Advertisement
১৯ মে ২০২৪
Admission in NIT Durgapur

এনআইটি দুর্গাপুরে পিএইচডির সুযোগ, কোন বিভাগে?

মাসে স্কলারশিপ বাবদ প্রথম দু’বছর ৩৮, ৭৫০ টাকা করে দেওয়া হবে। পরের তিন বছর ৪৩, ৭৫০ টাকা করে পাবেন।

NIT Durgapur

এনআইটি দুর্গাপুর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫২
Share: Save:

দুর্গাপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি)-তে রয়েছে পিএইচডি-র সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

‘বিশ্বেশ্বরোয়া পিএইচডি স্কিম ফর ইলেকট্রনিক্স অ্যান্ড আইটি: ফেজ় টু’-র অধীনে পিএইচডি করা যাবে। কেন্দ্রীয় সরকারের ডিজিট্যাল ইন্ডিয়া কর্পোরেশন, মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি স্পনসর করছে প্রোগ্রামটি। মাসে স্কলারশিপ বাবদ প্রথম দু’বছর ৩৮,৭৫০ টাকা করে দেওয়া হবে। পরের তিন বছর ৪৩, ৭৫০ টাকা করে পাবেন। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে করা যাবে পিএইচডি। মোট আসন সংখ্যা পাঁচ। আবেদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে স্নাতকোত্তর হওয়া প্রয়োজন। প্রার্থী যদি গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট (গেট)/ ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হন, তা হলে অগ্রাধিকার দেওয়া হবে।

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে এনআইটি দুর্গাপুরের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘কেরিয়ার’-এ গেলে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখা যাবে। সেখানে দেওয়া লিঙ্কের সাহায্যে আবেদন করতে হবে। ১৪ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত করা যাবে আবেদন। লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ হবে ১৮ সেপ্টেম্বর। মেধাতালিকা প্রকাশিত হবে ১৯ তারিখ। প্রোগ্রামটিতে ভর্তি হওয়া যাবে ২১ এবং ২২ সেপ্টেম্বর।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে এনআইটি দুর্গাপুরের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 PhD Admission 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE