Advertisement
০২ মে ২০২৪
Admission 2023

এমটেক পড়ার ইচ্ছে? ভর্তির প্রক্রিয়া শুরু হবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

মোট ৩ বছরের কোর্স এটি। প্রথম সেমিস্টারের কোর্স মূল্য ৩২ হাজার টাকা, দ্বিতীয় সেমিস্টার থেকে কোর্স মূল্য ৩০ হাজার টাকা করে।

 উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৩:০৪
Share: Save:

বিটেক অথবা ব্যাচেলর ডিগ্রি পাশের পর অনেকেরই ইচ্ছে থাকে মাস্টার অফ টেকনোলজি ডিগ্রি অর্জনের। এ বার সেই সুযোগই দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ে পড়া যাবে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) ডিগ্রি কোর্স। ২০২৩-২৪ বর্ষে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। মোট ৩ বছরের কোর্স এটি। প্রথম সেমিস্টারের কোর্স মূল্য ৩২ হাজার টাকা, দ্বিতীয় সেমিস্টার থেকে কোর্স মূল্য ৩০ হাজার টাকা করে। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই)/ ইনফরমেশন টেকনোলজি (আইটি)/ ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই)-তে ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং (বিই)/ ব্যাচেলর অফ টেকনোলজি (বিটেক) ডিগ্রি থাকলে ভর্তির আবেদনপত্র পূরণ করা যাবে। এ ছাড়া সমতুল্য কোনও ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। এর পর অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা দরকার।

গুরুত্বপূর্ণ তারিখ:

বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৪ জুলাই ’২৩। অনলাইনে আবেদন প্রক্রিয়ার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ভর্তির পোর্টালটি খোলা হবে ৬ জুলাই সকাল ১১টায়। আবেদনপত্র পূরণ করার শেষ দিন ২১ জুলাই। এর পর ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার জন্য বাছাই করা প্রার্থীদের নামের তালিকা প্রকাশিত হবে ২৭ জুলাই। মৌখিক পরীক্ষা হবে ৩ ও ৪ অগস্ট। প্রথম মেধাতালিকা প্রকাশিত হতে পারে ৭ অগস্ট। ১৮ অগস্ট থেকে ক্লাস শুরু হতে পারে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2023 uttarbanga university MTech Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE