Advertisement
৩০ এপ্রিল ২০২৪
AIIMS

এমস-সহ দেশের গুরুত্বপূর্ণ মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে আলাদা প্রবেশিকা পরীক্ষা নয়

৬ ডিসেম্বর এমস-এর পরিচালন সভার বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

মেডিক্যাল শিক্ষা।

মেডিক্যাল শিক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ২০:৫৩
Share: Save:

সম্প্রতি এমস-এ পরিচালন সভার বৈঠকে এমস ও দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে এমবিবিএস কোর্সে পড়ুয়াদের ভর্তির জন্য কেবল মাত্র নিট ছাড়া অন্য প্রবেশিকা পরীক্ষা আয়োজনের প্রস্তাবটি বাতিল করা হয়েছে।

৬ ডিসেম্বর এমস-এর পরিচালন সভার বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

সভার বৈঠকের পর জানানো হয়েছে যে, সমস্ত মেডিক্যাল প্রতিষ্ঠানে ভর্তির জন্য যে সম্মিলিত প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়, সেই নিট পরীক্ষাটিই চালু থাকবে।

প্রসঙ্গত উল্লেখ্য, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস) ১৯৫৬ সালে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের তকমা লাভ করে। এর পর দেশের সবচেয়ে মেধাবী মেডিক্যাল পড়ুয়াদের এমস-এর বিভিন্ন শাখায় স্নাতক স্তরে ভর্তির জন্য একটি সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হত। ২০১৯ পর্যন্ত এই পরীক্ষার আয়োজন করা হয়। এর পর ন্যাশনাল মেডিক্যাল কমিশনের আইন অনুযায়ী এমস-এর সমস্ত শাখায় স্নাতক স্তরে পড়ুয়াদের ভর্তির জন্য শুধু মাত্র নিট পরীক্ষাটিই দিতে হয়। এই সময় থেকেই এমস-এর জন্য আলাদাভাবে আয়োজিত প্রবেশিকা পরীক্ষাটি বন্ধ করে দেওয়া হয়।

সারা দেশে মেডিক্যাল শিক্ষার জন্য পড়ুয়াদের তিনটি পর্যায়ে প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। এর মধ্যে স্নাতকোত্তর ও কোনও বিষয়ে সুপার স্পেশ্যালিটি শিক্ষার জন্য দুটি আলাদা প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বা আইএনআইতে ভর্তির এই পরীক্ষাগুলিকে যথাক্রমে আইএনআইসিইটি পিজি ও আইএনআইসিইটি এসএস বলা হয়। দেশের অন্যান্য মেডিক্যাল প্রতিষ্ঠানে এগুলি নিট পিজি ও নিট এসএস পরীক্ষা নামেই পরিচিত। তবে এমবিবিএস-এ ভর্তির জন্য এইমস-সহ দেশের সমস্ত মেডিক্যাল প্রতিষ্ঠানে নিট ইউজি প্রবেশিকা পরীক্ষাটির আয়োজন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE