Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CUET PG Admit Card

কুয়েট পিজি দিচ্ছেন? প্রকাশিত হয়েছে ৩০ জুনের পরীক্ষার অ্যাডমিট কার্ড

যে শিক্ষার্থীরা কোনও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট (কুয়েট) দিতে হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৪:৪৭
Share: Save:

স্নাতক স্তরের পড়াশোনা শেষের পর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়ার ইচ্ছে থাকে অনেকেরই। তবে, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য প্রয়োজন ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) আয়োজিত প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। চলতি বছরের আগেই প্রকাশিত হয়েছিল স্নাতকোত্তর স্তরে কমন ইউনিভার্সিটি এন্টান্স টেস্ট (কুয়েট পিজি) বা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষার দিনক্ষণ। শুরু হয়েছিল আবেদন প্রক্রিয়াও। পাশাপাশি প্রতিটি পরীক্ষার আগে অ্যাডমিট কার্ডও প্রকাশ করা হচ্ছে। এ বার সেই মতো কুয়েট পিজি-র শেষ দিনের পরীক্ষার অর্থাৎ ৩০ জুনের অ্যাডমিট কার্ড প্রকাশ করল এনটিএ।

চলতি বছরের পরীক্ষা শুরু হয়েছিল ২২ জুন থেকে, চলবে ৩০ জুন পর্যন্ত। পরীক্ষার্থীরা কুয়েট অথবা এনটিএ-র ওয়েবসাইটে গিয়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

কী ভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড?

  • পড়ুয়াদের এনটিএ অথবা কুয়েট-এর ওয়েবসাইটে যেতে হবে।
  • ‘হোমপেজ’ থেকে ‘কুয়েট পিজি অ্যাডমিট কার্ড ২০২৩’ লেখা লিঙ্কে ক্লিক করতে হবে।
  • পরীক্ষার্থীদের নিজের ‘অ্যাপ্লিকেশন নম্বর’ এবং জন্মতারিখের বিস্তারিত তথ্য দিয়ে ‘লগ ইন’ করা দরকার।
  • এর পরই অ্যাডমিট কার্ড দেখতে পাবেন পরীক্ষার্থীরা।
  • পরবর্তী সময়ে প্রয়োজনের জন্য অ্যাডমিট কার্ড ডাউনলোড করে রাখতে পারেন।

যে শিক্ষার্থীরা কোনও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট (কুয়েট) দিতে হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এনটিএ-র নিয়মানুযায়ী মেধাতালিকার ভিত্তিতে ভর্তি হওয়া যায়। পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড এবং প্রয়োজনীয় নথি সঙ্গে রাখা দরকার। এই বিষয়ে বিস্তারিত তথ্য এনটিএ-র ওয়েবসাইটে গেলে দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Testing Agency CUET PG Admit Card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE