Advertisement
১২ জুন ২০২৪
JU Admission 2023

বিশেষ বিষয়ে সার্টিফিকেট কোর্সের সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কী ভাবে যোগ দেবেন

সম্পূর্ণ কোর্সটির নাম ‘পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্স ইন ডিজিট্যাল হিউম্যানিটিজ় অ্যান্ড কালচারাল ইনফরমেটিক্স’।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৮
Share: Save:

বর্তমানে ডিজিট্যাল টেকনোলজির ব্যাবহার যে পরিমাণে বাড়ছে, তাতে নতুন প্রজন্মের এই বিষয়ে পড়াশোনার ঝোঁকও দেখা যাচ্ছে। এখন অনেকেই তথাকথিত বিষয়ের বাইরে গিয়ে পড়াশোনা করা এবং সেই নিয়ে ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখেন। সেই রকমই একটি বিশেষ কোর্সের সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে । ডিজিট্যাল হিউম্যানিটিজ় এবং কালচারাল ইনফরমেটিক্স নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। সম্প্রতি তাঁদের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ কালচারাল টেক্সট অ্যান্ড রেকর্ডসের তরফে পড়ানো হবে এই বিষয়টি। সম্পূর্ণ কোর্সটির নাম ‘পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্স ইন ডিজিট্যাল হিউম্যানিটিজ় অ্যান্ড কালচারাল ইনফরমেটিক্স’। অফলাইনে ক্লাস হবে সপ্তাহে তিন দিন। সন্ধে ৬টা থেকে ৮টা পর্যন্ত চলবে ক্লাস। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এই কোর্সের জন্য মূল খরচ ১০ হাজার টাকা। জিএসটি-সহ ১১,৮০০ টাকা। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক উত্তীর্ণ হতে হবে। আগ্রহীদের স্ক্রিনিং টেস্ট দিতে হবে। পরে ওয়েবসাইটে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হবে।

এবার দেখে নেওয়া যাক কী ভাবে এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র পূরণ করা যেতে পারে। আগ্রহীদের প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী বিস্তারিত জীবনপঞ্জি এবং প্রয়োজনীয় নথি-সহ মেল করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ২৯ সেপ্টেম্বর ’২৩।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটও দেখতে পারেন। অথবা সরাসরি বিশ্ববিদ্যালয়ে গিয়েও যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE