Advertisement
০২ মে ২০২৪
Admission in Ramakrishna Mission Vidyamandira

ডাব্লিউবিসিএস এবং এসএসসি-র প্রস্তুতির জন্য কোচিং ক্লাসের ব্যবস্থা বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের

এসএসসি এবং ডাব্লিউবিসিএস-এর কোচিং ক্লাসে ভর্তির শেষ দিন যথাক্রমে আগামী ১৫ এবং ৩০ জুন।

বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির।

বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:৫২
Share: Save:

ছোট থেকে সকলেই যে ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখে, তা নয়! কারও কারও স্বপ্ন থাকে সরকারি আমলা হওয়ার অথবা সরকারি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদাধিকারী হওয়ার। তবে এই পদগুলিতে চাকরির পথ তেমন সহজ নয়। রাজ্য বা জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাশ করতে হয় এ জন্য। যাতে প্রতি বছরই অংশগ্রহণ করে বহু পড়ুয়া। পরীক্ষার প্রস্তুতির জন্য কেউ ভর্তি হয় কোচিং সেন্টারে আবার কেউ নিজেই কষ্টসাধ্য পরিশ্রম চালিয়ে যায়। এ বার পড়ুয়াদের কথা মাথায় রেখেই তাই রাজ্যের বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে শুরু হবে কোচিং ক্লাস। কোচিং দেওয়া হবে জাতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষা এসএসসি (স্টাফ সিলেকশন কমিশন)-র সিজিএল এবং সিএইচএসএসএল এবং রাজ্যস্তরের ডাব্লিউবিসিএস (ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস) পরীক্ষার জন্য। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

পরীক্ষার কোচিং ক্লাসগুলিতে অংশগ্রহণ করতে পারবেন শুধু পুরুষ পড়ুয়ারাই। এসএসসি সিজিএল (কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল) পরীক্ষা এবং সিএইচএসএল (কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল) পরীক্ষার কোচিং ক্লাস চলবে ৫ মাস ধরে। কোর্স ফি ৫০০০ টাকা। শূন্য আসনের সংখ্যা আনুমানিক ৫০টি।

ক্লাস শুরু হবে আগামী ১৮ জুন থেকে। অভিজ্ঞ শিক্ষকরাই প্রতি বিষয়ের ক্লাস করাবেন। শেখানো হবে পরীক্ষা পাশের কৌশল এবং বিষয় সম্পর্কিত স্টাডি মেটিরিয়ালও দেওয়া হবে। অনলাইন এবং অফলাইনে যথাক্রমে প্রতি শনিবার দুপুর ২টো থেকে ৬টা এবং প্রতি রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৪টে ক্লাস নেওয়া হবে।

ডাব্লিউবিসিএস-এর কোচিং ক্লাসটি ১২ মাস অর্থাৎ ১ বছরের। ক্লাস শুরু হবে আগামী ২ জুলাই। কোর্স ফি ২৪,০০০ টাকা। শূন্য আসনের সংখ্যা (আনুমানিক) ৫০। এ ক্ষেত্রে অনলাইন এবং অফলাইনে ক্লাস নেওয়া হবে। সোম থেকে শনিবার সন্ধে সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত চলবে অনলাইন ক্লাস। অফলাইন ক্লাস হবে প্রতি রবিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। অভিজ্ঞ শিক্ষকদের বিষয়ভিত্তিক ক্লাস ছাড়াও ব্যবস্থা থাকবে মক টেস্টের। দেওয়া হবে পরীক্ষা পাশের অন্যান্য টিপসও।

এসএসসি এবং ডাব্লিউবিসিএস-এর কোচিং ক্লাসে ভর্তির শেষ দিন যথাক্রমে আগামী ১৫ এবং ৩০ জুন। আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ঢুকে মূল বিজ্ঞপ্তিতে গিয়ে এই কোর্সগুলিতে ভর্তির আবেদনের লিঙ্কটি পেয়ে যাবেন। এই বিষয়ে বিশদে জানতে হবে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়েই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE