Advertisement
০২ মে ২০২৪
HS 2024 Suggestion

ইংরেজি বিষয়ে ভয়? উচ্চ মাধ্যমিকে কী ভাবে বেশি নম্বর পাওয়া যাবে, রইল তার পরামর্শ

প্রতিটি বিষয়ের পাশাপাশি খুবই গুরুত্বপূর্ণ আরও একটি বিষয়, ইংরেজি। এই বিষয়ে কী ভাবে ভাল নম্বর পাওয়া সম্ভব সেই নিয়ে পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বয়েজ় হোম হাই স্কুলের শিক্ষক পার্থ বন্দ্যোপাধ্যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পার্থ বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৮
Share: Save:

মাধ্যমিকের শেষের পরই শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আগামী ১৬ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিটি বিষয়ের মতনই ইংরেজি একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই, ইংরেজিতে কী ভাবে ভাল নম্বর পাওয়া সম্ভব সেই নিয়ে পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বয়েজ় হোম হাই স্কুলের শিক্ষক পার্থ বন্দ্যোপাধ্যায়।

উচ্চ মাধ্যমিক একজন শিক্ষার্থীর কাছে দ্বিতীয় সব থেকে গুরুত্বপূর্ণ পরীক্ষা। দ্বাদশ উত্তীর্ণ শিক্ষার্থীরা ইঞ্জিনিয়ারিং, চিকিৎসাবিদ্যা-সহ আরও অনেক পথ বেছে নেয় উচ্চ শিক্ষার জন্য। এখানেই উচ্চ মাধ্যমিক খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। নিজের পছন্দ মতোই বিষয় নিয়ে বেশির ভাগ শিক্ষার্থীরা দ্বাদশ পরীক্ষা দিয়ে থাকে। তবে, ইংরেজি বিষয় কলা, বিজ্ঞান, বাণিজ্য-সহ সব বিভাগেই থাকে। আবার, অনেকেরই ভয় কাজ করে ইংরেজি নিয়ে। শেষ মুহূর্তে কোন কোন দিকে নজর দিলে ভাল নম্বর পাওয়া সম্ভব তা দেখে নেওয়া যাক।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সিলেবাস অনুযায়ী গল্প (প্রোজ), কবিতা (পোয়েট্রি), নাটক (ড্রামা) এবং গ্রামার, কম্প্রিহেনশন এবং রাইটিং স্কিল এই ক’টি ভাগ থাকে। এই ভাগগুলিতে গল্প, কবিতা এবং নাটকের মধ্য দিয়ে ১২ নম্বরের এমসিকিউ (মাল্টিপল চয়েস) প্রশ্ন থাকে। এখানে ১২টা প্রশ্নরই উত্তর দিতে হয়। তাই এই অংশগুলি খুবই ভাল করে অনুশীলন করা প্রয়োজন।

এর পর চারটি গল্প এবং কবিতা থেকে আট নম্বরের সংক্ষিপ্ত প্রশ্ন থাকে। যেখানে একটি শব্দে উত্তর লিখতে হয়। তাই খুব খুঁটিয়ে পড়া প্রয়োজন এই ভাগগুলি।

৩০ নম্বর থাকে বড় প্রশ্নে। এই ভাগে ছ’নম্বরের মোট পাঁচটা প্রশ্নের উত্তর দিতে হয়। সে ক্ষেত্রে পরীক্ষার্থীরা ছ’নম্বর মানের গোটা কোনও প্রশ্ন না লিখে ছ’নম্বরের ভাগ করা প্রশ্ন (১+১+১+৩) লিখলে বেশি নম্বর পাওয়ার সম্ভাবনা থাকে।

তবে, ভাল নম্বর পাওয়ার সব থেকে গুরুত্বপূর্ণ দিক হল টেক্সট বই খুব ভাল করে পড়া। চলতি সময় বেশির ভাগ পড়ুয়াই ‘নোটস’-র উপর ভিত্তি করে পড়াশোনা করে থাকে। কিন্তু শুধু ‘নোটস’-ই নয়, টেক্সট বই পড়া প্রয়োজনীয় ভাল নম্বর পেতে। ছোট ছোট প্রশ্নের উত্তর টেক্সট বই ভাল করে পড়লে উত্তর লিখতে কোনও সমস্যা হয় না।

এবার আসা যাক, একটু পিছিয়ে পড়া মেধার শিক্ষার্থীদের কাছে। যাঁদের হয়তো ইংরেজিতে অনেকটাই ভয় কাজ করে। তাঁদের টেক্সট বই ভাল করে বার বার ‘রিডিং’ পড়তে হবে, এবং পেনসিল দিয়ে গুরত্বপূর্ণ লাইনে দাগ দেওয়া দরকার। পাশাপাশি খাতায় ‘নোট’ নেওয়া প্রয়োজন। তা হলে ভাল নম্বর পাওয়া যায়।

শেষ মুহূর্তে বার বার টেক্সট বই পড়া দরকার। গ্রামার ভাল করে অভ্যাস করতে হবে। খাতা খুবই পরিচ্ছন্ন রাখতে হবে। খাতার চার দিকে দাগ টানলে ভাল। প্রতিটি প্রশ্নের উত্তর লেখার পর দাগ কেটে দিলে খাতা অনেক বেশি পরিচ্ছন্ন থাকে। বানান ভুল এড়িয়ে যাওয়া দরকার। সাধারণ শব্দের মধ্যে ছোট ছোট উত্তর লিখলে নম্বর বেশি পাওয়ার সম্ভাবনা থাকে। যদি সঠিক ভাবে কঠিন শব্দ ব্যাবহার করা যায় তা হলেই কঠিন শব্দ লেখ, না হলে সহজ শব্দ দিয়েই উত্তর লেখা শ্রেয়।

স্কুল জীবনের শেষ পরীক্ষা উচ্চ মাধ্যমিক। অন্যান্য বিষয়গুলির মতন ইংরেজিও খুবই গুরুত্বপূর্ণ একটি । মেধাতালিকায় খুব সহজেই ‘বেস্ট অফ ফাইভ’-এ ইংরেজি বিষয় আসতে পারে। তাই ভয়, না পেয়ে শেষ মুহূর্তে আরও ভাল করে টেক্সট বইয়ের দিকে নজর দিলে ইংরেজিতেও ভাল নম্বর করতে পারবে প্রতিটি পরীক্ষার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE