Advertisement
১৭ মে ২০২৪
Pariksha Pe Charcha 2023

মাত্র দু'দিন বাকি রেজিস্ট্রেশনের! পড়ুয়ারা 'পরীক্ষা পে চর্চা'-য় অংশগ্রহণ করবেন কী ভাবে?

চাপমুক্ত পরীক্ষার আবহ তৈরির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে প্রতি বছর পড়ুয়াদের জন্য এই উদ্যোগের আয়োজন করা হয়।

'পরীক্ষা পে চর্চা'।

'পরীক্ষা পে চর্চা'। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৭:২০
Share: Save:

২০২৩- সমস্ত বোর্ড পরীক্ষার্থীর জন্য গত মাসের শেষ সপ্তাহেই শুরু হয়েছিল 'পরীক্ষা পে চর্চা'-র রেজিস্ট্রেশন। চাপমুক্ত পরীক্ষার আবহ তৈরির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে প্রতি বছর পড়ুয়াদের জন্য এই উদ্যোগের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য পরীক্ষার্থীদের আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে। https://innovateindia.mygov.in/ppc-2023/ -পোর্টালের মাধ্যমে রেজিস্টার করতে পারবেন পরীক্ষার্থীরা।

গত ৫ বছর ধরে প্রতি বছরই প্রধানমন্ত্রী মোদী বোর্ড পরীক্ষার আগে 'পরীক্ষা পে চৰ্চা' অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষার্থী, তাদের বাবা-মা এবং শিক্ষক-শিক্ষিকার সঙ্গে আলাপ-আলোচনা করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমেই পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকার সঙ্গে কথোপকথনে লিপ্ত হন প্রধানমন্ত্রী।

২০২৩-এর 'পরীক্ষা পে চর্চা'-র বিজেতাদের এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অংশগ্রহণের সুযোগ মিলবে। অংশগ্রহণহারীদের অনুষ্ঠানে অংশগ্রহণের শংসাপত্র-সহ অন্যান্য পুরস্কার দেওয়া হবে। এই বছর 'পরীক্ষা পে চর্চা' ১ এপ্রিলে আয়োজিত হলেও পরের বছর এই অনুষ্ঠান কবে আয়োজিত হবে, তা এখনও জানানো হয়নি।

পরীক্ষার্থীদের নির্দিষ্ট বিষয়ের উপর লেখা রচনার উপর ভিত্তি করেই তাদের নির্বাচন করা হয়। এই বিষয়গুলির ব্যাপারে ইতিমধ্যেই ছাত্রছাত্রী, তাদের বাবা-মা এবং শিক্ষক-শিক্ষিকাদের জানানো হয়েছে।

ছাত্রছাত্রীরা কী ভাবে অনুষ্ঠানে অংশগ্রহণের আবেদন জানাবেন?

  • আগ্রহীদের প্রথমে https://innovateindia.mygov.in/ppc-2023/ পোর্টালে যেতে হবে।
  • এর পর হোমপেজে অনুষ্ঠানে অংশগ্রহণের লিঙ্কটিতে ক্লিক করতে হবে।
  • এখানে সমস্ত তথ্য পূরণ করে আবেদন জমা দিয়ে, কনফারমেশন পেজটি ডাউনলোড করে রাখতে হবে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE