Advertisement
১৯ মে ২০২৪
Rabindra Bharati University

১১টি বিষয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সেন্টারে স্নাতকোত্তর, রইল বিস্তারিত

বাংলা, ইংরেজি, সংস্কৃত, এডুকেশন, ইতিহাস-সহ আরও বিষয়ে রয়েছে স্নাতকোত্তর পড়ার সুযোগ।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৫:৩৩
Share: Save:

স্নাতক শেষের পর উচ্চ স্তরে পড়ার ইচ্ছে থাকলেও কাজ বা পরিস্থিতির কবলে তা আর হয়ে ওঠে না। তখন অনেকেই খোঁজেন মুক্ত কোনও বিশ্ববিদ্যালয় থেকে পড়ার সুযোগ। এবার সেই সুযোগই মিলছে রবীন্দ্রভারতী মুক্ত বিশ্ববিদ্যালয়ে। প্রতিষ্ঠানের অনলাইন এবং দূরশিক্ষা দফতর স্নাতকোত্তর কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

২০২৩-২৪ বর্ষে সেমিস্টার ভিত্তিক সিবিসিএস (চয়েস বেসড ক্রেডিট সিস্টেম) মোডে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। মোট ১১টি বিষয় বাংলা, ইংরেজি, সংস্কৃত, এডুকেশন, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল, পরিবেশবিদ্যা, সোশ্যাল ওয়ার্ক, ভোকাল মিউজ়িক, রবীন্দ্র সঙ্গীত বিষয়ে রয়েছে স্নাতকোত্তর পড়ার সুযোগ। প্রতিটি বিষয়ে অনলাইন এবং দূরশিক্ষা মাধ্যমে (ডিসট্যান্স অ্যান্ড অনলাইন এডুকেশন) পড়ানো হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী আসন সংখ্যা সীমিত। ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’-এর ভিত্ততে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। ইচ্ছুক শিক্ষার্থীরা বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। প্রথমে রবীন্দ্রভারতী মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে গেলে যাবতীয় তথ্য জানা যাবে এই বিষয়ে। এ ছাড়াও এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে রবীন্দ্রভারতী মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যালয়তেও যোগাযোগ করতে পারেন ইচ্ছুক শিক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindra Bharati University Open University Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE