Advertisement
০২ মে ২০২৪
Admission in Ramakrishna Mission Vidyamandira

পর্যটন এবং ভ্রমণের ডিপ্লোমা কোর্স চালু বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরে

কোর্সের মেয়াদ ১ বছর। কোর্সে ১২০ ঘণ্টার ক্লাসের সঙ্গে ফিল্ড স্টাডি এবং ৭ থেকে ১০ দিনের ইন্টার্নশিপের ব্যবস্থা থাকবে।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৭:৪৫
Share: Save:

কোনও এক জনৈক ব্যক্তির উক্তি অনুযায়ী, ‘জীবনের শৃঙ্খল থেকে মুক্তি পেতে আমরা বেড়াতে যাই না, আমরা বেড়াতে যাই জীবনের প্রকৃত অর্থ খুঁজে পেতে’। উক্তির মালিক অজানা হলেও এ কথার সত্যতা নিয়ে কেউ দ্বিমত হবেন বলে মনে হয় না। দৈনন্দিনতার জাঁতাকল থেকে মুক্তি পেতেই মানুষজন সুযোগ পেলে বেড়াতে যেতে ভালবাসেন। কখনও কখনও মনে হয়, যদি পর্যটন শিল্পেই কাজ করতে পারতেন, তা হলে কী ভালই না হত! সে কথা ভেবেই ট্যুরিজম (পর্যটন) এবং ট্র্যাভেল (ভ্রমণ)-এর উপর বিশেষ কোর্স নিয়ে হাজির বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি সে সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

ট্র্যাভেল ও ট্যুরিজমের এই অফলাইন ডিপ্লোমা কোর্সটির আয়োজন করবে রিষড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের বোস হাউজ ক্যাম্পাসের ট্র্যাভেল ও ট্যুরিজম বিভাগ। এটি বেলুড় মঠের রামকৃষ্ণ মিশন সারদাপীঠের একটি কেন্দ্র। কোর্সটি চলবে ১ বছর ধরে। কোর্সে ১২০ ঘণ্টার ক্লাসের সঙ্গে ফিল্ড স্টাডি এবং ৭ থেকে ১০ দিনের ইন্টার্নশিপের ব্যবস্থা থাকবে।

শুধু পুরুষ প্রার্থীরাই করতে পারবেন কোর্সটি। মোট কোর্স ফি ২০,০০০ টাকা, যা ১২,০০০ টাকা এবং ৮,০০০ টাকার দু’টি ইন্সটলমেন্টে দিতে পারবেন প্রার্থীরা। আসনসংখ্যা সীমিত। কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে। প্রতি শনিবার দুপুর সাড়ে ৩টে থেকে সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত চলবে ক্লাস। বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরেই ক্লাস নেওয়া হবে। কোর্সের প্রথম ক্লাস ৫ অগস্ট দুপুর ৩টে ১৫ মিনিটে।

যে পুরুষ প্রার্থীরা উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পাশ করেছেন, তাঁরা এই কোর্সে আবেদন করতে পারবেন।

আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে কোর্সে আবেদন করতে পারবেন। সঙ্গে জমা দিতে হবে সমস্ত নথিও। আবেদনের শেষ দিন আগামী ৩ অগস্ট। যোগ্য প্রার্থীদের জন্য চাকরির সুযোগও দেওয়া হবে এই কোর্সে। এই বিষয়ে প্রার্থীরা বিস্তারিত জানতে পারবেন প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE