Advertisement
২৫ মে ২০২৪
CUET UG 2024

এ বার কুয়েট ইউজিতে যোগ হল আরও দু’টি বিষয়, কোন কোন বিষয়ে পরীক্ষা দিতে পারবেন?

আসন্ন লোকসভা ভোটের কারণে বিভিন্ন পরীক্ষার সূচি পরিবর্তিত হলেও ক’দিন আগেই এনটিএ-র তরফে জানানো হয়েছে, কুয়েট ইউজি-র মতো কিছু পরীক্ষার সময়সূচি আপাতত অপরিবর্তিতই থাকছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ২০:১৫
Share: Save:

চলতি বছরে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট আন্ডার গ্র্যাজুয়েশন (সিইউইটি ইউজি) বা কুয়েট ইউজি-র জন্য আরও দু’টি নতুন বিষয় যোগ করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা বা এনটিএ। বৃহস্পতিবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্য রেখে এবং ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) ও সিবিএসই (সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন)-এর সুপারিশ মেনে দক্ষতানির্ভর দু’টি বিষয়— ফ্যাশন স্টাডিজ় এবং ট্যুরিজম বা পর্যটন যোগ করা হয়েছে। অর্থাৎ এই দুটি বিষয়ের পরীক্ষা দিয়ে কুয়েট ইউজি-র মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিষয় দু’টি নিয়ে স্নাতক হতে পারবেন পড়ুয়ারা।

একই সঙ্গে, নিজের ‘এক্স’ হ্যান্ডেলে ইউজিসি সচিব জগদেশ কুমার জানিয়েছেন, এ বছরের কুয়েট ইউজিতে ৪৬টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ৩২টি রাষ্ট্রীয় (স্টেট) বিশ্ববিদ্যালয়, ২০টি ‘ডিমড-টু-বি’ (পরবর্তীকালে বিশ্ববিদ্যালয় হিসাবে মান্যতা দেওয়া হতে পারে) বিশ্ববিদ্যালয়, ৯৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ছ’টি সরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। অর্থাৎ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ুয়াদের ভর্তির জন্য চলতি বছরের কুয়েট ইউজিতে প্রাপ্ত নম্বরকে গণ্য করা হবে।

প্রসঙ্গত, আসন্ন লোকসভা ভোটের কারণে বিভিন্ন পরীক্ষার সূচি পরিবর্তিত হলেও ক’দিন আগেই এনটিএ-র তরফে জানানো হয়েছে, কুয়েট ইউজি-র মতো কিছু পরীক্ষার সময়সূচি আপাতত অপরিবর্তিতই থাকছে। পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী ১৫ থেকে ৩১ মে-র মধ্যেই পরীক্ষার আয়োজন করা হবে। তবে ভোটের বিভিন্ন দফার সঙ্গে ২০ এবং ২৫ মে পরীক্ষার দু’টি দিন মিলে যাওয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে। ইউজিসি সচিব জানিয়েছেন, পরীক্ষার রেজিস্ট্রেশন শেষ হলে দেশের কোন অঞ্চল থেকে কত সংখ্যক পড়ুয়া পরীক্ষা দিচ্ছেন এবং অন্যান্য তথ্য জানা গেলে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE