক্রমটির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর মাইক্রোপ্রসেসর অ্যাপ্লিকেশন ফর ট্রেনিং এডুকেশন অ্যান্ড রিসার্চ (সিম্যাটার)-এর তরফে এই কোর্সের আয়োজন করা হবে। কোর্সটির মেয়াদ মাত্র ছ’মাস। মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। কোর্সের ক্লাস নেবেন বিশ্ববিদ্যালয়ের বিষয় বিশেষজ্ঞরা।

পাঠক্রমে থাকবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স সংক্রান্ত মৌলিক ধারণা, পাইথন প্রোগ্রামিং, মেশিন লার্নিং অ্যান্ড অ্যাপ্লিকেশনস, প্রজেক্ট অন ইমার্জিং এরিয়াজ় ইন এআই অ্যান্ড ডেটা সায়েন্স।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সিম্যাটার-এই পাঠক্রমটির ক্লাস হবে। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ২০,০০০ টাকা। সঙ্গে দিতে হবে ১৮ শতাংশ জিএসটি। তবে কোর্স ফি-তে ২০ শতাংশ ছাড় পাবেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। প্রতি সপ্তাহে শুক্রবার সন্ধে সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৮টা এবং প্রতি শনিবার দুপুর দেড়টা থেকে সাড়ে ৩টে এবং বিকেল ৪টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত ক্লাসের আয়োজন করা হবে।

কোর্সের জন্য আবেদন করতে পারবেন দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ যে কোনও ব্যক্তি। যাঁদের দ্বাদশ শ্রেণিতে গণিত বিষয়টি থাকবে, তাঁদের এই কোর্সে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সেন্টারের ওয়েবসাইটে দেওয়া রেজিস্ট্রেশন লিঙ্কে গিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৯ এপ্রিল। বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হবে ১৭ মে থেকে। এই সম্পর্কে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE