Advertisement
১১ জুন ২০২৪
WB Teacher Recruitment 2023

৩ রাজ্যে ৩২১টি শূন্যপদে একাধিক বিষয়ে শিক্ষক নিয়োগ করবে নবোদয় বিদ্যালয় সমিতি

হুগলির জওহর নবোদয় বিদ্যালয় সমিতি।

হুগলির জওহর নবোদয় বিদ্যালয় সমিতি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৭:১৯
Share: Save:

শিক্ষকতা পেশা করার লক্ষে বিএড-সহ প্রয়োজনীয় ডিগ্রি রয়েছে ঝুলিতে। কিন্তু, সুযোগ মিলছে না। এ বার তাঁদের স্বপ্ন পূরণের সুযোগ দিচ্ছে জওহর নবোদয় বিদ্যালয় সমিতি। এটি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রালয়ের অধীনস্থ আবাসিক-সহ শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্র। দেশ জুড়ে মোট ৬৬১টি কেন্দ্র রয়েছে জওহর নবোদয় বিদ্যালয় সমিতির। তার মধ্যে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড মিলিয়ে রয়েছে মোট ৮৫টি কেন্দ্র। যাদের আঞ্চলিক কার্যালয় পটনাতে।

২০২৩-২৪ বর্ষের জন্য পটনা কেন্দ্রের এই রাজ্যগুলিতে নিয়োগ করা হবে শিক্ষক। সেই মর্মে পটনার জওহর নবোদয় বিদ্যালয় সমিতির ওয়েবসাইটে গেলে দেখা যাবে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি। একাধিক বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট টিচার (পিজিটি), ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার (টিজিটি)-সহ আরও বিভাগে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে প্রতিটি পদেই চুক্তির ভিত্তিতে কাজ করতে হবে শিক্ষকদের। মোট শূন্যপদ রয়েছে ৩২১টি।

ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিদ্যা, হিন্দি, গণিত, ইতিহাস, ভূগোল, অর্থনীতি, বাণিজ্য, কম্পিউটার সায়েন্স বিষয়ে পিজিটি নিয়োগ করা হবে। হিন্দি, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সোশ্যাল সায়েন্স বিষয়ে টিজিটি নেওয়া হবে। এ ছাড়াও আর্টস, মিউজ়িক, লাইব্রেরিয়ান-সহ আরও বিষয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

পিজিটি পদে আবেদনের জন্য প্রার্থীকে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। বিএড উত্তীর্ণ শংসাপত্র থাকা প্রয়োজন। হিন্দি এবং ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা থাকা আবশ্যক। আবেদনকারীর বয়স ৬২ বছরের মধ্যে হতে হবে। বাকি পদগুলিতে আবেদনের প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

পিজিটি পদে বেতন মিলবে প্রতি মাসে ৩৫,৭৫০টাকা। টিজিটি ও অন্যান্য পদে ৩১,১২৫ টাকা প্রতি মাসে বেতন দেওয়া হবে। চাকরি পাওয়ার জন্য প্রার্থীদের প্রয়োজন ইন্টারভিউতে বসা। তবে, তার আগেও আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে পটনার জওহর নবোদয় বিদ্যালয় সমিতির ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকেই দেখতে পেয়ে যাবেন সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটির লিঙ্ক। আবেদনপত্র ডাউনলোড করতে হবে বিজ্ঞপ্তি থেকে। এর পর পূরণ করা আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া আইডিতে মেল করতে হবে। ১০ জুন আবেদনপত্র মেল করার শেষ দিন।

নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে পটনার জওহর নবোদয় বিদ্যালয় সমিতির ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE